July 27, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
সাইবার নিরাপত্তা আইন সম্পর্কে যা বলছে যুক্তরাষ্ট্র

সাইবার নিরাপত্তা আইন সম্পর্কে যা বলছে যুক্তরাষ্ট্র

সাইবার নিরাপত্তা আইন সম্পর্কে যা বলছে যুক্তরাষ্ট্র

সাইবার নিরাপত্তা আইন সম্পর্কে যা বলছে যুক্তরাষ্ট্র

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন, পরিবর্তন ও প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আইনটির বদলে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে নতুন একটি আইন করার সিদ্ধান্ত হয়েছে।  নতুন আইনে আর ডিজিটাল মাধ্যমে মানহানিকর তথ্য প্রচার ও প্রকাশের জন্য কারাদণ্ডের বিধান নেই। কারাদণ্ড ও জরিমানা বিলুপ্তকরণ শাস্তি হিসেবে রাখা হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ ২৫ লাখ টাকা জরিমানাসহ ‘সাইবার সিকিউরিটি অ্যাক্ট, ২০২৩’ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বাংলাদেশের বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি মন্তব্য করেছে যে বিতর্কিত আইনটি বিরোধী এবং সমালোচকদের নীরব করতে এবং আটক করতে ব্যবহৃত হয়েছিল।

এ অবস্থায় সাইবার নিরাপত্তা আইনের খসড়ায় আন্তর্জাতিক মান নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

স্থানীয় সময় সোমবার (৭ আগস্ট) নিয়মিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এসব কথা বলেন। মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে ব্রিফিংয়ের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক ম্যাথিউ মিলারকে নিয়ে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন প্রতিস্থাপনের বাংলাদেশ সরকারের সর্বশেষ সিদ্ধান্তের বিষয়টি তুলে ধরেন।

সাংবাদিক বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কার করতে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে এই বিতর্কিত আইনের ব্যবহার ও প্রয়োগের সমালোচনা করে আসছে। (এই আইনের বিষয়ে বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের পর) যুক্তরাষ্ট্রের কি এ বিষয়ে কোনো মূল্যায়ন আছে এবং আইনটি কোথায় যেতে পারে বলে আপনি মনে করেন?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, “বাংলাদেশের মন্ত্রিসভা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে এই খবরকে আমরা স্বাগত জানাই।” আমরা আগেই বলেছি, ডিজিটাল নিরাপত্তা আইন সমালোচকদের গ্রেফতার, আটক এবং নীরব করার জন্য ব্যবহার করা হয়েছে।

তিনি আরও বলেন, এই আইন সংস্কারে বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের প্রতিশ্রুতিকে আমরা স্বাগত জানাই। আমরা বাংলাদেশ সরকারকে সকল স্টেকহোল্ডারকে নতুন খসড়া সাইবার সিকিউরিটি আইন পর্যালোচনা করার সুযোগ দিতে এবং আইনটি আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করে তা নিশ্চিত করার জন্য উৎসাহিত করি।

এর আগে বাংলাদেশে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনের নাম ও বিষয়বস্তু পরিবর্তন করে সাইবার নিরাপত্তা আইন নামে নতুন আইন প্রণয়নের সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে এক বার্তায়, যুক্তরাজ্য ভিত্তিক সংস্থাটি নতুন সাইবার আইনে আগের আইনের মতো ‘দমনমূলক’ বৈশিষ্ট্যগুলি যাতে না থাকে তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন (DSA) বাতিলের সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ক্ষমতাসীন দল এবং তার মিত্ররা অনলাইনে মতপ্রকাশের স্বাধীনতাকে ক্ষুণ্ন করার এবং ভিন্নমতকে দমন করার একটি হাতিয়ার হিসেবে কঠোর আইন ব্যবহার করছে।

যাইহোক, তাদের টুইটে যোগ করা হয়েছে বাংলাদেশ সরকারকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে সাইবার সিকিউরিটি অ্যাক্ট, যা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টকে প্রতিস্থাপন করার পরিকল্পনা করা হয়েছে, এই আইনের দমনমূলক বৈশিষ্ট্যগুলি ফিরিয়ে আনবে না, ।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, সরকার সবাইকে বোকা বানাতে ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে সাইবার নিরাপত্তা আইন করছে। তিনি বলেন, এটি শুধু নাম পরিবর্তন করে আরেকটি নিবর্তনমূলক আইন করা হচ্ছে।

ডেমোক্রেসি ফোরাম জানিয়েছে, বিদেশিদের  দেখানোর জন্যই  ডিজিটাল নিরাপত্তা আইনকে সাইবার নিরাপত্তা আইনে পরিবর্তন করা হয়েছে। এটা সম্পূর্ণভাবে বাতিল করা উচিত। আইনটি বাতিল না হলে বর্তমান ক্ষমতাসীন দলের কর্মীরাই ক্ষতিগ্রস্ত হবে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে সাইবার নিরাপত্তা আইন করা হয়েছে। তবে ডিজিটাল নিরাপত্তা আইনে যেসব ধারা ছিল সেগুলো রেখে সাইবার নিরাপত্তা আইন করা হয়েছে। আইন প্রণয়নের মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের ‘অপব্যবহার’ ও ‘অপব্যবহার’ বন্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন হচ্ছে, বাতিল হচ্ছে না।

উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ তারিখে তথ্য প্রযুক্তি আইনের ৫টি ধারা বাতিল করে জাতীয় সংসদে কণ্ঠভোটে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ পাস হয়। আইনজীবী, ছাত্র-শিক্ষক, মানবাধিকার কর্মী ও বিভিন্ন সুশীল সংগঠন আইনটিকে প্রতিবন্ধকতামূলক আইন আখ্যা দিয়ে শুরু থেকেই এটি বাতিলের দাবি জানিয়ে আসছে।

তাদের দাবি, ক্ষমতাসীন দলের লোকজন এই আইনকে বিভিন্ন মানুষের বিরুদ্ধে নিজেদের স্বার্থ রক্ষার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আইনের সমালোচকদের মতে, আইনের অধীনে দায়ের করা মামলাগুলির দুটি সবচেয়ে বিতর্কিত দিক হল যে এটি অভিব্যক্তিকে অপরাধী করে এবং আইনের বেশ কয়েকটি ধারা জামিন অযোগ্য।

ডিজিটাল নিরাপত্তা আইনের মোট ৫৩টি ধারার মধ্যে ১৪টি ধারা জামিন অযোগ্য হিসেবে উল্লেখ করা হয়েছে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X