May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুদ্ধ থামাতে পুতিনের কাছে প্রস্তাব বাইডেনের

যুদ্ধ থামাতে পুতিনের কাছে প্রস্তাব বাইডেনের

যুদ্ধ থামাতে পুতিনের কাছে প্রস্তাব বাইডেনের

যুদ্ধ থামাতে পুতিনের কাছে প্রস্তাব বাইডেনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনের এক-পঞ্চমাংশ জমি দেওয়ার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এই পরিকল্পনা জো বিডেন যুদ্ধ শেষ করার জন্য নিয়েছিলেন। লক্ষ্য ছিল যুদ্ধ দ্রুত শেষ করা এবং চীনেকে  মনোনিবেশ করানো।

গত মাসে সিআইএ ডিরেক্টররা চুপি চুপি কিয়েভে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনেস্কির সঙ্গে দেখা করেছিলেন। সিআইএ প্রধান ইউনিয়াম বার্নস শান্তি প্রস্তাবে মধ্যস্থতা করতে যান। দুপক্ষকে তিনি বোঝানোর চেষ্টা করেন। কিন্তু কিয়েভ বা মস্কো কেউ এই প্রস্তাবে সাড়া দেয়নি। দুজনেই এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করে। মূলত প্রস্তাবটি ছিল যুদ্ধের সমাপ্তি করতে ইউক্রেনের এক পঞ্চমাংশ জমি দেওয়া।

সেই প্রস্তাবে নাকি পুতিন দাবি করেছিলেন, ইউক্রেনের ২০ শতাংশ জমি দিয়ে দিলে শান্তি আসবে। কিন্তু কিয়েভের পক্ষ থেকে এই শান্তি প্রস্তাবকে মানা হয়নি। তারা কিছুতেই তাদের দেশকে ভাগ করতে দেবে না। রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়া দীর্ঘকালীন ক্ষেত্রে তাদের যুদ্ধে জয়ী হবেই।

সিআইএ ডিরেক্টর ইউনিয়াম বার্নস বাইডেনের এ পরিকল্পনার কথা অস্বীকার করে বলেন, গত জানুয়ারি মাসে মস্কোতে একটি গোপন সফর করেছিলেন। সেখানেই নাকি শান্তি প্রস্তাব দেওয়া হয়েছিল। এটা সম্পূর্ণ মিথ্যা কথা।

তবে হোয়াইট হাউজের জাতীয় সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি মুখপাত্র সিয়ান ডাভেট জানিয়েছেন, এই প্রতিবেদনটি সত্য নয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন চান না, যে রাশিয়া এভাবে শান্তি বিঘ্নিত করুক।পাশাপাশি ইউক্রেনকে সবরকমভাবে সামরিক সহায়তা দেওয়ার ব্যাপারেও কথাবার্তা হয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলছে দিনের পর দিন। ইউক্রেনের বিশাল অংশ কার্যত বিধ্বস্ত। তবে পাল্টা হামলা চালায় ইউক্রেন। যুদ্ধ কবে শেষ হবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। এরই মধ্যেই  বিস্ফোরক রিপোর্ট সামনে এসেছে। কিন্তু হোয়াইট হাউস তার সত্যতা মানতে রাজি নয়।

    Leave a Reply

    Your email address will not be published.

    X