May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বুকার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার লেখক শিহান করুণাতিলকা

বুকার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার লেখক শিহান করুণাতিলকা

বুকার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার লেখক শিহান করুণাতিলকা

 

বুকার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার লেখক শিহান করুণাতিলকা

বুকার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার লেখক শিহান করুণাতিলকা। সোমবার তাঁর দ্বিতীয় উপন্যাস দ্য সেভেন মুনস অব মালি আলমেদা’-এর জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। যুদ্ধবিষয়ক মৃত এক ফটোগ্রাফারের মৃত্যুর পরবর্তী জীবনের মিশন নিয়ে এ উপন্যাস। এটি একটি অতিপ্রাকৃত উপন্যাস যা শ্রীলঙ্কার গৃহযুদ্ধের সময় সেট করা হয়েছে। লেখক শিহান সোমবার রানী কনসর্ট ক্যামিলার কাছ থেকে ব্যক্তিগতভাবে পুরস্কার গ্রহণ করেন। ২০১৯ সালের পরে, এই পুরস্কারটি প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে হস্তান্তর করা হয়েছিল। পুরস্কার হিসেবে পেয়েছেন ৫০ হাজার পাউন্ড। এই ইভেন্টে, সংক্ষিপ্ত তালিকায় থাকা আরও ৫ জন লেখককে ২৫০০ পাউন্ড প্রদান করা হয়েছিল। অনলাইন বিবিসি এ খবর দিয়েছে।

শেহানের উপন্যাসের প্রেক্ষাপট হল ১৯৯০ -এর দশকে শ্রীলঙ্কার গৃহযুদ্ধ। এই উপন্যাসে যুদ্ধকালীন ফটোগ্রাফার এবং জুয়াড়ি মালি আলমেদা মৃত্যুর পর বেঁচে ওঠে।যা শরীর শিউরে উঠার মত চমৎকার বর্ণনামূলক একটি উপন্যাস।

লেখক শেহান করুণাতিলকা বলেছেন যে তিনি ২০০৯ সালে একটি ভৌতিক গল্প লেখার সিদ্ধান্ত নিয়েছিলেন। এটি শ্রীলঙ্কার গৃহযুদ্ধের পরে মৃতদের অনুভূতির কথা বলে। এতে কতজন বেসামরিক নাগরিক মারা গেছে এবং কারা দায়ী তার ওপর জোর দেয়।

উপন্যাসের প্রেক্ষাপট, দক্ষতা, সাহস, সাহস এবং সাহসের প্রশংসা করেছেন সংশ্লিষ্ট বিষয়ের প্রধান বিচারক নিল ম্যাকগ্রেগর। তিনি এটিকে পরবর্তী জীবনের নির্মমতা হিসাবে বর্ণনা করেছেন, যা পাঠককে জীবন এবং মৃত্যুর মধ্যে একটি রোলারকোস্টার যাত্রায় নিয়ে যায়। তিনি বলেন, পুরস্কারের বিষয়ে বিচারকরা সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছেন।

এ বিষয়ে লেখক শিহান করুণাতিলকা বলেন, তিনি এ পুরস্কার গ্রহণ করেছেন। “আমার আশা খুব বেশি দূরে নয়, যখন শ্রীলঙ্কার জনগণ বুঝতে পারবে যে দুর্নীতি, বর্ণবিদ্বেষ এবং স্বজনপ্রীতি কাজ করেনি এবং কখনো করবেও না।

    Leave a Reply

    Your email address will not be published.

    X