June 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ছড়াটের বিশেষ প্রকাশনা ‘ছড়ায় ছড়ায় ছড়াটে’

ছড়াটের বিশেষ প্রকাশনা ‘ছড়ায় ছড়ায় ছড়াটে’

নিউইয়র্ক আন্তর্জাতিক বইমেলা ২০২৪ – উপলক্ষে ছড়াটের বিশেষ প্রকাশনা ‘ছড়ায় ছড়ায় ছড়াটে’ নামে এই দেয়ালিকাটির মোড়ক উন্মোচন করা হয়। লেখকদের নিজস্ব হস্তলিপিতে সাজানো হয়েছিলো ছড়া সংগঠন ছড়াটে-র ব‍্যতিক্রমী দেয়ালিকা।

একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তি ছড়াকার লুৎফর রহমান রিটন, বিশিষ্ট কবি-ছড়াকার-শিশুসাহিত‍্যিক সৈয়দ আল ফারুক ও বিশিষ্ট কবি-ছড়াকার-শিশুসাহিত‍্যিক ওমর কায়সার ছড়া সংগঠন ছড়াটে-র ব‍্যতিক্রমী এই দেয়ালিকাটির মোড়ক উন্মোচন করেন। অতিথিগণ ছড়াটে-র এই উদ্যোগের ভূয়সী প্রশংসা বলেন -‘এই দেয়ালিকা শৈশব ও স্কুল জীবনের কথা মনে করিয়ে দেয়। আমরা রীতিমতো নস্টালজিক হয়ে যাই। ‘

আকর্ষণীয় এই দেয়ালিকায় একত্রিশ জন ছড়াকারের ছড়া স্থান পেয়েছে। নিউইয়র্ক আন্তর্জাতিক বইমেলার প্রথমদিন মোড়ক উন্মোচনের পর দর্শকদের জন‍্য উন্মুক্ত করে দেয়া হয়। নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলার উদ্বোধক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা ছড়াটে’র ব‍্যতিক্রমী দেয়ালিকা দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন।

উল্লেখ্য, ২০২৩ সালে নিউইয়র্ক বইমেলায় শাম্ স চৌধুরী রুশো’র সম্পাদনায় ছড়াটে প্রথম দেয়ালিকাটি বের করে। যেটি উদ্বোধন করেছিলেন কিংবদন্তি ছড়াকার লুৎফর রহমান রিটন। বিভিন্ন জরিপ মতে ওটি ছিলো নর্থ আমেরিকায় আনুষ্ঠানিকভাবে প্রথম কোনো দেয়ালিকা।

    Leave a Reply

    Your email address will not be published.

    X