সোমালিয়ায় ভয়াবহ হামলায় ৫৪ শান্তিরক্ষী নিহত

সোমালিয়ায় ভয়াবহ হামলায় ৫৪ শান্তিরক্ষী নিহত

সোমালিয়ায় ভয়াবহ হামলায় ৫৪ শান্তিরক্ষী নিহত

সোমালিয়ায় ভয়াবহ হামলায় ৫৪ শান্তিরক্ষী নিহত

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় ভয়াবহ হামলায় উগান্ডার ৫৪ সেনা নিহত হয়েছে। নিহতরা সেখানে শান্তিরক্ষী হিসেবে কর্মরত ছিলেন। গত সপ্তাহে দেশটির একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায় জঙ্গি গোষ্ঠী আল-শাবাব।

রোববার (৪ জুন) উগান্ডার প্রেসিডেন্টের বরাত দিয়ে বার্তা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি শনিবার বলেছেন যে গত সপ্তাহে সোমালিয়ায় একটি সামরিক ঘাঁটিতে জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের হামলায় ৫৪ উগান্ডার শান্তিরক্ষী নিহত হয়েছে।

মুসেভেনি বলেন, ঘটনার পর ঘাঁটির নিয়ন্ত্রণ হারানো সত্ত্বেও উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সেস (ইউপিডিএফ) ইসলামী গোষ্ঠীর কাছ থেকে ঘাঁটিটি পুনরুদ্ধার করেছে।

প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি বলেছেন, “আমাদের সৈন্যরা অসাধারণ অসাধারণ সহনশীলতা দেখিয়েছে এবং নিজেদের পুনর্গঠিত করেছে।” ফলে মঙ্গলবারের মধ্যে সামরিক ঘাঁটি পুনরুদ্ধার করা হয়।

আল শাবাব যোদ্ধারা শুক্রবার ভোরে সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দক্ষিণ-পশ্চিমে বুলামারে সামরিক ঘাঁটি লক্ষ্য করে।

মুসেভেনি গত সপ্তাহে বলেছিলেন যে উগান্ডার সেনাদের মধ্যে হতাহতের ঘটনা ঘটেছে। তবে সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশনে (এটিএমআইএস) কর্মরত উগান্ডার সেনাদের ওপর হামলার বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

অন্যদিকে, জঙ্গি গোষ্ঠী আল-শাবাব বলেছে যে তারা সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ১৩৭ জন সেনাকে হত্যা করেছে। সন্ত্রাসী গোষ্ঠীটি ২০০৬ সাল থেকে সোমালিয়ার পশ্চিমা-সমর্থিত সরকারকে উৎখাত করতে এবং তাদের কথিত একটি ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য লড়াই করছে।

এবং এই কারণে, আল-শাবাব সদস্যরা প্রায়শই দেশটির সামরিক ঘাঁটি, হোটেল এবং ব্যস্ত রাস্তাগুলিতে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা এবং বন্দুক হামলা চালায়।

    Leave a Reply

    Your email address will not be published.

    X