চাঁপাইনবাবগঞ্জ থেকে আম যাচ্ছে লন্ডন সুইডেনে

চাঁপাইনবাবগঞ্জ থেকে আম যাচ্ছে লন্ডন সুইডেনে

চাঁপাইনবাবগঞ্জ থেকে আম যাচ্ছে লন্ডন সুইডেনে

চাঁপাইনবাবগঞ্জ থেকে আম যাচ্ছে লন্ডন সুইডেনে

চাঁপাইনবাবগঞ্জ জেলার আমের বিশেষ সুনাম রয়েছে। বাংলাদেশের বাজারে অন্যান্য জেলার চেয়ে চাঁপাইনবাবগঞ্জের আমের কদর বেশি। আর এই সুস্বাদু রসালো আম দেশের সীমানা ছাড়িয়ে রপ্তানি হচ্ছে। ফলে খুশি আম চাষিরা। জানা গেছে, গতকাল লন্ডনে এক মেট্রিক টন আম পাঠানো হয়েছে। এছাড়া গত ২৯ মে সুইডেনে ৪ মেট্রিক টন খিরশাপাতি এবং লন্ডনে ৩ মেট্রিক টন আম রপ্তানির জন্য পাঠানো হয়। চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার মেসার্স এমবিবি এগ্রো নামের এক ফল ও সবজি রপ্তানিকারক প্রতিষ্ঠান এসব আম রপ্তানি করছে। এ বছর ১০০ মেট্রিক টনের বেশি আম রপ্তানির আশা করছেন তারা। কোম্পানির মালিক মো. বদরুদ্দোজা জানান, তিনি ২০১২ সাল থেকে সুইডেনে আম ও বিভিন্ন সবজি রপ্তানি করে আসছেন।

তারই ধারাবাহিকতায় এবারও রপ্তানি করছেন তিনি। তিনি আমের মৌসুমে এ পর্যন্ত সুইডেনে ৪ মেট্রিক টন এবং লন্ডনে ৩ মেট্রিক টন আম পাঠিয়েছেন। মূলত তিনি সুইডেনে থাকেন এবং সুইডেনের স্টকহোমে,  বিভিন্ন ব্যবসায়ী তার কাছ থেকে আমের অর্ডার দেন। তিনি চাঁপাইনবাবগঞ্জ থেকে প্যাকেটজাত আম পাঠান এবং সুইডেন বিমানবন্দর থেকে আম পৌঁছে দেন। তিনি আরো জানান, বছরের ছয় মাস সুইডেনে বাংলাদেশি সবজি বিক্রি করেন। আর বাকি ছয় মাস তিনি ইতালিতে  চাঁপাইনবাবগঞ্জের আম এনে বিক্রি করেন। তিনি বাংলাদেশ থেকে লাউ, পটলসহ প্রায় ২০ ধরনের সবজি রপ্তানি করেন।

বর্তমানে নিজের বাগান থেকে আম বিদেশে পাঠাচ্ছেন। তবে তার বাগানের আম শেষ হলে তিনি অন্যের বাগান থেকে আম কিনবেন। এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পলাশ সরকার বলেন, বদরুদ্দোজার কথা জানি। তিনি শুধু আম নয় বিভিন্ন ধরনের সবজিও রপ্তানি করেন। তবে আম বিদেশে পাঠাতে কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে। তিনি আরও বলেন, যেহেতু এ জেলার আম রপ্তানিযোগ্য এবং সম্পূর্ণ রাসায়নিকমুক্ত।  তাই আমের রপ্তানি আরও বাড়বে বলে আশা করছি। উল্লেখ্য, জেলায় ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে এবং আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X