May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ মৃত্যুতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ মৃত্যুতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গদের মৃত্যুতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ মৃত্যুতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন

প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের মেমফিসে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে পিটিয়ে মৃত্যুর ঘটনায় পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনার পর জনগণ ও পুলিশ বাহিনীকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

৭ জানুয়ারি টায়ার নিকোলাস নামে ২৯ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি গাড়ি চালাচ্ছিলেন। সে সময় মেমফিস পুলিশ বিভাগের ৫ জন কর্মকর্তা নিকোলাসের গাড়ি থামায়। এরপর পাঁচ পুলিশ কর্মকর্তা তাদের বেধড়ক মারধর করেন বলে অভিযোগ। নিকোলাস অসুস্থ হয়ে পড়েন। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ১০ জানুয়ারি তিনি মারা যান। এর পরই শুরু হয় সমালোচনা ও প্রতিবাদ।

মেমফিস পুলিশ বিভাগ জানিয়েছে, বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগে নিকোলাসের গাড়িটি টেনে নিয়ে যাওয়া হয়েছিল এবং তাড়ার ফলে নিকোলাসের গাড়িটি টেনে নিয়ে যাওয়া হয়েছিল। অফিসাররা তার গাড়ির কাছে গেলে নিকোলস পালানোর চেষ্টা করে, তারা তাকে মারধর করে। মারধরের পর নিকোলস শ্বাসকষ্টের অভিযোগ করেন এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মেমফিস পুলিশ বিভাগ আরও বলেছে যে পুলিশ বিভাগের তদন্তে পাঁচজন কর্মকর্তা অতিরিক্ত শক্তি ব্যবহার করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। যার প্রয়োজন ছিল না। এরপর ওই পাঁচ কর্মকর্তাকে পুলিশ বিভাগ থেকে অপসারণ করা হয়।

বৃহস্পতিবার তাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। তাদের বিরুদ্ধে গুরুতর আক্রমণ, অপহরণ, সরকারী অসদাচরণ এবং সরকারী নিপীড়নের অভিযোগও রয়েছে। ওই পাঁচ পুলিশ কর্মকর্তাও কৃষ্ণাঙ্গ।

এদিকে, নিহত এর শোকাহত পরিবার শান্তিপূর্ণ প্রতিবাদের আহ্বান জানালে, বাইডেন যোগ দিয়েছেন, বিচার বিভাগ হত্যার তদন্ত করছে এবং রাষ্ট্রীয় কর্তৃপক্ষ তাদের কাজ চালিয়ে যাচ্ছে। শান্তিপূর্ণ প্রতিবাদের ডাকে আমি নিহত  এর   পরিবারের পাশে দাঁড়িয়েছি। বাইডেন  বলেছেন, ক্ষোভ ন্যায্য, তবে সহিংসতা কখনই গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, ২০২০  সালের মে মাসে জর্জ ফ্লয়েড নামে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তি একজন পুলিশ অফিসারের হাতে মার খেয়ে মারা যান। ফ্লয়েডের মৃত্যু কাঁপিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র, প্রতিবাদে রাস্তায় নেমেছিল  কৃষ্ণাঙ্গসহ লাখো মানুষ। মিনিয়াপলিসের একজন পুলিশ অফিসার জর্জ ফ্লয়েডের গলায় কীভাবে পা রেখেছিলেন  তা পুরো বিশ্ব দেখেছে। এ নিয়ে মার্কিন পুলিশকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

    Leave a Reply

    Your email address will not be published.

    X