May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
৬ মাসে ইইউতে আশ্রয় চেয়েছেন ২১ হাজার বাংলাদেশি

৬ মাসে ইইউতে আশ্রয় চেয়েছেন ২১ হাজার বাংলাদেশি

৬ মাসে ইইউতে আশ্রয় চেয়েছেন ২১ হাজার বাংলাদেশি

৬ মাসে ইইউতে আশ্রয় চেয়েছেন ২১ হাজার বাংলাদেশি

রাজনৈতিক আশ্রয়’ দীর্ঘদিন ধরে একটি জনপ্রিয় শব্দ। বিভিন্ন দেশের নাগরিক হয়েও বিদেশিরা যুগে যুগে রাজনৈতিক আশ্রয়ে পৃথিবীর বহু দেশে বসবাস করে আসছে। তবে গত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে রাজনৈতিক আশ্রয়প্রার্থী বাংলাদেশিদের নিয়ে আলোচনা হচ্ছে। রাজনৈতিক বিশ্বের হাজারো সংকট, সমস্যা ও উত্তেজনার মধ্যে অভিবাসী ও শরণার্থী সংকট অন্যতম। অভিবাসন বিশেষজ্ঞরা মনে করেন, করোনা মহামারির কারণে সারা বিশ্বে মানুষের চলাচল সীমিত হলেও গৃহযুদ্ধ, সন্ত্রাস, মানবাধিকার লঙ্ঘন, ক্ষমতাসীন সরকারের নির্যাতন, বিরোধী রাজনৈতিক দলের কর্মী হওয়ার কারণে হয়রানি বা জোরপূর্বক বাস্তুচ্যুতির মতো অমানবিক বিষয় ঘটছে অহরহই। তৃতীয় বিশ্বের দেশে থেমে নেই। ফলস্বরূপ, সারা বিশ্বে  হরেকরকম শাটডাউন থাকা সত্ত্বেও উদ্বাস্তু এবং আশ্রয়প্রার্থীদের সংখ্যা তীব্রভাবে বেড়েছে। এছাড়াও ইউরোপে বাংলাদেশিদের রাজনৈতিক আশ্রয়ের আবেদন ক্রমেই বাড়ছে। বৈশ্বিক অস্থিরতার কারণে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ইউরোপীয় দেশগুলোতে রাজনৈতিক আশ্রয়ের আবেদন বেড়েছে। বাংলাদেশী আবেদনকারীদের জন্যও এই হার বাড়ছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে আশ্রয়প্রার্থীর সংখ্যা বাড়ছে। চলতি বছরের প্রথম ৬ মাসে এই হার বেড়েছে ২৮ শতাংশ। তাদের মধ্যে বাংলাদেশ আছে সবচেয়ে এগিয়ে ।

ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি ফর এসাইলাম সিকারস (ইইউএএ) এর একটি প্রতিবেদনের ভিত্তিতে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)  এ খবর দিয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে ২৭টি ইইউ সদস্য দেশ এবং সহযোগী সদস্য দেশ সুইজারল্যান্ড ও নরওয়েতে ৫ লাখ ১৯ হাজার আশ্রয়প্রার্থী আবেদন করেছেন। বছরের বাকি সময় এই গতি চলতে থাকলে ১০ লাখ টাকা ছড়িয়ে পড়ে।

EUAA এর মতে, প্রায় ২৫ শতাংশ আশ্রয় আবেদনকারী সিরিয়া এবং আফগানিস্তানের নাগরিক। তালিকায় এরপর রয়েছে ভেনেজুয়েলা, তুরকি, কলম্বিয়া, বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিক। ইইউএএর তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে জুন পর্যন্ত বাংলাদেশ থেকে ২০,৯২৬ জন ইইউ দেশগুলোতে আশ্রয় চেয়েছেন।

সংস্থাটি বলেছে যে এই ধরনের আবেদনের আগের রেকর্ড সংখ্যা ছিল ২০১৫-১৬ সালে। সে সময় সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হলে বিপুল সংখ্যক সিরীয় উদ্বাস্তু এই দেশগুলোর কাছে সাহায্য চেয়েছিল। সেই সংকটের সময় ২০১৫ সালে প্রায় ১.৩৫  মিলিয়ন আশ্রয়প্রার্থী EU-তে আবেদন করেছিলেন। পরের বছর ২০১৬  সালে, প্রায় ১.২৫  মিলিয়ন আশ্রয়প্রার্থী আবেদন করেছিলেন।

২০১৭  সালে, ইইউ তুরস্কে অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকাতে একটি চুক্তি করেছিল। চুক্তির আওতায় অভিবাসীরা ইউরোপে প্রবেশাধিকার হারিয়েছে। তারপরে ২০২০ এবং ২০২১ সালে, করোনভাইরাস প্রাদুর্ভাবের সময় ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হলে অবৈধ আশ্রয়প্রার্থীর সংখ্যা আরও কমে যায়।

EUAA বলছে প্রাক-করোনা তরঙ্গ আবার উঠতে শুরু করেছে। ২০২২ সালে, আশ্রয়ের আবেদন আগের বছরের তুলনায় প্রায় 53 শতাংশ বেড়েছে। অভিবাসী নিয়ে আবারো চাপে পড়েছে ইইউ সদস্য দেশগুলো।

সংস্থাটি বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আশ্রয়প্রার্থীর সংখ্যা বেড়েছে। সব মিলিয়ে ইইউভুক্ত দেশগুলো অভিবাসী নিয়ে চাপে রয়েছে। এসব দেশ থেকে আসা অভিবাসীদের ভিন্ন মর্যাদার কারণে চাপ বাড়ছে।

চলতি বছরের প্রথম ছয় মাসে প্রায় ২১ হাজার বাংলাদেশি ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) আশ্রয় চেয়েছেন। ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি ফর অ্যাসাইলাম (ইইউএএ) প্রকাশ করেছে যে ব্লকের 27টি সদস্য রাষ্ট্র এবং অংশীদার সুইজারল্যান্ড এবং নরওয়েতে জানুয়ারি থেকে 2023 সালের জুনের শেষ পর্যন্ত আশ্রয়ের জন্য কত আবেদন জমা পড়েছে। আশ্রয় আবেদনকারীদের মধ্যে ছয় নম্বরে রয়েছেন বাংলাদেশিরা।

ইইউএএ জানিয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে মোট ৫ লাখ ১৯ হাজার আবেদন এসেছে। এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় 28 শতাংশ বেশি। মোট আবেদনকারীদের মধ্যে ২০ হাজার ৯২৬ জন বাংলাদেশি। মঙ্গলবার কোম্পানিটি তাদের ওয়েবসাইটে একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে। ধারণা করা হচ্ছে এই হারে আবেদন গৃহীত হলে চলতি বছরের শেষ নাগাদ মোট আবেদনের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন

ইউরোপে আশ্রয় চাওয়াতে রেকর্ড বাংলাদেশিদের

উল্লেখ্য,  রাশিয়ার সাথে যুদ্ধের কারণে ইইউ ইউক্রেনীয়দের বিশেষ সুরক্ষা দিচ্ছে। এর মাধ্যমে অন্তত ৪ মিলিয়ন ইউক্রেনীয় ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় পেয়েছে। দেশগুলো তাদের বসতি স্থাপনের জন্য চাপের মধ্যে রয়েছে। তবে তা ছাড়া আবেদনকারীদের এক-চতুর্থাংশই সিরিয়া ও আফগান নাগরিক। এরপর রয়েছে ভেনেজুয়েলা, তুরকি, কলম্বিয়া, বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিক।

২০১৫-১৬ সালে সবচেয়ে বেশি সিরিয়ান শরণার্থী পেয়েছে জার্মানি। এই বছর আশ্রয়প্রার্থীদের জন্য এটি একটি প্রিয় গন্তব্য, বিশেষ করে সিরিয়ান এবং আফগানদের জন্য। ২০২৩ সালের প্রথমার্ধে, জার্মানি ইউরোপে সিরিয়ানদের কাছ থেকে প্রায় ৬২ শতাংশ আশ্রয় আবেদন পেয়েছে। আর ভেনেজুয়েলার আশ্রয়প্রার্থীদের প্রধান গন্তব্য স্পেন। সামগ্রিকভাবে, ৪১ শতাংশ আবেদনকারী হয় শরণার্থী অবস্থা বা থাকার জন্য অন্যান্য সুরক্ষা পেয়েছেন

    Leave a Reply

    Your email address will not be published.

    X