May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ম্যানহাটনের পুরনো সেই বাড়িটি

ম্যানহাটনের পুরনো সেই বাড়িটি

ম্যানহাটনের পুরনো সেই বাড়িটি

ম্যানহাটনের পুরনো সেই বাড়িটি

অনেক যুদ্ধ বিদ্রোহ ইতিহাস ঐতিহ্য আর শিল্পকলা বর্তমানে বিজ্ঞান প্রযুক্তির সাক্ষ্য যে দেশটি সেটাই হলো যুক্তরাষ্ট্র। যার পেছনে রয়েছে কয়েকশো বছরের ইতিহাস । তার এই ধারাবাহিকতায় ম্যানহাটনের পুরাতন এই বাড়িটি ইতিহাসের এক উজ্জ্বল স্বাক্ষর। যেটি ম্যানহাটনের প্রাচীনতম বাড়ি। ১৭৬৫ সালের দিকে নির্মিত।

১৪৯২ থেকে ১৭৭৬ সালে স্বাধীন হওয়ার তদ অবধি সময়ে অনেক কিছুই ঘটেছে আমেরিকাতে।যা ইতিহাসের সাক্ষী জীবন চলার পথে ফিলিংস এবং কালের পরিক্রমার এক অনন্ত হিসাব নিকাশ । তার একটি ম্যানহাটনের এই পুরাতন বাড়িতে যার নাম মরিস-জুমেল ম্যানশন’।

ম্যানহাটন মানে শুধু টাইমস স্কোয়ার নয়,এর চেয়েও বেশি কিছু।  গুগল ম্যাপ কে অনুসরণ করে নিউইয়র্কে যেকোনো জায়গায় আপনি খুব সহজে পড়তে পারবেন আর সেভাবেই যেতে পারবেন ম্যানহাটনের সেই বাড়িটির দিকে। তাই ঘাবড়াবেন না। আপনি  কোথাও হারিয়ে যাবেন না।” এদিকে যে বাড়িতে প্রবেশের জন্য অনলাইনে টিকিট  কিনতে  হয় তার নাম ‘মরিস-জুমেল ম্যানশন’।

মরিস-জুমেল ম্যানশন ম্যানহাটনের সবচেয়ে উঁচু ভবনগুলির মধ্যে একটি। এখান থেকে একসময়  হারলেম, হাডসন নদী, স্টেটেন আইল্যান্ড, নিউ জার্সি দেখা যেত।

এটি ম্যানহাটনের প্রাচীনতম টিকে থাকা বাড়ি ; ব্রিটিশ কর্নেল রজার মরিস, তার স্ত্রী মেরি ফিলিপস মরিস এবং তাদের সন্তানদের জন্য গ্রীষ্মকালীন বাসভবন হিসাবে বাড়িটি ১৭৬৫ সালের দিকে নির্মিত হয়েছিল। এর  নির্মাণ কাজ  দাস ও স্বাধীন  শ্রমিকদের  শ্রম দ্বারা নির্মিত হয়েছিল। মেরি অ্যাংলো-ডাচ বংশোদ্ভূত ছিলেন। তাই সেই সময়ের সেরা স্থাপত্যের ঝলক দেখা যায় বাড়িটির নির্মাণে। আর তখন মুদ্রা দিয়ে তারা কিনেছেন শতাধিক একর জমি। সেই সময় নিউইয়র্ক শহরটি এখন চেম্বার্স স্ট্রিট পর্যন্ত বিস্তৃত ছিল। আর এই বাড়িটি সেই চেম্বার্স স্ট্রিট থেকে ১১ কিলোমিটার উত্তরে ছিল। আপার ম্যানহাটন তখন অন্যরকম ছিল। কৃষি জমি, বিস্তীর্ণ বন, বিশুদ্ধ বাতাস এবং বিশুদ্ধ পানি এলাকাটিকে আকর্ষণীয় করে তুলেছিল। ২ জুন, ১৭৭৬-এ ১৩টি আমেরিকান উপনিবেশ, যারা ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতার সংগ্রাম শুরু করেছিল, আমেরিকান কন্টিনেন্টাল কংগ্রেসে ব্রিটিশ শাসন থেকে বিচ্ছিন্ন হওয়ার জন্য ভোট দেয়। এটি ৪  জুলাই অনুমোদিত হয়েছিল। রজার মরিস এই উত্তাল সময়ে ব্রিটেনে চলে আসেন। তবে তার পরিবার নিউইয়র্কে তাদের অন্য বাড়িতে থেকে যায়।

১৫সেপ্টেম্বর, ১৯৭৬ তারিখে, জেনারেল জর্জ ওয়াশিংটন মরিসদের দ্বারা পরিত্যক্ত এই বাড়িতে আশ্রয় নেন। এরপর তিনি ব্রুকলিনের যুদ্ধে পরাজিত হন।

তখন বাড়িটি ওয়াশিংটনের বাহিনীর জন্য আদর্শ সদর দপ্তর হয়ে ওঠে। ১৬ সেপ্টেম্বর,১৯৭৬ এ ব্রিটিশ এবং মহাদেশীয় সেনাবাহিনীর মধ্যে যুদ্ধে ওয়াশিংটন বিজয়ী হয়েছিল। ওয়াশিংটন এই বাড়িতে প্রায় ৫ সপ্তাহ ছিল। এই বাড়িতে একটি অষ্টভুজাকার কক্ষ আছে, যেটি তিনি তার অফিস হিসেবে ব্যবহার করতেন। আপনি যখন রুম এবং সুসজ্জিত রান্নাঘরটি দেখতে পাবেন যা সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে তখন আপনি সত্যিই রোমাঞ্চিত হবেন।

সংক্ষেপে, মরিসের পরে, ১৭৮০ থেকে ১৭৯০ পর্যন্ত, বাড়িটি একটি সরাইখানায় পরিণত হয়েছিল। জর্জ ওয়াশিংটন ১৯৯০-এর দশকে একবার এই বাড়িতে ফিরে এসেছিলেন, থমাস জেফারসন, জন অ্যাডামস, অ্যাবিগেল অ্যাডামস, আলেকজান্ডার হ্যামিল্টন এবং অন্যান্যদের সাথে। সেদিন সেখানে দারুণ ডিনার হয়েছিল।

এরপর জুমেলরা এ বাড়ির দায়িত্ব নেয়। স্টিফেন জুমেল এবং তার স্ত্রী এলিজা বোয়েন বাড়ির অনেক দর্শনীয় স্থান  সংস্কার করেছিলেন। ১৮১০ থেকে ১৮৬৫ সাল পর্যন্ত তারা বাড়িটিকে আরও সুন্দর করে তোলেন । জুমেলরা একসময় ফ্রান্সে ছিল। সে সময় তারা নেপোলিয়ন ও তার অনুসারীদের সাথে সম্পর্ক গড়ে তোলে। ওয়াটারলু যুদ্ধে পরাজিত হলে জুমেল পরিবার নিউইয়র্কে নেপোলিয়নকে আতিথেয়তার প্রস্তাব দেয়। নেপোলিয়ন রাজি না হলেও কৃতজ্ঞতাস্বরূপ এই পরিবারকে অনেক মূল্যবান জিনিসপত্র পাঠিয়েছিলেন।

এর মধ্যে ছিল সাজানো চেয়ার ও খাট। যেগুলো এখনও এই জাদুঘরে দেখা যায়। জাদুঘরের কথা বলছেন কেন? বলতে পারেন  তাহলে কি যমজরা এই বাড়ির মালিকানা ধরে রাখতে পারেনি? সেটা ঠিক ১৮৬৫ থেকে ১৯০০ সাল পর্যন্ত এই বাড়িটি বিভিন্ন ক্ষমতাধরদের হাতে চলে গেছে। তারপর ১৯০০ সাল থেকে এটি একটি জাদুঘরে রূপান্তরিত হয়। পল রবসন তাদের মধ্যে একজন ছিলেন যারা এর ইতিহাসে বিভিন্ন সময়ে বাড়ির কাছাকাছি থাকতেন।

বাড়িটি আপনাকে ম্যানহাটনের অতীত ইতিহাসে ফিরিয়ে নিয়ে যাবে । নতুন উন্নত মার্কিন যুক্তরাষ্ট্রকে কল্পনার মধ্যে নিয়ে আসবে । আপনি যখন বাড়ি থেকে বের হবেন , তখন আপনি একটি দ্রুতগতির যান্ত্রিক জীবন দ্বারা বেষ্টিত হবেন।মনে হবে হাজার বছরের পুরানো এক ইতিহাসকে  ছুঁয়ে  নতুন এক  যান্ত্রিক পৃথিবীতে প্রবেশ করেছেন। সময় থাকলে মরিস-জুমেল ম্যানশন থেকে ঘুরে আসতে পারেন ,  মন ভালোও  হয়ে যেতে পারে ।

    Leave a Reply

    Your email address will not be published.

    X