August 31, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ইসরায়েলের গাজা দখল হবে একটি বড় ভুল: জো বাইডেন

ইসরায়েলের গাজা দখল হবে একটি বড় ভুল: জো বাইডেন

ইসরায়েলের গাজা দখল হবে একটি বড় ভুল: জো বাইডেন

ইসরায়েলের গাজা দখল হবে একটি বড় ভুল: জো বাইডেন

গাজা

ভূমধ্যসাগরের তীরে অবস্থিত একটি স্ব-শাসিত ফিলিস্তিনি অঞ্চল। প্রায় ৩২০ বর্গকিলোমিটার এলাকায় চারটি শহর, আটটি ফিলিস্তিনি শরণার্থী শিবির এবং এগারোটি গ্রাম রয়েছে। প্রায় ১২ লাখ ফিলিস্তিনি এবং ১৭ হাজার নতুন ইসরায়েলি দখলদারিত্বে বসতি স্থাপনকারী এতে বাস করে। গাজা উপত্যকার  পশ্চিমে ভূমধ্যসাগর, দক্ষিণ-পশ্চিমে মিশর এবং উত্তর, পূর্ব এবং দক্ষিণ-পূর্বে ইসরাইল।

গাজা উপত্যকার স্বাধীনতা জাতিসংঘ এবং আন্তর্জাতিক অঙ্গনে সম্পূর্ণরূপে স্বীকৃত না হলেও, ভূখণ্ডটি বর্তমানে হামাসের ফিলিস্তিন সরকারের অধীনে রয়েছে। গাজা উপত্যকার পূর্ব সীমান্ত ইসরায়েলের দখলে এবং সিনাই মরুভূমির দক্ষিণ সীমান্ত মিশরের দখলে। ১৯৪৮ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত, সমগ্র অঞ্চলটি মিশর দ্বারা দখল করা হয়েছিল।১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল এই অঞ্চলটি দখল করে, যা এখনও ইসরায়েলের দখলে রয়েছে।

যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দিলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েল কর্তৃক  গাজা উপত্যকা দখল করলে তা হবে বিরাট ভুল। সিবিএস নিউজের ৬০ মিনিটের অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। রোববার যখন ইসরাইল গাজায় স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে তখন তিনি এসব মন্তব্য করেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার দেশপ্রেমী সংগঠন হামাস ইসরায়েলে কয়েক হাজার রকেট নিক্ষেপ করে। অন্তত ১৩০০ ইসরায়েলি নিহত হয়। এরপর থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইসরাইল। তারা অবিরাম বোমাবর্ষণ করছে। গাজায় সম্পূর্ণ অবরোধ আরোপ করা হয়েছে। খাদ্য, পানি, ওষুধসহ সব ধরনের মৌলিক চাহিদার সরবরাহে এই অবরোধ। ফলে অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে গাজার সাধারণ মানুষ।

ইতিমধ্যে, গাজার উত্তরাঞ্চল থেকে ১২ লাখ মানুষ  দক্ষিণে চলে যাওয়ার কথা রয়েছে। এরপর স্থল, আকাশ ও সমুদ্রপথে সেখানে হামলা চালানোর ঘোষণা দেয় ইসরাইল। এর লক্ষ্য গাজা পুরোপুরি দখল করা। এ প্রসঙ্গে জো বাইডেনকে প্রশ্ন করা হয়, তিনি যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েলের গাজা দখলকে সমর্থন করবেন কি না। জবাবে, বিডেন বলেন, “আমি মনে করি এটি একটি বড় ভুল হবে।” হামাস সমস্ত ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করে না। তাই গাজায় প্রবেশ করে হামাসের চরমপন্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জরুরি হয়ে পড়েছে।

অন্যদিকে, গাজায় মৃতের সংখ্যা অন্তত ৩০০০ হাজারের উপরে। তারপরও রেহাই পায়নি তারা। তাদের বিরুদ্ধে ভয়াবহ অভিযানের ঘোষণা দিয়েছে ইসরাইল। তবে গাজার মাটিতে পা রাখার ব্যাপারে কঠোর সতর্কতা জারি করা হয়েছে। জাতিসংঘ বলছে, গাজা অতল গহ্বরে বিলীন হয়ে যাচ্ছে। হাসপাতালে ভর্তি হওয়া অনেককে সেখান থেকে উদ্ধার করা সম্ভব হয়নি। মানবিক বিপর্যয়ের বিষয়ে সতর্ক করেছে সাহায্যকারী দলগুলো। যুদ্ধ আরও ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছেন তারা। হামাসের এই সংগ্রাম ছড়িয়ে পড়তে পারে সকল বঞ্চিত মানুষের মাঝে।

উল্লেখ্য যে ১৯৬৭সালে ৬ দিনের যুদ্ধের সময় ইসরায়েল প্রথমবারের মতো গাজা দখল করে। তারপর ২০০৫ সালে পুরোটাই ফিলিস্তিনে ফিরিয়ে দেওয়া হয়। এক বছর পরে, ইসরাইল আকাশ, স্থল ও সমুদ্রপথে ১৪০ বর্গমাইল উপত্যকা অবরোধ করে। গাজা মিশর এবং ভূমধ্যসাগরের সীমানা। হামাস ২০০৭ সালে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ধর্মনিরপেক্ষ ফাতাহ আন্দোলন থেকে গাজার নিয়ন্ত্রণ নেয়। এর পর, ইসরাইল আবার গাজার বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপ করে। প্রেসিডেন্ট জো বাইডেন হামাসকে কাপুরুষের দল বলেছেন। তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে হামাসকে পুরোপুরি নির্মূল করা হবে কিনা। তিনি উত্তর দিলেন, হ্যাঁ, আমি এটাই চাই। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ থাকতে হবে। একটি ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য একটি উপায় থাকতে হবে। এর মাধ্যমে তিনি যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে ইঙ্গিত করেন।

জো বাইডেনের কাছে ৬০ মিনিটের সাংবাদিক স্কট পেলে জানতে চান;  যুক্তরাষ্ট্র এই যুদ্ধে যুক্ত হবে কিনা? জো বাইডেন বলেছেন, “আমি মনে করি না যে এটির প্রয়োজন হবে।” তিনি ইতিমধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়েছেন। রাশিয়ার আগ্রাসন সত্ত্বেও তিনি ইউক্রেনে সেনা পাঠাননি। জো বাইডেন বলেন, ইসরায়েলের সেনাবাহিনী সেখানের সেরা ফাইটিং ফোর্স। আমরা তাদের যা প্রয়োজন তা দেব। ইতিমধ্যে, যদিও মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি সমর্থন জোরদার করতে পূর্ব ভূমধ্যসাগরে দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।

তবে আন্তর্জাতিক কূটনৈতিক মহল জোর প্রচেষ্টা চালাচ্ছে এই দুই দেশেরদেশের যুদ্ধকে দ্রুত থামিয়ে দিয়ে সমাধানে নিয়ে আসার জন্য । ইসরায়েল-ফিলিস্তিন বিরোধ যাতে বাড়তে না পারে, বিশেষ করে লেবাননে যুদ্ধের দিকে না যায় তা নিশ্চিত করার জন্য জোরদার আন্তর্জাতিক  প্রচেষ্টা চলছে; বিশেষ করে ইরানকে ঠেকাতে চায় যুক্তরাষ্ট্র। ইরান ফিলিস্তিনে হামাস এবং লেবাননে হিজবুল্লাহকে সমর্থন করে। গত সপ্তাহে লেবানন সীমান্তে ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে সংঘর্ষও হয়েছে।

আরও পড়ুন

আল-আকসাকে দুই ভাগে ভাগ করার চক্রান্ত, মুসলিম বিশ্বের সাহায্য চাইলেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X