May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মানব মস্তিষ্কে সফলভাবে মাইক্রোচিপ স্থাপন করলো ইলেন মাস্কের নিউরালিংক

মানব মস্তিষ্কে সফলভাবে মাইক্রোচিপ স্থাপন করলো ইলেন মাস্কের নিউরালিংক

মানব মস্তিষ্কে সফলভাবে মাইক্রোচিপ স্থাপন করলো ইলেন মাস্কের নিউরালিংক

মানব মস্তিষ্কে সফলভাবে মাইক্রোচিপ স্থাপন করলো ইলেন মাস্কের নিউরালিংক

বিশ্বের অন্যতম ধনী নিউরালিংক প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে একটি চিপ বসিয়েছে। স্থানীয় সময় রোববার এই চিপ বসানোর কাজ করা হয়। ইলন মাস্ক নিজে বিষয়টি নিশ্চিত করলেও তার কোম্পানি নিউরালিংক এখনো এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

নিউরালিংক প্রতিষ্ঠাতা এলন মাস্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ পোস্ট করে এই তথ্য শেয়ার করেছেন। “গতকাল একজনের মস্তিষ্কে একটি নিউরালিংক ইমপ্লান্ট করা হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয়ে উঠছেন,” তিনি বলেছেন। “প্রাথমিক ফলাফল খুব ভাল এবং চিপটি নিউরন স্পাইকগুলিকে খুব ভালভাবে ট্র্যাক করছে,” মাস্ক বলেছেন। গত বছর ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) তাদের মানব মস্তিষ্কে মাইক্রোচিপ বসানোর অনুমতি দেয়। এই প্রথম মানুষের মস্তিষ্কে মাইক্রোচিপ বসানো হলো।

মূলত, যে প্রক্রিয়ার মাধ্যমে মানব মস্তিষ্ক বৈদ্যুতিক এবং রাসায়নিক সংকেতের মাধ্যমে সারা শরীরে তথ্য যোগাযোগ করে তাকে স্পাইক বলে। প্যারালাইসিস এবং স্নায়বিক সমস্যায় ভুগছেন এমন রোগীদের চিকিৎসায় এই চিপ স্থাপনের মাধ্যমে নতুন দিগন্তের সূচনা হয়েছে।

মাস্কের কোম্পানি কয়েকদিন আগে এক বিবৃতিতে বলেছিল, চিপ বসাতে রোবট ব্যবহার করা হবে। রোবটের সাহায্যে এই চিপ বা ব্রেন-কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) মানুষের মস্তিষ্কের এমন একটি অংশে স্থাপন করা হবে যা মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করে।

ইলন মাস্ক বলেন, নিউরালিংকের প্রথম চিপটির নাম হবে ‘টেলিপ্যাথি’। তিনি ১০ সেপ্টেম্বর বলেছিলেন যে তার কোম্পানি বানরের উপর এই চিপ বসানোর পরীক্ষা করেছে। কিন্তু এই পরীক্ষায় বানরের কোনো মৃত্যু হয়নি।

নিউরালিংক বলেছে যে তাদের প্রাথমিক লক্ষ্য হল কোনো ডিভাইসের সাহায্য ছাড়াই একা মনের মাধ্যমে তা নিয়ন্ত্রণ সক্ষম করা। কোম্পানির মতে, চিপের ‘আল্ট্রা-ফাইন’ থ্রেড যাদের ইমপ্লান্ট করা হবে তাদের মস্তিষ্কে সংকেত পাঠাতে সাহায্য করবে।

মানুষের মস্তিষ্কে ইলেকট্রনিক চিপ বসানো হয়। এলন মাস্ক ঘোষণা করেছেন যে তার কোম্পানি নিউরালিংক থেকে ব্রেন চিপ পাওয়া প্রথম মানব রোগী সুস্থ হয়েছেন। বিলিয়নেয়ার মাস্ক বিশ্বাস করেন যে ‘টেলিপ্যাথি’ নামের এই বিশেষ যন্ত্রটি শেষ পর্যন্ত স্টিফেন হকিংয়ের মতো প্রতিবন্ধীদের অন্যতম সহযোগী হয়ে উঠবে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে, মাস্ক বলেন যে, একজন ব্যক্তির ব্রেন চিপ বসানো হয়েছে এবং দ্রুত সেরে উঠছে। প্রাথমিক পরীক্ষার ফলাফল আশাব্যঞ্জক, চিপ ট্র্যাকিং নিউরন স্পাইকগুলি ভাল।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের মতে, স্পাইকগুলি হল নিউরনের কার্যকলাপ, যা মস্তিষ্ক এবং শরীরের চারপাশে তথ্য পাঠাতে বৈদ্যুতিক এবং রাসায়নিক সংকেত ব্যবহার করে। এটি  ফোন বা কম্পিউটার এবং তাদের মাধ্যমে প্রায় যেকোনো ডিভাইস নিয়ন্ত্রণ সক্ষম করবে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন গত বছর কোম্পানিটিকে মানুষের উপর ইমপ্লান্ট পরীক্ষা করার জন্য তার প্রথম পরীক্ষা চালানোর ছাড়পত্র দিয়েছে। এটি রোগীদের পক্ষাঘাত এবং স্নায়বিক অবস্থা কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করেছে।

সেপ্টেম্বরে, নিউরালিংক বলেছিল যে এটি মানুষের মধ্যে পরীক্ষা করার জন্য আবেদনের অনুমোদন পেয়েছে।

গবেষণায় একটি রোবট ব্যবহার করে মস্তিষ্কের নির্দিষ্ট এলাকায় সার্জিক্যালি ব্রেন-কম্পিউটার ইন্টারফেস (BCI) ইমপ্লান্ট স্থাপন করা জড়িত। এর মাধ্যমে মস্তিষ্ক ও কম্পিউটারের মধ্যে সরাসরি যোগাযোগের পথ তৈরি হচ্ছে। এটি ALS এবং পারকিনসন্সের মতো রোগের চিকিৎসার পদ্ধতি পরিবর্তন করতে পারে। শুধু তাই নয়, মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে মানুষের সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার একটি সম্পর্ক তৈরি করা যেতে পারে, যেখানে দুজনেই একসঙ্গে দারুণ কিছু করতে পারে।

মাস্কের কোম্পানি বলেছে যে তাদের প্রাথমিক লক্ষ্য হল পারকিনসনের মতো রোগে আক্রান্ত ব্যক্তিদের তাদের চিন্তাভাবনা ব্যবহার করে কম্পিউটার কার্সার বা কীবোর্ড নিয়ন্ত্রণ করতে দেওয়া। নিউরালিংকের মতে, ইমপ্লান্টের ‘আল্ট্রা-ফাইন’ থ্রেড অংশগ্রহণকারীদের মস্তিষ্কে সংকেত পাঠাতে সাহায্য করে।

স্টার্ট-আপের প্রাইম স্টাডি হল তার ওয়্যারলেস ব্রেন-কম্পিউটার ইন্টারফেসের জন্য ইমপ্লান্ট এবং সার্জিক্যাল রোবটের নিরাপত্তা মূল্যায়ন করার জন্য একটি পরীক্ষা। তবে, মাস্কের কোম্পানি তার নিরাপত্তা প্রোটোকলের জন্য প্রশ্নের মুখে পড়েছে। বিপজ্জনক পদার্থের চলাচলে মার্কিন পরিবহন বিভাগের (ডট) প্রবিধান লঙ্ঘনের জন্য এই মাসের শুরুতে কোম্পানিটিকে জরিমানা করে ।

নভেম্বরের শেষের দিকে চার রাজনীতিবিদ ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে তদন্ত করতে বলেছিলেন যে ভেটেরিনারি রেকর্ডে ইমপ্লান্টে সমস্যা দেখানোর পরে মাস্ক তার প্রযুক্তির সুরক্ষা সম্পর্কে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করেছিল কিনা। কারণ পরীক্ষা চলাকালীন বানরদের পক্ষাঘাত, খিঁচুনি এবং মস্তিষ্ক ফুলে যাওয়ার লক্ষণ দেখা গেছে। যাইহোক, মাস্ক সেপ্টেম্বরে একটি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছিলেন যে নিউরালিংক ইমপ্লান্টের ফলে কোনও বানর মারা যায়নি। মাস্কের মতে, এই চিপ মানুষের জীবন বদলে দিতে পারে।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X