May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
গাজায় ত্রাণ লাইনে ফের গুলি চালিয়েছে ইসরাইল: চলছে রমজান

গাজায় ত্রাণ লাইনে ফের গুলি চালিয়েছে ইসরাইল: চলছে রমজান

গাজায় ত্রাণ লাইনে ফের গুলি চালিয়েছে ইসরাইল: চলছে রমজান

গাজায় ত্রাণ লাইনে ফের গুলি চালিয়েছে ইসরাইল: চলছে রমজান

চার মাসেরও বেশি সময় ধরে গাজায় ইসরাইলি আগ্রাসন অব্যাহত রয়েছে। ইসরাইল চারদিক থেকে তা অবরুদ্ধ করে রেখেছে। বাড়িঘর থেকে শুরু করে সরকারি অবকাঠামো, কিছুই রেহাই পায়নি হামলায়। এমনকি শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও আশ্রয়কেন্দ্রকেও ছাড় দেয়নি ইসরাইল। এ অবস্থায় দুর্ভিক্ষ দেখা দেয়। চারিদিকে শুধু খাবারের জন্য হাহাকার। ফিলিস্তিনিরা তাদের ক্ষুধা নিবারণের জন্য সামান্য স্বস্তির খাবারের আশায় লাইনে দাঁড়িয়েছিল। কিন্তু ইসরায়েলের নিষ্ঠুর বাহিনী এই লোকদেরও রেহাই দেয়নি। তারা প্রকাশ্যে গুলি চালিয়ে শত শত ফিলিস্তিনিকে হত্যা করেছে।

মধ্যস্থতাকারীরা পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে গাজা উপত্যকায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির মধ্যস্থতা করতে ব্যর্থ হয়েছে। সেখানে হামলা চলছে। বৃহস্পতিবার বিধ্বস্ত ফিলিস্তিনি ভূখণ্ডে আরও সাহায্য পাওয়ার প্রচেষ্টা জোরদার করা হয়েছে। আর এই ত্রাণের অপেক্ষায় থাকা মানুষদের ওপর হামলা হয়েছে।

যুদ্ধ-বিধ্বস্ত গাজায় ত্রাণ সংগ্রহ করতে গিয়ে ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ২১ জন নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বরাত জানায়, গত বুধবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বিনা কারণে ত্রাণের অপেক্ষায় থাকা একদল ফিলিস্তিনিকে লক্ষ্য করে গুলি চালায়। ২১ জন নিহত হয়।

এদিকে, হামাস-ইসরায়েল যুদ্ধে জর্জরিত গাজা দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। ব্রাসেলস বলছে, যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এর আগে, ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছিলেন যে ত্রাণ সরবরাহ ঠেকাতে গাজার স্থলপথগুলি ইচ্ছাকৃতভাবে অবরুদ্ধ করা হয়েছে। এর আগে ২৯ ফেব্রুয়ারি, ইসরায়েলি সামরিক বাহিনী যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় একটি ত্রাণ বিতরণ পয়েন্টে লাইনে দাঁড়িয়ে থাকা ফিলিস্তিনিদের ওপর নির্মমভাবে হামলা চালায়। ইসরায়েলি সেনাদের নির্বিচারে গুলিতে অন্তত ১১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছেন আরও সাত শতাধিক ফিলিস্তিনি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার দীর্ঘদিনের অর্থনৈতিক উপদেষ্টা মোহাম্মদ মুস্তফাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ পুনর্গঠনের জন্য মার্কিন চাপে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়। মোস্তফা একজন মার্কিন-শিক্ষিত অর্থনীতিবিদ এবং স্বাধীন রাজনীতিবিদ। তিনি এখন ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য একটি নতুন সরকার গঠনের দায়িত্ব পালন করছেন। ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশে কর্তৃপক্ষের সীমিত ক্ষমতা রয়েছে।

বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে, প্রেসিডেন্ট আব্বাস মোস্তফাকে অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় প্রশাসনকে পুনরায় একত্রিত করার পাশাপাশি সরকার, নিরাপত্তা পরিষেবা এবং অর্থনীতিতে নেতৃত্বের সংস্কার এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার পরিকল্পনা করতে বলেছিলেন। মোস্তফার স্থলাভিষিক্ত হন সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ এশতায়েহ। গাজায় ইসরায়েলের যুদ্ধ এবং অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধির কথা উল্লেখ করে আশতায়েহের সরকার গত ফেব্রুয়ারিতে পদত্যাগ করে।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফিলিস্তিনি কর্তৃপক্ষ ফাতাহ পার্টির আধিপত্য। অধিকৃত পশ্চিম তীরে তাদের ক্ষমতা সীমিত। ২০০৭ সালে, ফাতাহ পার্টি হামাসের কাছে গাজার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। ৬৯ বছর বয়সী মোস্তফা বিশ্বব্যাংকের একজন সিনিয়র পদে আছেন। এর আগে তিনি উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সালে, আব্বাস তাকে প্যালেস্টাইন ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) চেয়ারম্যান নিযুক্ত করেন।

চলমান গাজা যুদ্ধে যুদ্ধবিরতির নতুন প্রস্তাব দিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস। তারা মধ্যস্থতাকারীদের কাছে এই প্রস্তাব পেশ করেন।  হামাস যুদ্ধবিরতির নতুন প্রস্তাব দিয়েছে। তারা বলেছে যে এই বিরতির মধ্যে ৭০০ থেকে ১০০০ ফিলিস্তিনি বন্দিকে ছেড়ে দেওয়া উচিত। তাদের মধ্যে ইসরায়েলের কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১০০ ফিলিস্তিনি বন্দী রয়েছে। বিনিময়ে তারা ইসরায়েলের নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থ বন্দীদের মুক্তি দেবে। হামাস বলেছে এটি হবে চুক্তির প্রাথমিক পর্যায়। দ্বিতীয় পর্যায়ে ইসরাইলের সামরিক বাহিনীকে স্থায়ী যুদ্ধবিরতির তারিখ দিতে হবে।  হামাস আরও বলেছে পরিকল্পনার দ্বিতীয় ধাপে উভয় পক্ষের সকল বন্দীকে মুক্তি দেওয়া হবে।

জাতিসংঘের সংস্থাগুলো ইসরায়েলি বাহিনীর দ্বারা অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছে। তবে অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থলপথে সাহায্যের প্রবেশাধিকার সীমিত। এমন পরিস্থিতিতে কিছু দেশ গাজা উপত্যকার মানুষের কাছে পৌঁছানোর বিকল্প রুট হিসেবে বিমান ও সমুদ্রপথ ব্যবহার করছে। বিভিন্ন জায়গায় বিমান থেকে ত্রাণ নামানো হচ্ছে।

স্প্যানিশ সাহায্য জাহাজ ওপেন আর্মস গাজার জনগণের জন্য প্রায় ২০০ টন খাদ্য নিয়ে রওনা হয়েছে। বৃহস্পতিবার মেরিনট্রাফিক ওয়েবসাইট অনুসারে, মঙ্গলবার সাইপ্রাস থেকে ছেড়ে যাওয়া জাহাজটি ইসরায়েলের উপকূলের কাছাকাছি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, অক্সফাম সহ ২৫ টি সংস্থার দ্বারা জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে স্থলপথে সরবরাহ পৌঁছানোর জন্য আকাশ ও সমুদ্রপথ “কোন বিকল্প নয়”।

 

ইসরাইল পাঁচ মাসেরও বেশি সময় ধরে গাজায় হামলা চালাচ্ছে। নির্বিচারে হামলায় গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ৩১০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়। এবং এই ভূখণ্ডের২.৩ মিলিয়ন বাসিন্দার প্রায় সবাই তাদের বাড়িঘর হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে। এরই মধ্যে রোজা শুরু হয়েছে। তাতেও হামলা কমেনি ইসরাইলের নিষ্ঠুর বাহিনীর।

    2 Comments

    Leave a Reply

    Your email address will not be published.

    X