May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
গাজাবাসীর ত্রাণের লাইনে বর্বর ইসরাইলের গুলিঃ কেড়ে নিল ৮১ টি প্রাণ

গাজাবাসীর ত্রাণের লাইনে বর্বর ইসরাইলের গুলিঃ কেড়ে নিল ৮১ টি প্রাণ

গাজাবাসীর ত্রাণের লাইনে বর্বর ইসরাইলের গুলিঃ কেড়ে নিল ৮১ টি প্রাণ

গাজাবাসীর ত্রাণের লাইনে বর্বর ইসরাইলের গুলিঃ কেড়ে নিল ৮১ টি প্রাণ

অবরুদ্ধ ফিলিস্তিনি শহর গাজায় দিনের পর দিন অনাহারে মারা যাওয়া বহু মানুষ ত্রাণ খুঁজতে গিয়েছিলেন। তাদের অনেকেই জীবন নিয়ে ফিরতে পারেননি। বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনী নির্বিচারে সেখানেও গুলি চালিয়ে অন্তত ৮১ জনকে হত্যা করেছে।

বর্বর ইসরায়েলি সৈন্যরা প্রাণ নিয়েও ক্ষান্ত হয়নি। লাশের উপর দিয়ে ট্যাঙ্ক চালিয়ে দেয় এবং পিষে ফেলে অনেক মানুষ।

ঘটনাটি ঘটেছে গাজা শহরের দক্ষিণ-পশ্চিমে একটি গোলচত্বরে। হামলায় অন্তত ৭০০ জন আহত হয়েছেন।

এই প্রাণহানির সাথে, ১৪৬ দিনের ইসরায়েলি দখলের সময় উপত্যকায় সরকারী হিসেবেই মৃত্যুর সংখ্যা ৩০,০০০ ছাড়িয়েছে। বাস্তবে এই সংখ্যা অনেক বেশি হবে। ইসরায়েলি হামলায় ধ্বংস হওয়া ভবনগুলোর ভেতরে এখনো অনেক ফিলিস্তিনি আটকে আছে। তাদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ।

ইসরায়েলি হামলার পর মৃতদেহ মাটিতে পড়ে থাকতে দেখা যায়। ইসরায়েলি হামলার আশঙ্কায় উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারেনি।

উত্তর গাজার বাসিন্দারা কয়েকদিন ধরে খাদ্যের সন্ধান করছেন। ক্রমবর্ধমান অপুষ্টি এবং অনাহারের মধ্যে, অনেকেই পায়ে হেঁটে দক্ষিণে দীর্ঘ যাত্রা করছেন।

এদিকে, গতকাল গাজার নুসাইরাত, বুরেজ এবং খান ইউনিস ক্যাম্পে ইসরায়েলি বিমান হামলা ও গোলাগুলিতে অন্তত ৩০ জন নিহত হয়েছে। ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৩০ হাজার ৩৫ জন নিহত এবং ৭০ হাজার ৪৫৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ২১ হাজারের বেশি নারী ও শিশু রয়েছে।

দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন বলছে, বিশ্ব গাজায় “শিশুদের ধীরে ধীরে হত্যা” প্রত্যক্ষ করছে। গাজার ২.৩ মিলিয়ন জনসংখ্যার প্রায় ১.৩% গত ৫ মাসে ইসরায়েলি হামলায় নিহত হয়েছে।

হামাস গাজায় সাহায্যপ্রার্থীদের ওপর হামলাকে ‘অভূতপূর্ব যুদ্ধাপরাধ’ বলে বর্ণনা করেছে। একটি বিবৃতিতে, গোষ্ঠীটি বলেছে যে আক্রমণটি ফিলিস্তিনিদের তাদের ভূমি থেকে সম্পূর্ণরূপে বাস্তুচ্যুত করার এবং ফিলিস্তিনি আন্দোলনকে “নিশ্চিহ্ন” করার জন্য ইসরায়েলের প্রচেষ্টার অংশ। গাজায় গণহত্যা ও জাতিগত নির্মূল বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে আরব দেশগুলো এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে প্রতিরোধ গোষ্ঠী।

গাজার সরকারী মিডিয়া অফিস বলেছে যে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে বাইডেন প্রশাসন ফিলিস্তিনি বেসামরিক গণহত্যার জন্য “সম্পূর্ণ দায়ী”।

একবিংশ শতাব্দীতে বিশ্ব বেশ কয়েকটি বড় যুদ্ধ দেখেছে। এর মধ্যে রয়েছে ইরাক, আফগানিস্তান, সিরিয়া, ইয়েমেন এবং ইউক্রেনে বিদেশী শক্তি দ্বারা আগ্রাসন ও ধ্বংসযজ্ঞ। যাইহোক, ফিলিস্তিনি গাজা উপত্যকায় ইসরায়েলের মৃতের সংখ্যা এই যুদ্ধগুলিকেও ছাড়িয়ে গেছে।

 

ব্রিটেন-ভিত্তিক দাতব্য সংস্থা অক্সফাম জানুয়ারির শুরুতে বলেছিল যে ইসরায়েলের আগ্রাসনে ফিলিস্তিনে দৈনিক মৃতের সংখ্যা ২১ শতকের অন্য যেকোনো বড় সংঘাতের চেয়ে বেশি। যুদ্ধের শুরুতে ইসরায়েলের সামরিক বাহিনী প্রতিদিন গড়ে ২৫০ ফিলিস্তিনিকে হত্যা করছে; সাম্প্রতিক বছরগুলিতে যে কোনও বড় যুদ্ধের তুলনায় এটি দৈনিক মৃত্যুর চেয়ে বেশি।

জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা গাজার বাসিন্দাদের শোচনীয় অবস্থা তুলে ধরে বলেছে যে সেখানে এখন ‘কিয়ামত’-এর মতো পরিস্থিতি। জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথসের মতে, গাজা একটি রহস্যময় পরিস্থিতির সম্মুখীন। এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএ-র প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, গাজার যে এলাকা থেকে মানুষকে চলে যেতে বলা হয়েছে তা পুরো উপত্যকার এক-তৃতীয়াংশেরও কম।

এদিকে, মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলনে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ইসরায়েলকে গণহত্যার জন্য অভিযুক্ত করেছেন। এ বিষয়ে নীরব থাকার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়ী করেন। শেখ তামিম বলেছেন, তার দেশ দুই পক্ষের মধ্যে একটি নতুন যুদ্ধবিরতি চুক্তির দিকে কাজ করছে।

যুক্তরাষ্ট্র প্রতি মঙ্গলবার গাজার বাসিন্দাদের সুরক্ষার জন্য ইসরায়েলকে আহ্বান জানায়। দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইসরায়েলকে মনে রাখতে হবে গাজার একটি এলাকাকে নিরাপদ ঘোষণা করার পর সেখানে যেন হামলা না হয়।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র বা জাতিসংঘ বা আন্তর্জাতিক সম্প্রদায়ের ঘনিষ্ঠ মিত্ররা যাই বলুক না কেন, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট গতকাল স্পষ্ট করেছেন যে তারা উত্তরের চেয়ে দক্ষিণ গাজায় বেশি সামরিক শক্তি ব্যবহার করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সতর্ক করেছে; গাজা উপত্যকা ‘মানব ইতিহাসের সবচেয়ে অন্ধকার সময়ের’ দিকে যাচ্ছে। ফিলিস্তিনে ইসরায়েলের দখলকৃত অঞ্চলের দায়িত্বে থাকা বিশ্ব সংস্থার প্রতিনিধি রিচার্ড পেপারকর্ন মঙ্গলবার এমন আশঙ্কা প্রকাশ করেছেন

রিচার্ড পেপারকর্ন ভিডিও লিঙ্কের মাধ্যমে জেনেভা ভিত্তিক সাংবাদিকদের সাথে কথা বলেছেন। তিনি দক্ষিণ গাজা উপত্যকার রাফাহ এলাকা থেকে ভিডিও লিঙ্কে যোগ দেন। পেপারকর্ন বলেন, মধ্য ও দক্ষিণ গাজা থেকে মানুষের বাস্তুচ্যুতির হার নাটকীয়ভাবে বাড়ছেই বাড়ছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X