May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
চাঁদে যাচ্ছেন প্রথম নারী নভোচারী ক্রিস্টিনা কচ

চাঁদে যাচ্ছেন প্রথম নারী নভোচারী ক্রিস্টিনা কচ

চাঁদে যাচ্ছেন প্রথম নারী নভোচারী ক্রিস্টিনা কচ

চাঁদে যাচ্ছেন প্রথম নারী নভোচারী ক্রিস্টিনা কচ

প্রায় ৫০ বছর পর আবার চাঁদে পা রাখতে চলেছে মানুষের পা। তবে এবার একসঙ্গে বেশ কিছু ঐতিহাসিক ঘটনা ঘটতে যাচ্ছে। কারণ এই প্রথম কোনো নারী নভোচারী চাঁদে যাবেন। এছাড়া এই প্রথম চাঁদে যাচ্ছেন একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তি এবং একজন কানাডিয়ান।

এবার যারা যাচ্ছেন তাদের নাম প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গবেষণা সংস্থাটি আগামী বছরের নভেম্বরে পৃথিবীর সবচেয়ে কাছের প্রতিবেশী এবং এর একমাত্র উপগ্রহ চাঁদে ঐতিহাসিক ‘আর্টেমিস ২’  মহাকাশযান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

সোমবার সিএনএন জানায়, ৫০ বছর পর নাসার মহাকাশচারী রিড উইজম্যান, ভিক্টর গ্লোভার এবং ক্রিস্টিনা কচ এবং কানাডিয়ান স্পেস এজেন্সির জেরেমি হ্যানসেনের নাম ঘোষণা করা হয়েছে। তারা সবাই দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক মহাকাশ গবেষণাগারে কাজ করেছেন। ক্রিস্টিনা কোচ, যে মহিলা চাঁদে  যাবেন , তিনি একজন মহিলা হিসাবে মহাকাশ গবেষণাগারে সবচেয়ে দীর্ঘ সময় কাটিয়েছেন। সব মিলিয়ে তিনি ১১মাস সেখানে ছিলেন।

নীল আর্মস্ট্রং, মাইকেল কলিন্স এবং এডউইন অলড্রিন ১৯৬৯ সালে প্রথম চন্দ্র অভিযানে যোগ দেওয়ার পর এই চারজন চাঁদে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবারের মতো চন্দ্র অভিযানে যোগ দিচ্ছেন এক নারী ও একজন কৃষ্ণাঙ্গ নভোচারী। সোমবার, টেক্সাসের হিউস্টনে নাসা জানিয়েছে, ‘আর্টেমিস ২’ মহাকাশযানটি ১০ দিনের মিশনে থাকবে।

এর আগে ঐতিহাসিক চন্দ্র অভিযানের নাম ছিল অ্যাপোলো এক্সপ্লোরেশন। চাঁদে পৌঁছানোর পর, মহাকাশচারীরা প্রথমে এর কক্ষপথ অন্বেষণ করবে। তখন তারা চাঁদে পা রাখবে। এর পরেই নাসার আরেকটি চন্দ্র অভিযানের পরিকল্পনা রয়েছে। তবে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি।

    Leave a Reply

    Your email address will not be published.

    X