July 27, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আগামী দিনে ধনী বিলাসীদের অন্যতম ঠিকানা রাস আল খাইমা

আগামী দিনে ধনী বিলাসীদের অন্যতম ঠিকানা রাস আল খাইমা

আগামী দিনে ধনী বিলাসীদের অন্যতম ঠিকানা রাস আল খাইমা

আগামী দিনে ধনী বিলাসীদের অন্যতম ঠিকানা রাস আল খাইমা

রাস আল খাইমাঃ সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমাহ আমিরাতের বৃহত্তম শহর এবং রাজধানী। এটি দুবাই, আবুধাবি, শারজাহ, আল আইন এবং আজমানের পরে সংযুক্ত আরব আমিরাতের ৭ম বৃহত্তম শহর।

শহরটি একটি দুটি ভাগে বিভক্ত: পশ্চিমে ওল্ড সিটি এবং পূর্বে আল নাখিল। রাস আল খাইমাহ নামের অর্থ “তাঁবুর মূল ভূখণ্ড”; মনে করা হয়,নৌচলাচলের সুবিধার্থে সেখানে একটি তাঁবু তৈরি করা হয়েছিল বলে শহরের নামকরণ করা হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাত (UAE) গঠিত সাতটি আমিরাতের একটি। এই আমিরাতের রাজধানী এবং বেশিরভাগ বাসিন্দার বাসস্থান হল রাস আল খাইমাহ শহর, কখনও কখনও এটিকে সংক্ষেপে RAK  শহর বলা হয়। এটি জুলফারের সাবেক ইসলামী বাণিজ্য বন্দরের সাথে যুক্ত।

দুবাই বিশ্ব বিখ্যাত হোটেল, রেস্তোরাঁ, শপিং মল, চকচকে রাস্তা- কি নেই আরব সাগরের তীরে এই শহরে। এটি আরবের বৃহত্তম এবং জনবহুল শহর। এটি ধনী ব্যক্তিদের শহরও বটে। বুর্জ খলিফা (৮২৮ মিটার) হল দুবাইয়ের বিশ্বের সবচেয়ে উঁচু ভবন।

দুবাইকে কোটিপতিদের সবচেয়ে পছন্দের গন্তব্য বলে মনে করা হয়। কিন্তু খুব শিগগিরই ‘ধনীর শহর’ খেতাব হারাতে চলেছে এই শহর। কারণ ‘রাস আল খাইমাহ’ মাথা তুলছে। রাস আল খাইমাহ সংযুক্ত আরব আমিরাতের সপ্তম এবং ক্ষুদ্রতম আমিরাত; বা রাষ্ট্র। এটা বিশ্বাস করা হয় যে রাস আল খাইমাহ আরব শেখ এবং ধনী ব্যক্তিদের পরবর্তী “স্বর্গ” হতে চলেছে। ইতিমধ্যে পরিকল্পনাও শুরু হয়েছে।

পারস্য উপসাগরের পশ্চিম প্রান্তে রাস আল খাইমায় ইতিমধ্যেই বেশ কিছু বিলাসবহুল ভবন তৈরি করা হয়েছে। লাস ভেগাসে একটি আমেরিকান কোম্পানি এই আমিরাতে ৩ শত ৯০ কোটি ডলার দিয়ে একটি বিশাল প্রকল্প চালু করেছে। রাস আল খাইমা এক সময় তার বিশাল বিশাল পাহাড় এবং সিরামিক কারখানার জন্য বিখ্যাত ছিল। এখন এটি ধীরে ধীরে বিত্তবানদের আশ্রয়স্থল ও বিনোদন কেন্দ্রে পরিণত হচ্ছে। গড়ে উঠছে অনেক হোটেল, রেস্তোরাঁ ও রিসোর্ট।

রাস আল খাইমাহ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪৫মিনিটের পথ। এর মনোরম পরিবেশের জন্য এটি দীর্ঘকাল ধরে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রস্থল। রাস আল খাইমাহ কর্তৃপক্ষ ইতিমধ্যেই বিলাসবহুল হোটেল, শিল্প এবং দুঃসাহসিক পর্যটনের মতো ক্ষেত্রগুলিতে বিনিয়োগের জন্য বিদেশী সংস্থাগুলিকে আমন্ত্রণ জানিয়েছে। পর্যটন বিশেষজ্ঞদের দাবি, সংযুক্ত আরব আমিরাতে বিনিয়োগ না করে নাগরিকত্ব প্রকল্পের কারণে অনেক ধনী ব্যক্তি রাস আল খাইমাহতে বিনিয়োগ করতে পারেন। ফলে এই শহর অচিরেই আরবের অন্যতম গুরুত্বপূর্ণ শহর হয়ে উঠবে। যা পর্যটন কেন্দ্র হিসেবে দুবাইকেও  হার মানাতে পারে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রাস আল খাইমাহ ডিজিটাল এবং ভার্চুয়াল সম্পদ কোম্পানিগুলির জন্য একটি নতুন ক্ষেত্র তৈরি করছে। অনেক আন্তর্জাতিক কোম্পানিও ইতিমধ্যে রাস আল খাইমাহতে ব্যবসা শুরু করার জন্য নিবন্ধন শুরু করেছে। রাস আল খাইমাহতে একটি বিলাসবহুল ট্রাভেল এজেন্সি তৈরিরও পরিকল্পনা রয়েছে। টেনিস তারকা রাফায়েল নাদাল এবং ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন ফার্নান্দো আলোনসোর মতো তারকাদের ট্রাভেল এজেন্সির ক্লায়েন্ট হিসেবে চুক্তিবদ্ধ করার পরিকল্পনাও চলছে।

বাকি আমিরাতের তুলনায় এর আকার ছোট হওয়ার কারণে, রাস আল খাইমাহ কর্তৃপক্ষ অতীতে অনেক বড় প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে। বেশ কিছু বড় প্রকল্প ঘোষণা ও বাতিল করা হয়েছে। ২০১৩ সালে, স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ রাস আল খাইমাহতে একটি ফুটবল-থিমযুক্ত বিলাসবহুল রিসর্টে ১০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয়। কিন্তু তা ফলপ্রসূ হয়নি। কিন্তু দুবাইয়ের মতো শহরের তুলনায় রাস আল খাইমায় বেশি খালি জমি থাকায় কর্তৃপক্ষ আমিরাতের পুনর্গঠনের পরিকল্পনা করছে।

রাস আল খাইমাহ দীর্ঘদিন ধরে আরবে আগত পর্যটকদের জন্য একটি গুরুত্বপূর্ণ পর্যটন স্থান। বর্তমানে, প্রশাসন আরও নিশ্চিত যে পর্যটকদের জীবনযাত্রার উন্নত মানের পরিষেবা এবং সেখানে ব্যবসার সুযোগ বাড়বে। পশ্চিমা দেশগুলোর বিত্তবানদের দৃষ্টি আকর্ষণের পাশাপাশি এ শহর নিয়ে নতুন চিন্তা-ভাবনা শুরু হয়েছে। এটি অনুমান করা হয় যে ২০৩০ সালের মধ্যে, রাস আল খাইমাহতে বার্ষিক পর্যটকদের আগমন বর্তমান স্তরের চারগুণ বৃদ্ধি পাবে। জনসংখ্যাও বাড়বে।

রাস আল খাইমার শাসক হলেন শেখ সৌদ বিন সাকর আল কাসিমি। আপাতত, তিনি আমিরাতকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করার দায়িত্ব তার মেয়ে আমনে আল কাসিমের উপর অর্পণ করেন। আমানের হাত ধরে দ্রুত বদলে যাচ্ছে রাস আল খাইমাহ।

ব্যবসা-বাণিজ্য, ফ্ল্যাট কেনা  ,সংক্ষিপ্ত  ট্যুর,আকর্ষণীয় দর্শনীয় স্থান সহ আপনার যেকোনো ধরনের বিলাসি  জীবনের অন্যতম ঠিকানা হতে পারে রাস আল খাইমা।

আরও পড়ুন

বিশ্বের সবচেয়ে বেশি বাড়ি বিক্রি হয় দুবাইতে: তবে কেনার দিক দিয়ে সারা বিশ্বে এগিয়ে বাংলাদেশ

দুবাইয়ে সম্পত্তির শীর্ষ ক্রেতা বাংলাদেশি, ৪৫৯ জনের বিরুদ্ধে রিট

দুবাইয়ে কি সত্যিই চাঁদ নেমে আসছে?

Leave a Reply

Your email address will not be published.

X