May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
তীব্র গরমে ঘরকে ঠান্ডা রাখুন

তীব্র গরমে ঘরকে ঠান্ডা রাখুন

তীব্র গরমে ঘরকে ঠান্ডা রাখুন

তীব্র গরমে ঘরকে ঠান্ডা রাখুন

এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই  দেশজুড়ে তীব্র দাবানল। গরমে সবাই অসহায়। দিনের বেলা তাপমাত্রা ৪০ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করে।

গ্রামাঞ্চলে বড় গাছের ছায়ায় শীতল বাতাস পাওয়া যায় কিন্তু শহরে তা পাওয়া কঠিন। নগরীতে ক্রমাগত গাছগুলো কেটে ফেলা হচ্ছে। যার কারণে শহরে গরম বেশি। এই গরমে ঘর ঠান্ডা রাখতে এয়ার কন্ডিশনার বা এয়ার কুলারের ব্যবহার বাড়ছে। কিন্তু এগুলো যেমন ব্যয়বহুল তেমনি পরিবেশের জন্যও ক্ষতিকর।তাতীব্র গরম থেকে বাঁচতে নিচের কাজগুলো আমরা করতে পারি।

বাড়িতে গাছ লাগানো

ঘর ঠাণ্ডা রাখতে বারান্দায় ও ঘরের কোণে বিভিন্ন গাছপালা ও ইনডোর প্লান্ট লাগাতে পারেন। পূর্ব-পশ্চিম দিকে ছায়া দিতে পারে এমন গাছ রোপণ করা ভাল, এটি সূর্যের সরাসরি তাপ ঘরে প্রবেশ করতে বাধা দেবে। বারান্দায় বিভিন্ন ফুল ও গাছপালা থাকলে ঘরের সৌন্দর্য বাড়ে। এছাড়াও, ফল বা সবজি রোপণ খাদ্য উত্পাদন করবে।

জানালার চারপাশে ঘাস লাগালে ঘর ঠান্ডা থাকবে। অ্যালোভেরা, বোস্টন ফার্ন, স্নেক প্ল্যান্ট, চাইনিজ এভারগ্রিন, মানি প্ল্যান্ট, উইপিং ফিগ, অ্যারেকা পাম ইত্যাদি ঘর ঠাণ্ডা রাখবে। ইনডোর গাছপালা দেখতে সুন্দর এবং তাপ শোষণ করে। ঘরে গাছপালা রাখলে ঘরে তাজা অক্সিজেন সরবরাহ অব্যাহত থাকবে। তাই গরমে অভ্যন্তরীণ সাজসজ্জায় গাছ ব্যবহারের বিকল্প নেই।

জানালায় ভারী পর্দা

ঘরে রোদ আটকাতে ভারী পর্দা অপরিহার্য। জানালায় ভারী পর্দা ব্যবহার করা উচিত যাতে সরাসরি সূর্যের আলো ঘরে প্রবেশ না করে এবং ঘর গরম করে। হালকা পর্দা সূর্যকে কম আটকায়।

এখন বাতাসে আর্দ্রতা খুবই কম। ফলস্বরূপ, সূর্য সরাসরি পৃথিবীর উপরিভাগে ছড়িয়ে পড়ে না। সকালের মিষ্টি সূর্য এখন বেশিক্ষণ স্থায়ী হয় না। ঘরে দুই স্তরের পর্দা ব্যবহার করা যেতে পারে। সূর্যের তাপ ঘরে ঢুকবে না। রোদের তীব্রতা বাড়তে শুরু করলে পর্দা টানতে হবে।

বরফ ব্যবহার করুন

ঘর ঠান্ডা রাখার সহজ উপায় হল বরফ বা ঠান্ডা পানি ব্যবহার করা। বরফের বালতি ফ্যানের নিচে বা সামনে রাখুন এবং ফ্যান চালু রাখুন। বরফ না থাকলে পাখা চালানোর জন্য এক বালতি ঠান্ডা পানিও ব্যবহার করা যেতে পারে, এতে তাপ কিছুটা কমবে কিছুক্ষণ পর যখন বরফ গলতে শুরু করবে তখন বাতাস ঠান্ডা পানি শুষে নিয়ে চারদিকে ছড়িয়ে দেবে। ফলস্বরূপ, ফ্যানটি বরফের জন্য বাতাসকে ঠান্ডা করবে এবং সারা ঘরে ঠান্ডা বাতাস সঞ্চালন করবে।

বিছানার চাদর

ঘরের আসবাবপত্রে যত হালকা রঙের কাপড় ব্যবহার করা যায় ততই ভালো। বিছানার চাদর ও বালিশের কভারের জন্য সাদা বা হালকা রঙের সুতি কাপড় ব্যবহার করতে হবে বিছানার চাদর মোটা হলে ঘাম বেশি হয়। সাদা এবং হালকা রঙের উপকরণ তাপ শোষণ করে না, তবে এটি প্রতিফলিত করে। লিনেন বেডশীটও ব্যবহার করা যেতে পারে।

খুব গাঢ় রং বা ভারী কাপড়ের পরিবর্তে প্যাস্টেল শেডের চাদরও বেছে নেওয়া যেতে পারে। এতে দেখতে যেমন ভালো লাগবে, তেমনি চোখের জন্যও আরামদায়ক হবে।

বাড়ির সাজসজ্জা

ঘরে খুব বেশি আসবাবপত্র থাকলে বা অগোছালো থাকলে তা ঘরে এলোমেলো, কোলাহলপূর্ণ পরিবেশের সৃষ্টি করে, সেই সঙ্গে আরও অস্বস্তি বোধ করে। তাই আসবাবপত্র সীমিত ও সংগঠিত হওয়া উচিত। এটি দেখতেও সুন্দর হবে, এবং ঘরে বায়ু চলাচল নিরবচ্ছিন্ন হবে।

ড্রয়িংরুমে বড় কার্পেট থাকলে তা তুলে রাখাই ভালো। তার বদলে মেঝেতে পাটের লম্বা মাদুর বা মাদুর পেলে ঘর ঠাণ্ডা হয়ে যাবে। বাড়ির ছাদ এবং কার্নিস এলাকা সাদা রং করা যেতে পারে। কারণ সাদা রঙ তাপ শোষণ করে না, বরং প্রতিফলিত করে। তাই সাদা রঙ সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্মি প্রতিফলিত করে ঘরকে প্রাকৃতিকভাবে ঠান্ডা রাখবে।

আলোর ব্যবহার

দিনের বেলায় উজ্জ্বল আলোর ব্যবহার যতটা সম্ভব কমাতে হবে, যাতে বাল্বের তাপে ঘর গরম না হয়। এতে ঘরের গরম আবহাওয়া কিছুটা হলেও কমবে। আর ল্যাম্প ব্যবহারের ক্ষেত্রে এনার্জি সেভিং বাল্ব ও এলইডি লাইট ব্যবহার করতে হবে

এছাড়াও যে কাজগুলো করতে হবে
  • ডিশওয়াশার, ওয়াশিং মেশিন, ড্রায়ার এমনকি মোবাইল চার্জারের মতো ছোট যন্ত্রপাতিও ঘরে তাপের মাত্রা বাড়ায়। তাই এই ডিভাইসগুলো ব্যবহারের পর বন্ধ করে দিতে হবে। চুলা থেকে উত্তাপ ঘরকে আরও গরম করে তোলে। তাই কাজ শেষ হওয়ার সাথে সাথে চুলা বন্ধ করে দেওয়াই ভালো। এতে ঘর অতিরিক্ত গরম হবে না।
  • উত্তর ও পশ্চিমমুখী জানালা বন্ধ রাখুন। সূর্যালোকের সংস্পর্শে থাকা সমস্ত খোলা জায়গা দিনের বেলা পর্দা দিয়ে ঢেকে রাখতে হবে। পর্দা গাঢ় রঙের হতে হবে।
  • ঘর তৈরি করার সময় এমনভাবে ডিজাইন করুন যাতে ঘরে পর্যাপ্ত বায়ুচলাচল থাকে। ঘরে আসবাবপত্র কম রাখুন।
  • ঘরের দেয়াল তাপ বিকিরণ করে। তাই দেয়ালে তাপ নিরোধক পেইন্ট ব্যবহার করতে পারেন। সম্ভব হলে বাড়ির চারপাশে গাছ লাগান। আপনি চাইলে ঘরের ভিতর ইনডোর প্লান্ট রাখতে পারেন। এই গাছগুলি তাপ শোষণ করবে এবং ঘরকে ঠান্ডা রাখবে।
  • রাতে উজ্জ্বল আলো ব্যবহার না করাই ভালো। এটি ঘরের তাপমাত্রা বাড়ায়।
  • তুলা তাপ ধরে রাখে। তাই বিছানা তৈরির সময় তুলা কম ব্যবহার করুন। বিছানায় সুতির চাদর রাখুন।
  • ঘরে ভেন্টিলেটর রাখুন। সতর্ক থাকুন যেন কোনভাবেই ব্লক না হয়। সিলিং ফ্যানের নিচে এক বালতি ঠান্ডা পানি রাখতে পারেন। এতে ঘরের বাতাস ঠান্ডা হবে। তা ছাড়া সন্ধ্যায় বাড়ির ছাদে পানি ঢাললে তাপ কমবে।
  • ঘরের ভেতরে রান্না করলে আগুনের তাপ চারদিকে ছড়িয়ে পড়ে। তাই রান্নাঘরে ওয়াল ফ্যান সেট করুন।

    Leave a Reply

    Your email address will not be published.

    X