চরম শৈত‍্যপ্রবাহের মধ‍্যেও ছড়াটে-র প্রাণবন্ত ছড়াড্ডা সম্পন্ন

চরম শৈত‍্যপ্রবাহের মধ‍্যেও ছড়াটে-র প্রাণবন্ত ছড়াড্ডা সম্পন্ন

গত ১৯ জানুয়ারী শুক্রবার চরম শৈত‍্য প্রবাহের মধ‍্যেও জানুয়ারি মাসের ছড়াড্ডাটি জমজমাটভাবে সম্পন্ন হয়েছে। অনুষ্ঠিত এই আড্ডায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বরেণ্য ছড়াকারগণ যুক্ত হওয়ায় আড্ডায় অন্য রকম মাত্রা যোগ হয়।

অনলাইনে অনুষ্ঠিত এই আড্ডায় যুক্ত ছিলেন দেশবরেণ্য ছড়াকার ওমর কায়সার, অস্ট্রেলিয়া থেকে বিশিষ্ট ছড়াকার শরীফ আস-সাবের, নিউইয়র্ক থেকে বীর মুক্তিযোদ্ধা-ছড়াকার-শিল্পী তাজুল ইমাম, ছড়াকার মিনহাজ আহমেদ, ছড়াকার শাম্ স চৌধুরী রুশো, ছড়াকার রিপন শওকত, ছড়াকার শাহীন ইবনে দিলওয়ার, ছড়াকার সুমন শামসুদ্দিন, ছড়াকার মৃদুল আহমেদ, কবি মিশুক সেলিম ও মেরিল‍্যান্ড থেকে ছড়াকার ফকির সেলিম।

ছড়াকার ওমর কায়সার ছড়াড্ডার এই চমৎকার আয়োজনের জন‍্য ধন্যবাদ জানিয়ে বলেন ‘এমন একটি প্লাটফর্মের কারণে তুখোড় কিছু ছড়াকারের সাথে পরিচিত হওয়ার সুযোগ হলো। ছড়াটে-র এই আয়োজনের প্রশংসা করেন এর প্রসার ও সাফল‍্য কামনা করেন’। ছড়াকার শরীফ আস-সাবের বলেন, ‘ছড়াটে একটি আন্দোলনের নাম, এটি ছড়ার জগতে বিপ্লব সাধন করেছে, ছড়া নিয়ে গঠনমূলক ও ব্যতিক্রমী সব আয়োজন ছড়া সাহিত্যের জন‍্য ইতিহাস হয়ে থাকবে। ‘

উপস্থিত সকল ছড়াকারগণ তাঁদের নিজ নিজ ছড়া পাঠ করেন। পঠিত ছড়ার উপর পর্যালোচনা করেন ছড়াকার তাজুল ইমাম ও মিনহাজ আহমেদ। ছড়াকার ওমর কায়সারের চট্টগ্রামের আঞ্চলিক ছড়ার উপরও বিস্তারিত আলোচনা হয়। বাঁশি ও দোতারা বাজিয়ে ছড়াকার মিনহাজ আহমেদের গান শোনানো বাড়তি আনন্দ যোগ করেছিলো। ছড়ায়-আড্ডায়-গানে পুরো অনুষ্ঠানটি ভীষণ প্রাণবন্ত ছিলো। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছড়াকার শাম্ স চৌধুরী রুশো।

উল্লেখ্য, ছড়াটে নিয়মিতভাবে প্রতিমাসের তৃতীয় শুক্রবার ছড়ার আসর ছড়াড্ডা আয়োজন করে আসছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X