May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
রমজান মাসের বিশেষ বৈশিষ্ট্যে-১

রমজান মাসের বিশেষ বৈশিষ্ট্যে-১

রমজান মাসের বিশেষ বৈশিষ্ট্য-১

রমজান মাসের বিশেষ বৈশিষ্ট্য-১

রোজা আল্লাহর পক্ষ থেকে একটি বিশেষ নেয়ামত।বিশেষ করে রমজান মাসের রোজা। রোজাদার ব্যক্তি আল্লাহর কাছে এতটাই প্রিয় যে, সে কিছু চাইলে আল্লাহ তা প্রত্যাখ্যান করেন না। রাসুল (সাঃ) বলেছেনঃ আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিন ধরনের লোকের দু’আ কখনও ফিরিয়ে দেয়া হয় না। রোযাদার যতক্ষণ ইফতার না করে, সুবিচারক শাসকের দু’আ এবং মজলুমের (নির্যাতিতের) দু’আ। আল্লাহ তা’আলা ঐ দু’আগুলি মেঘমালার উপরে (আকাশের) তুলে নেন এবং এর জন্য আকাশের দ্বারগুলো খুলে দেয়া হয়। রববুল আলামীন বলেনঃ আমার মর্যাদার শপথ! আমি নিশ্চয়ই তোমার সাহায্য করব কিছু দেরি হলেও। (জামে তিরমিযী-৩৫৯৮) ।

রমজান মাস। এটি আরবি মাসগুলোর মধ্যে সবচেয়ে বরকতময় ও মর্যাদাপূর্ণ। এ মাসের গুরুত্ব ও বৈশিষ্ট্য অপরিসীম। আল্লাহর এই অনুগ্রহকে পৃথিবীর কোনো সম্পদের সঙ্গে তুলনা করা যায় না। রমজানের আগমনে নবীজি খুবই খুশি হতেন।

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কুরআনের ঘোষণা দিয়ে এ মাসের বিশেষ ফজিলত ঘোষণা করতেন। এবং এটা ছিল যেমন-

হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে। যেমনটি তোমাদের পূর্ববর্তী লোকদের (নবীর উম্মতের) উপর আরোপিত হয়েছিল। যাতে তোমরা  মুত্তাকি হতে পার।’ (সূরা বাকারা: আয়াত ১৮৩)

রমজান মাসের ফজিলত ও বৈশিষ্ট্যের বর্ণনা
  • কুরআন অবতীর্ণ হওয়ার মাস
  • রোজা ফরজ
  • জান্নাতের দরজা খোলা,

জাহান্নামের দরজা বন্ধ রাখা ও শয়তানকে বেঁধে রাখার মাস

  • লাইলাতুল কদর পাওয়া
  • দোয়া কবুলের মাস
  • জাহান্নাম থেকে মুক্তির মাস
  • ক্ষমা পাওয়ার সুযোগ
  • নেক আমলের প্রতিদান বহুগুণ বেড়ে যায়
  • হজ্জের সওয়াব পাওয়া
  • রোজাদারের বিশেষ সম্মান
কুরআন অবতীর্ণ হওয়ার মাস

রহমতের মাস রমজানের আরেকটি বৈশিষ্ট্য হলো এটি কুরআন নাযিলের মাস। রমজানের একটি মর্যাদাপূর্ণ রাতে (লাইলাতুল কদর) আল্লাহ তায়ালা পবিত্র কোরআন নাজিল করেন মুহাম্মাদী উম্মাহর জীবনের পথপ্রদর্শক হিসেবে। এটি বেশ কয়েকটি আয়াতে এভাবে বর্ণনা করা হয়েছে:

রমজান মাস সেই মাস; যেখানে কোরআন নাজিল হয়েছে। যা মানবজাতির জন্য পথপ্রদর্শক এবং সঠিক পথে চলার পথ এবং ন্যায় ও অন্যায়ের বিচারকারীর জন্য একটি সুস্পষ্ট পথ।’ (সূরা বাকারা: আয়াত ১৮৫)

সুস্পষ্ট কিতাব (কুরআনের) দ্বারা। আমি এটি একটি বরকতময় রাতে প্রকাশ করেছি। নিশ্চয়ই আমি সতর্ককারী।’ (সূরা দুখান: আয়াত ২-৩)

– إِنَّا أَنزَلْنَاهُ فِي لَيْلَةِ الْقَدْرِ

“আমরা এটি (কুরআন) নাযিল করেছি কদরের রাতে।” (সূরা কদর : আয়াত ২৭)

রোজা ফরজ

রমজান মাসের অন্যতম বৈশিষ্ট্য হলো এ মাসজুড়ে রোজা রাখা ফরজ।

“সুতরাং তোমাদের মধ্যে যে এ মাস পাবে, সে এ মাসে রোজা রাখবে।” (সূরা বাকারা: আয়াত ১৮৫)

জান্নাতের দরজা খোলা, জাহান্নামের দরজা বন্ধ রাখা ও শয়তানকে বেঁধে রাখার মাস

রমজান মাসে জান্নাতের দরজা খুলে দেওয়া হয়। রমজানের সম্মানে জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয় এবং শয়তানকে শৃঙ্খলে বেঁধে রাখা হয় এ মাসের বরকত পেতে। হাদীসে উল্লেখ আছে-

আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলতেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ রমাযান আসলে আসমানের দরজাসমূহ খুলে দেয়া হয় এবং জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেয়া হয় আর শয়তানগুলোকে শিকলবন্দী করে দেয়া হয়। (সহীহ : বুখারী ১৮৯৯)

এই বৈশিষ্ট্যের একটি ফলাফল হল, রমজান মাসে মানুষ দ্বীন ও সৎকাজের প্রতি বেশি তৎপর হয় এবং নতুন-পুরাতন সবাইকে মসজিদে যেতে দেখা যায়।

লাইলাতুল কদর মাস

এ মাসের অন্যতম বৈশিষ্ট্য হলো ‘লাইলাতুল কদর’। রাতটি হাজার মাসের (৮৩ বছর ৪ মাস) ইবাদতের চেয়ে উত্তম। এ রাতে কুরআন নাজিল হয়েছে। ‘লাইলাতুল কদর’ রমজানের শেষ দশকের যেকোনো বেজোড় রাত। আল্লাহ – وَالْكِتَابِ الْمُبِينِ – إِنَّا أَنزَلْنَاهُ فِي لَيْلَةٍ مُّبَارَكَةٍ إِنَّا كُنَّا مُنذِرِينَ

সুস্পষ্ট কিতাবের (কুরআনের) কসম। আমি এটি একটি বরকতময় রাতে নাজিল করেছি। নিশ্চয়ই আমি সতর্ককারী।’ ٍ

“আমি এটি (কোরআন) নাযিল করেছি লাইলাতুল কদরে।” আপনি কি জানেন লাইলাতুল কদর কি? লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও উত্তম। এতে ফেরেশতা ও রূহ তাদের পালনকর্তার নির্দেশে প্রতিটি কাজের জন্য অবতীর্ণ হয়। এটি নিরাপত্তা, যা ভোর পর্যন্ত অব্যাহত থাকে। (সূরা কদর: আয়াত ১-৫)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের জন্য রমজান মাস এসেছে। … এ মাসে এমন একটি রাত রয়েছে যা হাজার মাসের চেয়েও উত্তম। যে এর কল্যাণ থেকে বঞ্চিত সে মূলত সকল কল্যাণ থেকে বঞ্চিত।’ (নাসায়ী)

আরও পড়তে

মহিমান্বিত মাহে রমজান

    Leave a Reply

    Your email address will not be published.

    X