May 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

বিশ্বের অন্যতম ঘূর্ণিঝড় প্রবণ দেশ যুক্তরাষ্ট্র। যদিও তাদের যথেষ্ট পরিমাণে সতর্ক ব্যবস্থা উন্নত টেকনোলজি আর যথার্থ পরিমাণে উন্নত আশ্রয় কেন্দ্রের ব্যবস্থা রয়েছে। তারপরেও কিছুদিন পরপরই যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে সাগর-তীরবর্তী অঞ্চলে ঘূর্ণিঝড় বা টর্নেটোর আঘাত হানে। যার কারণে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়ে যায়। এবং যেটা কাটিয়ে উঠতে সময় লেগে যায় বেশ। তেমনি ঘটনা ঘটেছে এই ঘূর্ণিঝড়ে।

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে চার মাস বয়সী শিশুসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন। শুরু হওয়া পৃথক ঝড় কয়েক হাজার বাসিন্দাকে বিদ্যুৎবিহীন করে দিয়েছে।

মৃত্যুর মধ্যে চারটি ওকলাহোমায় ঘটেছে, যেখানে এক ডজন কাউন্টি জরুরি অবস্থা ঘোষণা করেছে।

স্থানীয় মিডিয়া জানিয়েছে, মিডওয়েস্টে পৃথক একটি ঝড়ের আঘাতে আইওয়াতে একজন পঞ্চম ব্যক্তির মৃত্যু হয়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (NWS) জানিয়েছে, প্রাথমিক তদন্তে নিশ্চিত করা হয়েছে যে শনিবারের কিছু টর্নেডো ঘণ্টায় ১৩৬ মাইল (২১৮ কিমি/ঘন্টা) বেগে পৌঁছেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে যে ঝড়টি, যা টেক্সাস থেকে মিসৌরিতে চলে গেছে, কয়েক ঘন্টার মধ্যে সাত ইঞ্চি (১৮ সেন্টিমিটার) বৃষ্টিপাত করেছে।

পূর্ব ওকলাহোমার সালফার শহরটি বিশেষ করে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ঘটনার ভিডিওতে ধ্বংসপ্রাপ্ত বাড়ি এবং উল্টে যাওয়া যানবাহন দেখা গেছে।

ওকলাহোমা স্টেট ডিপার্টমেন্ট অফ হেলথ অনুযায়ী টর্নেডোতে প্রায় ১০০ জন আহত হয়েছে। হোল্ডেনভিল এবং মেরিয়েটা শহরগুলিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

রাজ্যের গভর্নর কেভিন স্টিট শহর পরিদর্শন করেন এবং বলেছেন যে, এটি তার ছয় বছরের অভিজ্ঞতায়  সবচেয়ে খারাপ ঝড়  দেখেছে ।

হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্টিটের সঙ্গে কথা বলেছেন এবং ফেডারেল সরকারের পূর্ণ সমর্থনের প্রস্তাব দিয়েছেন।

শুক্রবার মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্য নেব্রাস্কা এবং আইওয়াতে ৭০টিরও বেশি টর্নেডো আঘাত হানার পর এই ঝড়টি আসে। সবচেয়ে বেশি ঘটেছে ওমাহা শহরের চারপাশে।

ব্রেন্ট রিচার্ডসন অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, “এই বড় টর্নেডো আসতে দেখেছি এবং যত তাড়াতাড়ি সম্ভব বাচ্চাদের এবং স্ত্রীকে ঢেকে রাখতে হয়েছিল।”

নেব্রাস্কার গভর্নর রবিবার তিনটি কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। আরও তীব্র আবহাওয়ার পূর্বাভাসও দেওয়া হয়েছে।

“টর্নেডোর হুমকি কম বলে মনে হচ্ছে, তবে ক্ষতিকারক বাতাস এবং শিলাবৃষ্টির ঘটনা এখনও প্রত্যাশিত, বিশেষ করে উত্তর-পূর্ব টেক্সাস, উত্তর লুইসিয়ানা, আরকানসাস এবং দক্ষিণ মিসৌরি জুড়ে,” বলেছেন ব্র্যান্ডন বাকিংহাম, বাণিজ্যিক পূর্বাভাসকারী অ্যাকোয়াওয়েদারের আবহাওয়াবিদ৷

 উল্লেখ্য, ঘূর্ণিঝড় – কি, কেন এবং কিভাবে?

একটি ঘূর্ণিঝড় হল একটি নিম্নচাপ আবহাওয়া ব্যবস্থা যা সমুদ্রের উপর তৈরি বৃষ্টি, বজ্রঝড় এবং শক্তিশালী ঘূর্ণায়মান বাতাসের সমন্বয়ে গঠিত। এই ধরনের ঝড়ে বাতাস প্রবল বেগে ঘুরে বেড়ায় তাই একে ঘূর্ণিঝড় বলা হয়। ঘূর্ণিঝড়ের ঘূর্ণন উত্তর গোলার্ধে ঘড়ির কাঁটার বিপরীতে এবং দক্ষিণ গোলার্ধে ঘড়ির কাঁটার দিকে।

ঘূর্ণিঝড় কেন সৃষ্টি হয়?

সমুদ্রের কোনো অংশে বায়ুর চাপ কমে গেলে সেখানে নিম্নচাপের সৃষ্টি হয়। এ প্রবণতা বাড়লে কখনো কখনো নিম্নচাপ বা ঘূর্ণিঝড় সৃষ্টি হয়।

আবহাওয়াবিদদের মতে, সমুদ্রের জোয়ারগুলি অবতল আকৃতির শোল বা উপসাগরে সবচেয়ে বিপজ্জনক হয়ে ওঠে। মৌসুমি ঘূর্ণিঝড়ের প্রবল বাতাস যখন এই ধরনের জায়গায় সমুদ্রের জলকে ধাক্কা দেয়, তখন তরলটি একটি ফানেল বা চোঙার মত  আচরণ করে। চোঙার পাশ দিয়ে বয়ে চলে সাগরের বাড়ন্ত পানিতে।

সমুদ্র পৃষ্ঠের জলের তাপমাত্রা ২৬.৫ বা ২৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে ঘূর্ণিঝড় পরিবেশ তৈরি হয়।

যদি একটি বিষণ্নতা ৬২ কিমি/ঘন্টা বেগে পৌঁছায় তবে এটি একটি আঞ্চলিক ঝড় হিসাবে বিবেচিত হয়। কিন্তু যদি এটি ঘণ্টায় ১১৯ কিলোমিটার (৭৪ মাইল) গতি পায়, তাহলে তাকে বড়  ঘূর্ণিঝড় বলা হয়।

একটি ছোট পথ ঝড়ের শক্তি বাড়ায়, কিন্তু একটি দীর্ঘ পথ এটিকে দুর্বল করে দিতে পারে। এছাড়াও, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা যদি ঝড়ের শক্তি সঞ্চয় করার জন্য অনুকূল না হয়, তাহলে স্থলভাগে পৌঁছানোর আগেই ঝড়ের গতি কমে যেতে পারে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X