May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে

মধ্যপ্রাচ্যের সবচেয়ে বিপজ্জনক দুই প্রতিদ্বন্দ্বী ইরান ও ইসরায়েলের মধ্যে সাম্প্রতিক উত্তেজনা স্পষ্টতই প্রতিশোধমূলক হামলার মাধ্যমে প্রশমিত হয়েছে। নতুন যুদ্ধের ঝুঁকি না বাড়িয়ে তেলের দাম কমে গেছে। গতকাল আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ১ শতাংশের বেশি কমেছে। খবর রয়টার্স।

ব্রেন্ট, অপরিশোধিত তেলের আন্তর্জাতিক মানদণ্ড, গতকাল আইসিই ফিউচার ইউরোপে প্রথম মাসের চুক্তিতে ১.৪ শতাংশ বা $১.২১  সেন্ট কমেছে। গতকাল এটি ব্যারেল প্রতি $৮৬.০৮ সেন্টে ব্যবসা করেছে।

অন্যদিকে, মে ডেলিভারির জন্য মার্কিন বাজার বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৯৭  সেন্ট বা ১.২ শতাংশ কমেছে। গতকাল বাজারটি ব্যারেল প্রতি ৮২  ডলার ১৭ সেন্টে লেনদেন হয়েছিল। এদিকে, জুন ডেলিভারির জন্য মার্কিন বেঞ্চমার্ক $১.২৩  সেন্ট কমেছে। একটি ব্যারেল ৮০ ডলার ৯৯  সেন্টে বিক্রি হয়েছিল।

আইজি বাজার বিশ্লেষক ইপ জুন রং বলেছেন, ‘ব্রেন্ট ক্রুডের দাম তাদের প্রাথমিক উচ্চতা ধরে রাখতে ব্যর্থ হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে ইরানের সংযত প্রতিক্রিয়া এর পেছনে ভূমিকা রেখেছে। কারণ এরই মধ্যে ইরান-ইসরায়েল উত্তেজনা লাঘব হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

ইরানের ইসফাহান শহরে বিস্ফোরণের পর শুক্রবারের প্রথম বাণিজ্যে উভয় মানদণ্ডই ব্যারেল প্রতি 3 ডলারের বেশি বেড়েছে।

“ইউএস ক্রুড তেলের ক্রমবর্ধমান তালিকা বিক্রয়ের উপর চাপ সৃষ্টি করেছে,” ইয়েপ বলেছেন। গত সপ্তাহে মার্কিন অপরিশোধিত তেলের ইনভেন্টরি ২.৭মিলিয়ন ব্যারেল বেড়েছে, প্রায় দ্বিগুণ বিশ্লেষকদের ১.৪ মিলিয়ন ব্যারেল বৃদ্ধির পূর্বাভাস, গত সপ্তাহে এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুসারে।

বিশ্লেষক টিনা টেং বলেন, ‘অর্থনৈতিক উদ্বেগ আবারও অপরিশোধিত বাজারের জন্য নেতিবাচক কারণ হয়ে দাঁড়িয়েছে। দামের পাশাপাশি যুক্তরাষ্ট্রের মজুদের কারণে বাজারেও চাপ আসতে চলেছে। এছাড়াও, ডলারের শক্তির কারণে অন্যান্য মুদ্রার ব্যবহারকারীদের জন্য অপরিশোধিত তেল কেনার খরচ আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

এদিকে, মার্কিন প্রতিনিধি পরিষদ সম্প্রতি ইউক্রেন ও ইসরায়েলের জন্য একটি বড় সাহায্য প্যাকেজ পাস করেছে। ফলে ইরানের তেল উৎপাদনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরো বাড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। ইরানের তেল উত্তোলন বাধাগ্রস্ত হলে আন্তর্জাতিক বাজারেও এর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এমন পরিস্থিতিতে এএনজেডের বিশ্লেষকরা এক বিবৃতিতে বলেছেন, “মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতা অপরিশোধিত তেলের বাজারে প্রভাব ফেলবে।”

ইউএস পলিসি সুদের হার শীঘ্রই কমবে না—খবরটি তেলের বাজারে প্রভাব ফেলেছে। সোমবার সকালে এশিয়ার বাজারে তেলের দাম কমেছে। গত সপ্তাহে তেলের দাম ২ থেকে ৩ শতাংশ কমেছিল, আজ চলতি সপ্তাহও দাম কমার মধ্য দিয়ে শুরু হয়েছে।

আজ সকালে এশিয়ান বাজারে ব্রেন্ট ক্রুড ৩৪ সেন্ট কমে $৮১.২৮ ব্যারেল হয়েছে; অন্যদিকে, ইউএস টেক্সাস ইন্টারমিডিয়েট বা ডব্লিউটিআই ক্রুডের দাম ব্যারেল প্রতি ৩৩ সেন্ট কমে ৭৬.১৬ ডলারে দাঁড়িয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান এএনজেড-এর বিশ্লেষকরা একটি নোটে লিখেছেন যে তেলের দাম বাড়তে পারে – কোন নতুন বাস্তবতা দেখা যায়নি। একদিকে ওপেক ও সহযোগী সদস্য দেশগুলো তেল উৎপাদন কমিয়ে দিচ্ছে; অন্যদিকে চীনের মতো দেশে চাহিদা কমেছে। বাস্তবতা হল এই দুই বিপরীত প্রবণতার মধ্যে তেলের বাজার ধরা পড়ে।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে ইসরায়েল-হামাস সংকটও চলছে। কিন্তু এই দুটি বড় ঘটনা তেল সরবরাহকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেনি।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিশ্লেষক জেক সুলিভান রবিবার সিএনএনকে বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর, কাতার এবং ইসরায়েলের প্রতিনিধিরা বন্দি বিনিময় চুক্তি নিয়ে আলোচনা করছেন। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, এ ধরনের চুক্তি আদৌ হবে কিনা সন্দেহ রয়েছে।

গত সপ্তাহে তেলের দাম কমার ধারাবাহিকতায় আজ তেলের দাম কমেছে। ব্রেন্ট ক্রুড ২ শতাংশ এবং WTI ৩ শতাংশ কমেছে গত সপ্তাহে এই খবরে যে নীতিগত হার কমানো আরও দুই থেকে তিন মাস বিলম্বিত হতে পারে, মার্কিন মুদ্রাস্ফীতি এখনও লক্ষ্যের নিচে।

এএনজেড-এর বিশ্লেষকরা বলেছেন যে আগামী সপ্তাহে তেলের স্টক কমতে পারে, যখন তেলের দাম কিছুটা বাড়তে পারে।

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন গত সপ্তাহে বলেছে যে ১৬ ফেব্রুয়ারী শেষ হওয়া সপ্তাহে তেলের ইনভেনটরি ৩.৫ মিলিয়ন ব্যারেল বেড়ে ৪২.৯মিলিয়ন ব্যারেলে হয়েছে। স্টক বৃদ্ধি বিশ্লেষকদের রয়টার্স পোলের সাথে সঙ্গতিপূর্ণ ছিল।

    Leave a Reply

    Your email address will not be published.

    X