June 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আ’ লীগের সাথে যুক্ত ৯৮ টি পেজ এবং ৫০ টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেইসবুক

আ’ লীগের সাথে যুক্ত ৯৮ টি পেজ এবং ৫০ টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেইসবুক

আ' লীগের সাথে যুক্ত ৯৮ টি পেজ এবং ৫০ টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেইসবুক

আ’ লীগের সাথে যুক্ত ৯৮ টি পেজ এবং ৫০ টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেইসবুক

বিরোধী দলের সমালোচনাসহ ভুয়া খবর ছড়ানোর দায়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে যুক্ত ৯৮টি পেজ ও ৫০টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুকের মূল সংগঠন মেটা। গত বৃহস্পতিবার তারা জানান, চলতি বছরের ৭ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে এসব পেজ ও অ্যাকাউন্ট বিরোধীদের সমালোচনা করে মিথ্যা তথ্য প্রকাশ করেছে। মেটার ত্রৈমাসিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে যে যে পেজ এবং অ্যাকাউন্টগুলি বন্ধ করা হয়েছে তাদের কয়েক লক্ষ ফলোয়ার ছিল। এর মধ্যে কয়েকটি পেজ বাংলাদেশে বিদ্যমান সংবাদ মাধ্যমের নামে পরিচালিত হচ্ছিল। যেখান থেকে সরকার বিরোধী পোস্ট নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছিল। তবে, বিবৃতিতে আরও বলা হয়েছে যে তাদের মধ্যে কেউ কেউ সবই সরকার  সমর্থক হতে পারে এবং বিরোধীদের সমালোচনায় পোস্ট করেছে।

মেটা বলছে, তারা যে পেজগুলো সরিয়েছে সেগুলো বাংলাদেশ থেকে তৈরি ও পরিচালিত হয়েছিল। যার টার্গেট ছিল দেশের মাঝখানের দর্শক। এই কার্যকলাপের সাথে যারা যুক্ত, যারা এই পৃষ্ঠাগুলিতে বিষয়বস্তু পোস্ট এবং পরিচালনা করে, তারা জাল অ্যাকাউন্ট ব্যবহার করেছিল। যার মধ্যে কয়েকটি অ্যাকাউন্ট মেটার স্বয়ংক্রিয় সিস্টেম দ্বারা সনাক্ত এবং নিষ্ক্রিয় করা হয়েছে৷ এই পৃষ্ঠাগুলির মধ্যে কিছু কাল্পনিক নাম ব্যবহার করে, অন্যরা বাংলাদেশের বিদ্যমান মিডিয়া আউটলেটগুলির নাম ব্যবহার করে।

এর মধ্যে চালাকি করে কয়েকটি পেজের নাম বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি (বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি) এবং সেখান থেকে বিএনপি-বিরোধী সামগ্রী পোস্ট করা হয়েছে। এই পেজগুলো শুধু ফেসবুকে নয়, অন্যান্য বিভিন্ন প্ল্যাটফর্মেও তাদের কার্যক্রম ছড়িয়ে দিয়েছে। যেমন ইউটিউব, এক্স বা আগের টুইটার, টিকটক এবং টেলিগ্রাম। এছাড়া তারা এসব নামে তাদের নিজস্ব ওয়েবসাইটও তৈরি করেছে।

মেটা রিপোর্ট অনুযায়ী, মেটা দ্বারা চিহ্নিত পৃষ্ঠা এবং অ্যাকাউন্টগুলি সাধারণত বাংলার পাশাপাশি ইংরেজিতে বাংলাদেশি সংবাদ এবং সাম্প্রতিক বিষয়গুলি পোস্ট করে। এ ছাড়া নির্বাচনকে সমর্থন, বিএনপির সমালোচনা, বিএনপির দুর্নীতি ও নির্বাচনপূর্ব সহিংসতায় বিএনপির ভূমিকার পাশাপাশি বর্তমান সরকার ও ক্ষমতাসীন দলের সমর্থন এবং উন্নয়নে তাদের ভূমিকা নিয়ে নানা মন্তব্য ও পোস্ট করা হয়।

এতে আরও বলা হয়, যদিও এর পেছনে যারা তাদের পরিচয় ও সম্পৃক্ততা গোপন রাখার চেষ্টা করেছিল, ফেসবুকের তদন্তে আওয়ামী লীগ এবং অলাভজনক সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন -এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সম্পৃক্ততা পাওয়া গেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ফেসবুকে ভুয়া তথ্য ছড়ানোর বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। বাংলাদেশে ক্ষমতাসীন দলের পক্ষে প্রচারণা চালাতে বিভিন্ন গোষ্ঠী নিয়োজিত রয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর এসেছে। একটি মিডিয়া আউটলেট ইঙ্গিত দিয়েছে যে বন্ধ হওয়া ফেসবুক অ্যাকাউন্ট এবং পেজগুলি গ্রুপের সাথে সম্পর্কিত হতে পারে।

শুধু বাংলাদেশেই এ ধরনের অ্যাকাউন্ট বা পেজ বন্ধ করা হয়েছে এমন নয়। অনলাইন কোয়ার্টজ বলছে- মেটা চীন, ইসরায়েল, ইরানসহ বিভিন্ন দেশের ৬ টি গোপন প্রভাবক অপারেশন শনাক্ত করেছে এবং সেগুলো বন্ধ করেছে। এসব ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়বস্তু ব্যবহার করা হয়েছে মিথ্যা তথ্য ছড়ানোর জন্য। মেটা বুধবার নতুন ক্রস-ইন্টারনেট প্রচারের প্রথম প্রতিবেদন প্রকাশ করেছে।

একটি সাম্প্রতিক প্রতিবেদনে, মেটা বলেছে, তারা বিস্তৃত হুমকি দেখছে। এই ক্ষেত্রে, অ্যাকাউন্টের জন্য জাল ছবি তৈরি করতে জেনারেটিভ অ্যাডভারসারিয়াল নেটওয়ার্ক  ব্যবহার করা হয়। চীনে, মেটা শিখ বিরোধী আন্দোলনের পোস্টার শেয়ার করার একটি নেটওয়ার্ক খুঁজে পেয়েছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে করা হয়ে থাকতে পারে। মেটা ইসরায়েল থেকে তৈরি ৫১০ টি ফেসবুক অ্যাকাউন্ট, ১১টি পৃষ্ঠা, একটি গ্রুপ এবং ৩২টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে। চীন থেকে তৈরি ৩৭ টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৩ টি পেজ, ৫ টি গ্রুপ এবং ৯ টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। রিপোর্ট অনুসারে, নেটওয়ার্কটি অস্ট্রেলিয়া, ভারত এবং ব্রিটেন সহ বিশ্বের শিখ সম্প্রদায়কে টার্গেট করার জন্য ব্যবহার করা হয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X