August 31, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ভারতকে কোনোভাবেই ছাড় দিচ্ছে না যুক্তরাষ্ট্র

ভারতকে কোনোভাবেই ছাড় দিচ্ছে না যুক্তরাষ্ট্র

ভারতকে কোনোভাবেই ছাড় দিচ্ছে না যুক্তরাষ্ট্র

ভারতকে কোনোভাবেই ছাড় দিচ্ছে না যুক্তরাষ্ট্র

একজন শিখ নেতাকে হত্যার ঘটনায় ভারত ও কানাডার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, সবাই কৌতূহল সহকারে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকার দিকে তাকিয়ে আছে। ওয়াশিংটন নয়াদিল্লির ব্যাপারে নরম অবস্থান নিচ্ছে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন যে শিখ নেতা হত্যার ইস্যুতে ওয়াশিংটন ভারতকে কোনো ‘বিশেষ ছাড়’ দিচ্ছে না। যুক্তরাষ্ট্র ভারতের উচ্চ পর্যায়ের সঙ্গে যোগাযোগ করেছে।

ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র। রাষ্ট্রপতি জো বাইডেন এই বছরের শুরুতে হোয়াইট হাউসে রাষ্ট্রীয় সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন। একজন শিখ নেতার হত্যার বিষয়ে মার্কিন উদ্বেগ সেই প্রক্রিয়াটিকে লাইনচ্যুত করতে পারে কিনা জানতে চাইলে সুলিভান বলেন, “যে দেশই ক্ষতিগ্রস্ত হোক না কেন, মার্কিন যুক্তরাষ্ট্র তার নীতিতে থাকবে।”

বৃহস্পতিবার হোয়াইট হাউসে বাইডেনের উপদেষ্টা সুলিভান সাংবাদিকদের বলেন, “এটি আমাদের জন্য উদ্বেগের বিষয়।” এটি এমন কিছু যা আমরা গুরুত্ব সহকারে নিই। এটি এমন কিছু যেখানে  আমরা কাজ চালিয়ে যাব এবং দেশ নির্বিশেষে আমরা তা করব। আপনি এই ধরনের কর্মের জন্য কোন বিশেষ ছাড় পাবেন না. দেশ নির্বিশেষে, আমরা দাঁড়াব, আমাদের মৌলিক নীতিগুলি রক্ষা করব এবং কানাডার মত মিত্রদের সাথে ঘনিষ্ঠভাবে পরামর্শ করব। তারা তাদের আইন প্রয়োগকারী এবং কূটনৈতিক প্রক্রিয়া অনুসরণ করবে।”

কানাডা সোমবার বলেছে যে তাদের কাছে গত জুনে শিখ মন্দিরের বাইরে ৪৫ বছর বয়সী হারদীপ সিং নিজারকে হত্যার সাথে ভারতীয় সরকারী এজেন্টদের যুক্ত করার “বিশ্বাসযোগ্য” তথ্য রয়েছে।

সুলিভান উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এই বিষয়ে উভয় দেশের সাথে যোগাযোগ করছে। তিনি বলেন, এ ব্যাপারে কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে কোনো দূরত্ব নেই। “আমি দৃঢ়ভাবে এই ধারণা প্রত্যাখ্যান করছি যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মধ্যে একটি ফাটল রয়েছে,” তিনি বলেন। আমরা অভিযোগগুলি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন এবং আমরা এই তদন্তকে এগিয়ে নিয়ে যেতে চাই এবং অপরাধীদের জবাবদিহি করতে চাই।”

এদিকে, যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন এবং অন্যান্য পশ্চিমা নেতারা সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে নিজ হত্যার বিষয়টি তুলে ধরেন। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র জড়িত একটি গোয়েন্দা শেয়ারিং নেটওয়ার্ক রয়েছে। নাম ফাইভ আই। তাদের মধ্যে একজন শিখ নেতার হত্যায় ভারতের জড়িত থাকার তথ্য পান। তবে দেশটির নাম প্রকাশ করা হয়নি।

এই দেশের বেশ কয়েকজন নেতা সরাসরি মোদির কাছে নিজ হত্যার বিষয়টি তুলেছেন বলে সংবাদপত্রটি জানিয়েছে। জি-টোয়েন্টি আলোচনায় জড়িত তিন ব্যক্তি বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এসব দেশের নেতাদের নিজার  হত্যাকাণ্ড নিয়ে সরাসরি মোদির সঙ্গে আলোচনা করতে অনুরোধ করেছেন। এর পরে, বাইডেন এবং অন্যান্য নেতারা শীর্ষ সম্মেলনে মোদির কাছে তাদের উদ্বেগ প্রকাশ করেন।

এদিকে, কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন সিবিসি বৃহস্পতিবার প্রথমবারের মতো গোয়েন্দা তথ্যের বিবরণ প্রকাশ করেছে। কানাডিয়ান সূত্রের বরাত দিয়ে চ্যানেলটি বলেছে, নিজার  হত্যাকাণ্ডের কয়েক মাসের তদন্তে বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়েছে। এতে দেশটিতে কর্মরত ভারতীয় কূটনীতিকসহ কর্মকর্তাদের যোগাযোগের বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে। একাধিক জাতীয় নিরাপত্তা সূত্রের মতে, কানাডার কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে ভারতীয় কর্মকর্তারা অভিযোগ অস্বীকার করেননি। তবে ভারত দাবি করেছে কানাডা তাদের সুনির্দিষ্ট তথ্য দেয়নি।

অটোয়া এই বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে খুব ঘনিষ্ঠভাবে কাজ করছে। কানাডার হাতে থাকা প্রমাণগুলি যথাসময়ে মিত্রদের সাথে ভাগ করা হবে।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো আবারও বলেছেন, শিখ নেতা নিজার  হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টরা জড়িত থাকতে পারে। এর জন্য যথেষ্ট ‘বিশ্বাসযোগ্য কারণ’ রয়েছে।ভারতের সর্বশেষ অভিযোগ ও ভিসা স্থগিতের সিদ্ধান্ত ঘোষণার পর বৃহস্পতিবার কানাডার প্রধানমন্ত্রী এসব  কথা বলেন।

নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। এ সময় প্রশ্নের জবাবে তিনি তার আগের দাবি পুনর্ব্যক্ত করে বলেন, ‘গত সোমবার যা বলেছি তার পেছনে বেশ কিছু বিশ্বাসযোগ্য কারণ রয়েছে। ভারত সরকারের এজেন্টরা কানাডার মাটিতে কানাডিয়ান নাগরিকদের হত্যার সাথে জড়িত থাকতে পারে।

ট্রুডো বলেছেন, “আইনের শাসন দ্বারা পরিচালিত একটি দেশ হিসাবে, সেই প্রক্রিয়াগুলির প্রকাশের ক্ষেত্রে নির্ভুলতা এবং নিরপেক্ষতা নিশ্চিত করার জন্য আমাদের বাধ্যবাধকতা রয়েছে।” সেটাই আমরা নিশ্চিত করার চেষ্টা করছি। একই সময়ে, আমরা নিশ্চিত করতে চাই যে কানাডিয়ান নাগরিকরা সুরক্ষিত। আমরা সবসময় আন্তর্জাতিক ন্যায়বিচারের পাশে আছি।

তিনি বলেন, “আমরা ন্যায়ভিত্তিক শাসনের পক্ষে। আমরা আইনের শাসনের পাশে আছি। আমরা তুলে ধরার চেষ্টা করছি যে একটি দেশের মাটিতে তার দেশের নাগরিককে হত্যায় অন্য দেশের জড়িত থাকা কতটা গ্রহণযোগ্য?  আমরা সে বিষয়টিই  তুলে ধরার চেষ্টা করছি।’

কানাডার প্রধানমন্ত্রী বলেন, ভারতের গুরুত্ব দিন দিন বাড়ছে। আমরা শুধু একটি অঞ্চল নয়, আন্তর্জাতিকভাবে ভারতের সঙ্গে কাজ করতে চাই। আমরা ভারতকে উস্কে দিতে চাই না বা তাদের জন্য কোনো সমস্যা তৈরি করতে চাই না। একই সঙ্গে আইনের শাসনের গুরুত্ব সম্পর্কে আমরা দ্ব্যর্থহীন ভাষায় কথা বলতে চাই। আমরা কানাডিয়ান নাগরিকদের সুরক্ষা এবং তাদের মূল্যবোধের পক্ষে দাঁড়ানোর গুরুত্ব সম্পর্কেও দ্ব্যর্থহীন হতে চাই।’

আরও পড়ুন

মৃতদেহের সঙ্গে শারীরিক সম্পর্ক ভারতে অপরাধ গণ্য না হওয়া দুর্ভাগ্যজনক: কর্ণাটক হাইকোর্ট

Leave a Reply

Your email address will not be published.

X