May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট বিপ্লবী মহান নেতা জর্জ ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট বিপ্লবী মহান নেতা জর্জ ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট বিপ্লবী মহান নেতা জর্জ ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট বিপ্লবী মহান নেতা জর্জ ওয়াশিংটন

জর্জ ওয়াশিংটন ছিলেন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট। তিনিই একমাত্র ব্যক্তি যিনি ১০০ % ইলেক্টোরাল ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। আমেরিকার স্বাধীনতা যুদ্ধে তার অবদান ভোলা যায় না। যুদ্ধে মহাদেশীয় সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি তার দক্ষ নেতৃত্বের জন্য কেবল মার্কিন যুক্তরাষ্ট্রে নয়, সারা বিশ্বে প্রশংসিত ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রপতিদের একজন। তাকে বলা হয় যুক্তরাষ্ট্রের জনক। তিনি তার কাজে মেধাবী ছিলেন। আজকের লেখা বিপ্লবী নেতা জর্জ ওয়াশিংটনকে নিয়ে।

জর্জ ওয়াশিংটন ব্রিটিশ আমেরিকার (বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্র) ভার্জিনিয়ার ওয়েস্টমোরল্যান্ডে পোপের ক্রিক এস্টেটে ২২ফেব্রুয়ারি, ১৭৩২ সালে জন্মগ্রহণ করেন।  তার পিতা অগাস্টিন ওয়াশিংটন। মা মেরি বল। তিনি ছিলেন তার পিতামাতার প্রথম সন্তান। তার পিতা ছিলেন একজন তামাক ও দাস ব্যবসায়ী। ওয়াশিংটন মূলত ইংরেজ ভদ্র বংশোদ্ভূত ছিলেন। তার পূর্বপুরুষরা ইংল্যান্ডের সালগ্রেভ থেকে আমেরিকায় গিয়েছিলেন।

১৭৪৩ সালে, তার বাবা অগাস্টিন ওয়াশিংটন অসুস্থ হয়ে মারা যান। তখন তার বয়স ছিল মাত্র ১১ বছর। বাবার মৃত্যুর পর তিনি ব্যবসার দায়িত্ব নেন। জর্জ ওয়াশিংটন ১৬ জানুয়ারি, ১৭৫৯ তারিখে মার্থা ড্যান্ড্রিজকে বিয়ে করেন। মার্থা ড্যান্ড্রিজ লেডি ওয়াশিংটন নামেই বেশি পরিচিত ছিলেন। গৃহ শিক্ষকের অধীনে পড়া ছাড়া আনুষ্ঠানিক স্কুল-কলেজে পড়ার সুযোগ হয়নি এই বিপ্লবীর  । কিন্তু জীবনে তিনি  স্ব-শিক্ষিত ছিলেন এবং জরিপকারী হিসাবে সংক্ষিপ্ত প্রশিক্ষণ পেয়েছিলেন। ভার্জিনিয়ার কুলপেপার কাউন্টিতে প্রথম জীবনে জরিপকারী হিসাবে কাজ করেছিলেন। আমেরিকান প্রাচ্যের ভূমি, বন, নদী, স্রোত এবং আবহাওয়া সম্পর্কে তার বিশদ ধারণা ছিল।

সেনাবাহিনী তে যোগদান

শৈশব থেকেই জর্জ ওয়াশিংটন সৈনিক হওয়ার স্বপ্ন দেখতেন। সে স্বপ্নের কথা ভার্জিনিয়ার গভর্নরকে জানায়। ভার্জিনিয়ার গভর্নর একবার জর্জ ওয়াশিংটনকে ডেকে পাঠালেন। সে সময় ভার্জিনিয়ার বিশাল এলাকা ফরাসিদের দখলে ছিল। জর্জ ওয়াশিংটনকে ফরাসিদের কাছ থেকে অঞ্চলটি মুক্ত করার দায়িত্ব দেওয়া হয়েছিল। দায়িত্ব গ্রহণের পর, জর্জ ওয়াশিংটন ফরাসি দুর্গ আক্রমণের জন্য সৈন্যদের নেতৃত্ব দেন। ভার্জিনিয়াকে  ঔপনিবেশিক মুক্ত  অঞ্চল করেন।

জর্জ ওয়াশিংটন একজন দক্ষ এবং পরিশ্রমী জেনারেল ছিলেন। যুদ্ধক্ষেত্রে তিনি সাহসিকতার পরিচয় দিয়েছেন। তার দক্ষ যুদ্ধ কৌশলের কারণে একের পর এক বিজয় এসেছে। তিনি ভার্জিনিয়ার ব্রিটিশ ঔপনিবেশিক মিলিশিয়াতে একজন মেজর হিসাবে তার সামরিক কর্মজীবন শুরু করেন। ভার্জিনিয়ার গভর্নরের মৃত্যুর পর, জর্জ ওয়াশিংটন গভর্নরের পাশাপাশি ভার্জিনিয়ার সেনাবাহিনীর কমান্ডের দায়িত্ব পালন করেন।

আমেরিকার স্বাধীনতা যুদ্ধের একজন নায়ক

জর্জ ওয়াশিংটনকে বলা হয় আমেরিকার স্বাধীনতা যুদ্ধের মহানায়ক। আমেরিকান স্বাধীনতা যুদ্ধ আমেরিকান বিপ্লবী যুদ্ধ নামেও পরিচিত। এটি ছিল গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি উপনিবেশের বিদ্রোহ। এই যুদ্ধের মূল কারণ ছিল ব্রিটিশ পার্লামেন্টের কর আরোপ। ৭ জুন, ১৭৭৬-এ, ১৩ টি রাজ্যের প্রতিনিধিরা আমেরিকান স্বাধীনতা যুদ্ধ ঘোষণা করে। স্বাধীনতার ঘোষণার পর আমেরিকানরা ব্রিটিশ বাহিনীর সাথে যুদ্ধ শুরু করে। জর্জ ওয়াশিংটন এই যুদ্ধে মহাদেশীয় সেনাবাহিনীর সর্বাধিনায়কের দায়িত্ব পালন করেন।

যুদ্ধ ১৯ এপ্রিল ১৭৭৫ থেকে ১১ এপ্রিল ১৭৮৩ পর্যন্ত চলতে থাকে। জর্জ ওয়াশিংটন তার সৈন্যদের যুদ্ধের জন্য প্রস্তুত করেন। তার দক্ষ নেতৃত্বের ফলে যুক্তরাষ্ট্র যুদ্ধে জয়লাভ করে। জর্জ ওয়াশিংটন এই যুদ্ধ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সৈনিকদের প্রতি ভালোবাসা, শৃঙ্খলাবোধ এবং দৃঢ় ইচ্ছাশক্তি তাকে নিয়ে গিয়েছিল সাফল্যের সর্বোচ্চ স্তরে। আমেরিকান স্বাধীনতা যুদ্ধের পাশাপাশি, জর্জ ওয়াশিংটন ফরাসি ও ভারতীয় যুদ্ধ, ফোর্ট নেসেসিটির যুদ্ধ, বোস্টন ক্যাম্পেইন, নিউ ইয়র্ক এবং নিউ জার্সি ক্যাম্পেইন, ফোর্বস ক্যাম্পেইন, ফিলাডেলফিয়া ক্যাম্পেইন, ব্র্যাডক ক্যাম্পেইন, ইয়র্কটাউন ক্যাম্পেইন, ব্যাটল অফ ফোর্ট সহ বেশ কয়েকটি যুদ্ধের নেতৃত্ব দেন।

আমেরিকার প্রথম প্রেসিডেন্ট

জর্জ ওয়াশিংটন ছিলেন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট। ব্রিটিশ ঔপনিবেশিক শক্তি থেকে দেশটির স্বাধীনতার পর ১৭৮৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। জর্জ ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন। তিনি ১৭৮৯ সালের ৩০ এপ্রিল রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করেন। তিনি নিউইয়র্কে চ্যান্সেলর রবার্ট লিভিংস্টন দ্বারা শপথ গ্রহণ করেন। তিনি দুইবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। জর্জ ওয়াশিংটন ১০০ % ইলেক্টোরাল ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তখন তার বেতন ছিল ২৫ হাজার ডলার। জর্জ ওয়াশিংটন সারা বিশ্বে একজন জনপ্রিয় রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি ৩০ এপ্রিল ১৭৮৯ থেকে ৪মার্চ ১৭৯৭ পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তিনি তার আদর্শ এবং সততার জন্য সমান জনপ্রিয় ছিলেন।

১৪ ডিসেম্বর, ১৭৯৯ সালে, জর্জ ওয়াশিংটন গলার সংক্রমণের কারণে তার স্ত্রী, বন্ধু এবং ভক্তদের কাছ থেকে চিরতরে চলে যান। জাতি কয়েক মাস ধরে তার জন্য  শোক করেছে। তার মৃত্যুর পর, ভার্জিনিয়া হেনরি তৃতীয় প্রশংসা করে বলেছিলেন,  ওয়াশিংটন “যুদ্ধে প্রথম, শান্তিতে প্রথম এবং তার জনগণের হৃদয়েও প্রথম” ।

    Leave a Reply

    Your email address will not be published.

    X