May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
কারচুপির সাজানো নির্বাচন: জিম্বাবুয়ে ও উগান্ডায় জড়িতদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

কারচুপির সাজানো নির্বাচন: জিম্বাবুয়ে ও উগান্ডায় জড়িতদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

কারচুপির সাজানো নির্বাচন: জিম্বাবুয়ে ও উগান্ডায় জড়িতদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

কারচুপির সাজানো নির্বাচন: জিম্বাবুয়ে ও উগান্ডায় জড়িতদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

জিম্বাবুয়ে ও উগান্ডার ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন সোমবার নির্বাচনে কারচুপি, ভোটারদের ভয় দেখানো, বিরোধী দলকে নির্বাচনে অংশগ্রহণে বাধা দেওয়া এবং বিচার ব্যবস্থায় হস্তক্ষেপের অভিযোগ তুলে এ ঘোষণা দেন। মার্কিন পররাষ্ট্র দফতরের এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

অ্যান্থনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, “আজ আমি একটি নতুন ভিসা নিষেধাজ্ঞা নীতি ঘোষণা করছি, কারণ এটি জিম্বাবুয়েতে গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করছে।” এই নীতির অধীনে, যারা দায়ী বা জিম্বাবুয়ের গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য অভিযুক্ত তারা মার্কিন যুক্তরাষ্ট্রের অভিবাসন ও জাতীয়তা আইনের ধারা ২১২ (a) (৩) (c) অনুসারে ভিসা বিধিনিষেধের অধীন।’

এই নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি বা সংস্থার ধরন সম্পর্কে ব্লিঙ্কেন বলেন, ‘এই ধরনের কর্মকাণ্ডের মধ্যে রয়েছে – নির্বাচনে কারচুপি, ভোটারদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা বা ব্যক্তিদের ভোটাধিকার প্রয়োগে বাধা দেওয়া, বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মীদের নির্বাচনী প্রক্রিয়ার বাইরে রাখা। ; গণতন্ত্র, শাসন বা মানবাধিকার কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত সুশীল সমাজ সংস্থার ক্ষমতা সীমিত করা। হুমকি বা শারীরিক সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা সুশীল সমাজকে ভয় দেখানো।’

এ ছাড়া ব্লিঙ্কেন ঘোষণা করেছেন যে যারা ঘুষ ও দুর্নীতির মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়ায় বাধা দেয় তাদেরও ভিসা নিষিদ্ধ করা হবে। তিনি আরও বলেন, ‘জিম্বাবুয়েতে নির্বাচনী মামলার বিচার চলাকালীন বিচার বিভাগের স্বাধীন কার্যক্রমে হস্তক্ষেপ বা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত ব্যক্তিরাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িতরা শুধু নয়, তাদের পরিবারের সদস্যরাও যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার শিকার হবেন। ব্লিঙ্কেন বলেন, “এই ধরনের ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞার অধীন হতে পারে।” সহজ কথায়, যে কেউ জিম্বাবুয়ের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করে — ২০২৩ সালের আগস্ট নির্বাচনের সময় এবং পরে — এই নীতির অধীনে মার্কিন ভিসার জন্য অযোগ্য হবেন।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই ভিসা নিষেধাজ্ঞা নীতি এই আইনের সাথে জড়িত কিছু ব্যক্তির জন্য প্রযোজ্য হবে। এই নিষেধাজ্ঞা জিম্বাবুয়ের জনগণের জন্য নির্দেশিত নয়। মার্কিন যুক্তরাষ্ট্র জিম্বাবুয়ের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করে যা জনগণের ইচ্ছাকে প্রতিফলিত করে এবং গণতন্ত্র, আইনের শাসন এবং মানবাধিকার সুরক্ষাকে শক্তিশালী করে।’

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া আগস্টে বিতর্কিত ভোটে দ্বিতীয় মেয়াদে জিতেছেন। নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে বিরোধীরা। পর্যবেক্ষকরাও নির্বাচনের সমালোচনা করেছেন। তারা বলছেন, নির্বাচন আঞ্চলিক ও আন্তর্জাতিক মান পূরণ করতে ব্যর্থ হয়েছে।

উগান্ডা সম্পর্কে পৃথক বিবৃতিতে বলা হয়েছে যে ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপটি দেশটির গণতন্ত্রকে দমন ও দুর্বল করার জন্য করা হয়েছিল। ব্লিঙ্কেন বলেছিলেন যে ২০২১সালে ত্রুটিপূর্ণ রাষ্ট্রপতি নির্বাচনের ফলে উগান্ডার গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করার জন্য দায়ী বা জড়িতদের লক্ষ্য করে ভিসা নিষেধাজ্ঞার নীতি ঘোষণা করা হয়েছে। সে সময়, দেশটির সরকারকে গণতান্ত্রিক প্রক্রিয়ার উন্নতি এবং ত্রুটিপূর্ণ নির্বাচনী প্রক্রিয়া, সহিংসতা এবং ভয় দেখানোর জন্য দায়ীদের জবাবদিহি করার জন্য আহ্বান জানানো হয়েছিল।

সেই প্রক্রিয়ায় অগ্রগতির অনুপস্থিতিতে, বিবৃতিতে বলা হয়েছে, “উগান্ডার বর্তমান বা প্রাক্তন কর্মকর্তা বা অন্যদের অন্তর্ভুক্ত করার জন্য আমি ভিসা নীতির সম্প্রসারণ  ঘোষণা করছি।” যারা উগান্ডার গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করার জন্য বা প্রান্তিক সদস্যদের দমন করার লক্ষ্যে নীতি বা কর্মের জন্য দায়ী বা জড়িত তারাই এর লক্ষ্য।

এছাড়াও, পরিবেশ কর্মী, মানবাধিকার রক্ষাকারী, সাংবাদিক, LGBTQI+ ব্যক্তি এবং সুশীল সমাজের সংগঠকদের জন্য ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। জিম্বাবুয়ের মতো, বলা হয় যে গণতান্ত্রিক পরিবেশকে নষ্ট করে এমন ঘটনাগুলির সাথে জড়িত ব্যক্তিদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যরাও নিষেধাজ্ঞার অধীন হতে পারে।

উল্লেখ্য,

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু বলেছেন, “বাংলাদেশিরা যা চায় যুক্তরাষ্ট্রও তা চায়- তা হল একটি শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন।”

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্তকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের জন্য ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন যে নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন দলের সদস্য এবং বিরোধী রাজনৈতিক দল।

তিনি বলেন, ভিসা নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এতে অন্তর্ভুক্ত হতে পারেন।

ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ার সাথে জড়িত বা হস্তক্ষেপকারী অন্যরা ভবিষ্যতে নীতির অধীনে মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারে।

এর আগে ২৪ মে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। ঘোষণা অনুযায়ী, যারা নির্বাচনী কারচুপি, ভীতি প্রদর্শন এবং নাগরিক ও গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতায় বাধা সৃষ্টি করে তাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এই নীতির উদ্দেশ্য হ’ল সহিংসতা হ্রাস করে এবং অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে বাধাগ্রস্ত করে এমন কোনো কর্মকাণ্ড প্রতিরোধ করে বাংলাদেশের জনগণের গঠনমূলক অংশীদার হওয়া।

এই নীতির অধীনে যাদের ভিসা প্রত্যাখ্যান করা হয়েছে তাদের পরিবারের সদস্যরাও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য বলে বিবেচিত হতে পারে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X