যুদ্ধের প্রতিবেদন করার জন্য পুলিৎজার পুরস্কার জিতেছে এপি-নিউইয়র্ক টাইমস

যুদ্ধের প্রতিবেদন করার জন্য পুলিৎজার পুরস্কার জিতেছে এপি-নিউইয়র্ক টাইমস

যুদ্ধের প্রতিবেদন করার জন্য পুলিৎজার পুরস্কার জিতেছে এপি-নিউইয়র্ক টাইমস

যুদ্ধের প্রতিবেদন করার জন্য পুলিৎজার পুরস্কার জিতেছে এপি-নিউইয়র্ক টাইমস

পুলিৎজার পুরস্কার, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ জাতীয় পর্যায়ে, যা সাংবাদিকতার “নোবেল” হিসাবে পরিচিত। ১৯১৭ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সঙ্গীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতি বছর এই পুরস্কার ঘোষণা করে।

অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ইউক্রেনে চলমান যুদ্ধের প্রতিবেদন করার জন্য জনসেবার জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার পুরস্কার সহ দুটি বিভাগে পুরস্কৃত হয়েছে। দেশের আরেকটি সংবাদপত্র নিউইয়র্ক টাইমসও এই যুদ্ধের প্রতিবেদনের জন্য পুরস্কৃত হয়েছে।

স্থানীয় সময় সোমবার (৮ মে) এ বছরের পুলিৎজার পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

পাবলিক সার্ভিসের জন্য পুলিৎজার পুরস্কার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত হয়। এ বছর চারজন এপি সাংবাদিক এই পুরস্কার জিতেছেন। এছাড়াও সংবাদ সংস্থা ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে একটি পুরস্কার পেয়েছে।

অন্যদিকে, আন্তর্জাতিক রিপোর্টিং ক্যাটাগরিতে সেরা ছিল নিউইয়র্ক টাইমস।

পাবলিক সার্ভিস পুরষ্কার প্রাপ্ত এপি সাংবাদিকরা হলেন মস্তিসলাভ চেরনভ, ইয়েভজেনি মালোলেটকা, ভাসিলিসা স্টেপানেঙ্কো এবং লরি হিনান্ট। গত বসন্তে ইউক্রেনের মারিউপোল শহরে রাশিয়ার হামলার সময় তারা সেখানে ছিল। হামলায় শহরের বেসামরিক হতাহতের তথ্য সংগ্রহ করেন ওই চার সাংবাদিক।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ক্যারোলিন কিচেনার গর্ভপাতের কভারেজের জন্য জাতীয় রিপোর্টিং পুরস্কার জিতেছেন,এলি সাসলো সংবাদপত্রের জন্য ফিচার রাইটিং বিভাগে পুরস্কার পেয়েছেন। তিনি বর্তমানে টাইমস-এ কর্মরত। মানবাধিকার লঙ্ঘনের ধ্বংসলীলা উন্মোচনের জন্য রয়টার্স দুটি পুলিৎজার পুরস্কার জিতেছে।

AL.com, একটি আলাবামা-ভিত্তিক সংবাদ আউটলেট, দুটি বিভাগে পুলিৎজার পুরস্কার জিতেছে।

লস অ্যাঞ্জেলেস টাইমস দুটি পুলিৎজার পুরস্কারও জিতেছে। একটি ব্রেকিং নিউজ বিভাগে, অন্যটি ফিচার ফটোগ্রাফি বিভাগে।

এবং ওয়াল স্ট্রিট জার্নাল ইনভেস্টিগেটিভ রিপোর্টিং বিভাগে পুরস্কার জিতেছে।

এদিকে, ইন্টারন্যাশনাল রিপোর্টিং ক্যাটাগরির পাশাপাশি এবার ইলাস্ট্রেটেড রিপোর্টিং এবং কমেন্টারি ক্যাটাগরিতে জিতেছে নিউইয়র্ক টাইমস।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X