May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুদ্ধের মধ্যেই রমজানকে স্বাগত জানাবে ফিলিস্তিনিরা

যুদ্ধের মধ্যেই রমজানকে স্বাগত জানাবে ফিলিস্তিনিরা

যুদ্ধের মধ্যেই রমজানকে স্বাগত জানাবে ফিলিস্তিনিরা

যুদ্ধের মধ্যেই রমজানকে স্বাগত জানাবে ফিলিস্তিনিরা

অবরুদ্ধ গাজা উপত্যকায়, ইসরায়েলি পুলিশের কঠোর নিরাপত্তা ব্যবস্থা, যুদ্ধের ভয় এবং অনাহারের মধ্যে ফিলিস্তিনিরা একটি বিষণ্ণ মেজাজে রোজা রাখার প্রস্তুতি নিয়েছে। পবিত্র রমজান মাসে সাধারণত উৎসবমুখর পরিবেশ থাকে। কিন্তু যুদ্ধবিরতি আলোচনায় কোনো সমঝোতা না হওয়ায় ফিলিস্তিনের জনগণকে এই রমজান মাস যুদ্ধের মধ্যেই কাটাতে হচ্ছে।

ইসরায়েল ইসলামের অন্যতম পবিত্র স্থান জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গণে কয়েক হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন করেছে ইসরায়েল। রমজানে প্রতিদিন লাখ লাখ মুসল্লি মসজিদে নামাজ পড়তে আসতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে সংঘাতে আল আকসা মসজিদ গুরুত্বপূর্ণ। সাইটটি ইহুদিদের কাছেও পবিত্র। তারা একে টেম্পল মাউন্ট বলে। ২০২১ সালে, মসজিদটি ইসরায়েল এবং গাজার শাসক গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধের কেন্দ্রে ছিল।

তখন দশ দিনের যুদ্ধ চলছিল। কিন্তু অক্টোবরে শুরু হওয়া গাজায় ইসরায়েলের আগ্রাসন ছয় মাস ধরে টেনেছে।৭ অক্টোবর ফিলিস্তিনি যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলে আক্রমণ করার পর ইসরায়েলি সেনাবাহিনী আক্রমণ শুরু করে। ইসরায়েলের পরিসংখ্যান অনুযায়ী, হামাসের হামলায় নিহতের সংখ্যা প্রায় ১২০০।

ইসরায়েলের আগ্রাসনের কারণে গাজায় দুর্ভিক্ষের ক্রমবর্ধমান হুমকির বিষয়ে জাতিসংঘসহ বিভিন্ন দেশ সতর্ক করে আসছে। ইতিমধ্যেই নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩১০০০ ছাড়িয়েছে।

গত মাসে ইসরায়েলের কট্টরপন্থী নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গাভির বলেছিলেন যে তিনি আল-আকসায় উপাসকদের প্রবেশে নিষেধাজ্ঞা চান। তবে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরে বলেছিলেন যে উপাসকদের সংখ্যা গত বছরের মতোই থাকবে।

আল-আকসা মসজিদের তত্ত্বাবধানকারী জেরুজালেম ওয়াকফের মহাপরিচালক আজাম আল-খতিব বলেছেন, এটি আমাদের মসজিদ এবং আমাদের নিয়ন্ত্রণে থাকা উচিত। আমাদের এই মসজিদে মুসলমানদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। বিপুল সংখ্যক মুসল্লি শান্তিপূর্ণভাবে এবং নিরাপদে মসজিদে প্রবেশ করতে সক্ষম হওয়া উচিত।

ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে সোমবার থেকে রোজা শুরু হচ্ছে। কিন্তু বিগত বছরগুলোর তুলনায় পশ্চিম তীরেও চিত্র উল্টো। রমজানের শুরুতে ওল্ড সিটিতে সাধারণত যে সাজসজ্জা হয় তা এবার করা হয়নি। অধিকৃত পশ্চিম তীরেও গাজার মতো অন্ধকারাচ্ছন্ন জলবায়ু রয়েছে। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনা বা ইহুদি বসতি স্থাপনকারীদের সঙ্গে হামলা ও সংঘর্ষে প্রায় ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

ওল্ড সিটির কমিউনিটি নেতা আম্মার সেদার বলেন, “আমাদের শিশু এবং বৃদ্ধ এবং শহীদদের প্রতি শ্রদ্ধার জন্য, জেরুজালেমের ওল্ড সিটিকে এবার সাজানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ইসরায়েলি পুলিশ বলেছে যে তারা রমজানকে শান্তিপূর্ণ রাখতে কাজ করছে এবং উসকানিমূলক কর্মকাণ্ড প্রতিরোধে অতিরিক্ত ব্যবস্থা সহ একটি ক্র্যাকডাউনের জন্য প্রস্তুত রয়েছে।

এক বিবৃতিতে ইসরায়েলি পুলিশ বলেছে যে নিরাপত্তা ও নিরাপত্তা বজায় রেখে রমজানের নামাজের অনুমতি দেওয়া হবে।

আল আকসার ওপর ইসরায়েলের নিয়ন্ত্রণ মুসলিম বিশ্বের অন্যতম তিক্ত সমস্যা। গত মাসে হামাস নেতা ইসমাইল হানিয়াহ ফিলিস্তিনিদেরকে রমজানের শুরুতে আল-আকসা মসজিদের দিকে অগ্রসর হওয়ার আহ্বান জানান।

যুদ্ধের মধ্যে রমজানকে স্বাগত জানাবে ফিলিস্তিনিরা

গত বছর ইসরায়েলি পুলিশ মসজিদে প্রবেশের পর সংঘর্ষ শুরু হয়। এ সময় সৌদি আরবসহ আরব লীগ এ ঘটনার নিন্দা জানায়।

ইসরায়েলের আক্রমণে বিধ্বস্ত গাজা উপত্যকার ২.৩ মিলিয়ন মানুষের মধ্যে প্রায় অর্ধেক রাফাতে আশ্রয় নিয়েছে। অনেকেই প্লাস্টিকের তাঁবুতে বসবাস করছেন। তারা তীব্র খাদ্য সংকটে রয়েছে।

পাঁচ সন্তানের জননী মাহা বলেন, রমজানকে স্বাগত জানাতে আমাদের কোনো প্রস্তুতি নেই। কারণ আমরা গত পাঁচ মাস ধরে অনাহারে রয়েছি।

তিনি জানান, স্বাভাবিক সময়ে তার বাড়িতে বিভিন্ন সাজসজ্জা করা হয়। ইফতার সামগ্রী ফ্রিজে মজুত রাখা হয় এবার তার কিছুই নেই ।

মাহা বললো খাবার নেই। আমাদের শুধু টিনজাত খাবার এবং ভাত আছে। আকাশচুম্বী দামে বিক্রি হচ্ছে খাদ্যপণ্য।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, রবিবার গাজা শহরের দক্ষিণে আল-মাওয়াসিতে ইসরায়েলি হামলায় ১৩ জন নিহত হয়েছে। কিন্তু এ ব্যাপারে ইসরায়েল অবিলম্বে মন্তব্যের জন্য রাজি  ছিল না।

গত দুই বছরে পশ্চিম তীরে সহিংসতা রেকর্ড মাত্রায় বেড়েছে। গাজার রাফাতে ইসরায়েলি আক্রমণের সম্প্রসারণ জেনি, তুলকারম, নাবলুস এবং অন্যান্য শহরে আগ্রাসন বৃদ্ধির হুমকি দেয়।

ইসরায়েলে ফিলিস্তিনিদের দ্বারা গাড়ি জ্যাকিং বা ছুরিকাঘাতের আশঙ্কার মধ্যে নিরাপত্তা প্রস্তুতি জোরদার করা হয়েছে।

গাজায় বাস্তুচ্যুত নেহাদ এল-জেদ বলেছেন, রমজান একটি বরকতময় মাস, যদিও এবারের  পরিস্থিতি প্রতি বছরের মতো  নয় । তবে আমরা অটল ও ধৈর্যশীল। আমরা স্বাভাবিকভাবেই রমজানকে স্বাগত জানাব।

তিনি আরও বলেন, আমরা আশা করছি আগামী রমজানে গাজায় ফিরতে পারব। আশা করি গাজার ধ্বংসযজ্ঞ ও অবরোধ বদলে যাবে এবং ভালো অবস্থায় ফিরে আসবে।

আরও পড়ুন

১ বৈঠকে সম্পূর্ণ কোরআন মুখস্ত শোনালেন ১৪৪২ জন ফিলিস্তিনি হাফেজে কুরআন

    Leave a Reply

    Your email address will not be published.

    X