May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
হাই হিল জুতা সৌন্দর্যের অন্তরালে বিপদ

হাই হিল জুতা সৌন্দর্যের অন্তরালে বিপদ

হাই হিল জুতা সৌন্দর্যের অন্তরালে বিপদ

হাই হিল জুতা সৌন্দর্যের অন্তরালে বিপদ

হাই হিল ফ্যাশন সচেতন নারীদের দৈনন্দিন জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। মেয়েরা আজকাল ফ্যাশন নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা করে, তাদের চাই-ই-চাই র‌্যাম্প মডেল থেকে শুরু করে পোশাকের সঙ্গে মানানসই হাই হিল, এই হাই হিল সাধারণত মেয়েরাই পরে থাকে। সৌন্দর্যের অন্যতম মাপকাঠি হিসেবে উচ্চতাকে বিবেচনা করা হয়। তাই জুতার হিলের চাহিদাও বেড়েছে বহুগুণ। কিন্তু এই  নির্বাক সৌন্দর্য বর্ধক চপ্পলটি  হাঁটু এবং পায়ের  সর্বনাশ করে দিতে  পারে।

ইদানীং এই সমস্যা নিয়ে আগের চেয়ে বেশি তরুণ রোগী বাড়ছে । তাদের অনেকেই পায়ের গোড়ালি বা হাঁটুর ব্যথা স্থায়ী হয়ে যাচ্ছে । অস্বাভাবিকভাবে উঁচু হিল পরলে কখনো কখনো পা অনিয়ন্ত্রিতভাবে বেঁকে যায়। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। হাঁটুর পেছনের তরুণাস্থির অবনতি হয় । এ কারণে অল্প বয়সে অস্টিও-আর্থ্রাইটিস হয়।

গবেষণা দেখায় যে ব্যাকস্ট্র্যাপযুক্ত কম হিলের জুতা মেয়েদের গোড়ালি, হাঁটু এবং পিঠকে সোজা রাখতে সেরা। যদিও   হিল পরা বাঞ্ছনীয় হতে পারে, তবে বড় সতর্কতা প্রয়োজন। যেখানে অল্প হাঁটা যায়, সেখানে হাই হিল পরা যেতে পারে।

তবে দৈনন্দিন জীবনে হাঁটার জন্য একটু উঁচু বা ফ্ল্যাট জুতাই ভালো। কারণ শারীরিক সুস্থতা না থাকলে সৌন্দর্য অধরাই থেকে যাবে। তাই হাই হিল ব্যবহারে সাবধান!

চলুন জেনে নিই নিয়মিত হাই হিল ব্যবহারে কী কী ক্ষতি হতে পারে-
পায়ের ছোট জয়েন্টগুলোতে ব্যথা:

অন্যান্য জুতার মতো হাই হিলের জুতাগুলোর কোনো শক শোষণ ক্ষমতা নেই। তাছাড়া, উঁচু হিলের জুতা হাঁটার সময় শুধু সামনের দিকেই নয়, পায়ের পাশের দিকেও বিরক্ত করে। ফলে পা শুধু সোজা রাখা যায়। তাই হাটার সময়  সমস্ত প্রভাব হাঁটুতে পড়ে এবং এখান থেকেই ছোট ছোট জয়েন্টে ব্যথা এবং বাতের সমস্যা শুরু হয়। তবে হিলের কারণে শুধু হাঁটুতেই নয়, গোড়ালিতেও বাড়তি চাপ পড়ে। তাই সারাদিন হাই হিল পরার পর পায়ের প্রতিটি জয়েন্টে ব্যথা অনুভূত হওয়া স্বাভাবিক।

পায়ের পেশী সমস্যা:

এটি হিল পরার সবচেয়ে খারাপ দিক, বেশিক্ষণ হিল পরলে হিল অনেক উঁচু হয়ে যায়। ফলস্বরূপ, গোড়ালির সাথে সংযুক্ত পেশীগুলি খাটো হয়ে যায় এবং পেশীগুলির মধ্যে পরিবর্তন ঘটে। এটি প্ল্যান্টার ফ্যাসাইটিস এবং অ্যাকিলিস টেন্ডিনাইটিস হতে পারে।প্ল্যান্টার ফ্যাসিয়া বলতে বোঝায় পায়ের উপর চাপ দেওয়া চাপ শোষণ করা। কিন্তু মাঝে মাঝে, আমরা প্রচন্ড চাপ দিই যা এই টিস্যু ব্যান্ডের ক্ষতি করে এবং এই ফেটে যাওয়ার স্বাভাবিক প্রতিক্রিয়া হল প্রদাহ এবং ব্যথা।

পিঠে ব্যথা:

হাই-হিল জুতা আপনার গোড়ালি উঁচু রাখে এবং আপনার কোমরকে অস্বাভাবিকভাবে এগিয়ে দেয়। প্রকৃতির নিয়মের বিরুদ্ধে দীর্ঘ সময় ধরে এমন অস্বাভাবিক ভঙ্গিতে হাঁটার কারণে মেরুদণ্ডের স্বাভাবিক বাঁক নষ্ট হয়ে যায় এবং কোমরে প্রচণ্ড ব্যথা হতে পারে।

পা শক্ত হয়ে যায়:

প্রাকৃতিক জুতার কারণে, গোড়ালি শরীরের সমস্ত ওজন বহন করে। সেখানে পা এর নরম প্যাডের মাধ্যমে আপনাকে ভারসাম্য দেয়। কিন্তু হাইহিল এই প্রাকৃতিক নিয়মকে অস্বীকার করে। গোড়ালি এবং পায়ের কাজ বিপরীত। আসলে, হাই হিল পরে হাঁটার সময়, পা শরীরের সমস্ত ভার নেয় । ফলে পায়ের এই প্যাডের মতো মাংসল অংশ ধীরে ধীরে দূরে সরে যায় ।

গোড়ালি সমস্যা:

নিচু জুতা পায়ে হাঁটা পা ও গোড়ালিতে শরীরের ওজনের ভারসাম্য বজায় রাখে। ফলে গোড়ালির জয়েন্টে কম চাপ পড়ে। কিন্তু, হাই হিল জুতা পরলে পা এবং গোড়ালি ভারসাম্যহীন হয়ে পড়ে, সেইসাথে গোড়ালির জয়েন্টে পুরো শরীরের ভার পড়ে। ফলে স্বাভাবিকভাবেই গোড়ালি মচকে যাওয়ার আশঙ্কা বেড়ে যায় এবং তীব্র ব্যথা হয়।

নখের সমস্যা হল:

প্রায় অনেকেই এই সমস্যায় ভোগেন। সাধারণত উঁচু হিল জুতার সামনের অংশ  নৌকার মতো সরু হয়। বিপরীতভাবে, আপনার আঙ্গুলগুলি আকৃতিতে সামান্য বর্গাকার হতে থাকে। ফলস্বরূপ, পুরো শরীরের ওজন আঙ্গুলগুলি আরও বাইরের দিকে ঠেলে দেয়। এতে নখে ফাঙ্গাস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অর্থাৎ পায়ের নখ, বাজে বড় পায়ের নখ সোজা হয়ে না উঠে আঙ্গুলের মাংসে প্রবেশ করে। এবং জানেন যে এটি কতটা বেদনাদায়ক হতে পারে।

তাই হাই হিল না পরাই ভালো, তবে কেউ যদি দীর্ঘদিন হাই হিল পরার কারণে কোমরে ব্যথা বা পায়ের ব্যথায় ভুগে থাকেন, তাহলে হাই হিল পরা বন্ধ করে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

আধুনিক যুগের আগের যুগে মানুষ খালি পায়ে হাঁটতে অভ্যস্ত ছিল। মানুষ খালি পায়ে হেঁটে কাজ করত। মানব দেহের ভঙ্গি বা সারিবদ্ধতা খালি পায়ের উপর ভিত্তি করে। হাই হিল জুতা পুরো শরীরের ভারসাম্য পরিবর্তন করে। সাধারণ অবস্থায় পা বা গোড়ালি শরীরের ওজনের ৬০ শতাংশ বহন করে।

হাই হিল পরার পর পায়ের আঙুলে, অর্থাৎ পায়ের সামনের দিকে বেশি ওজন দিতে হয় । পায়ের সামনের অংশ অর্থাৎ পায়ের আঙ্গুল এবং সংশ্লিষ্ট হাড় সব সময় হালকা হয়, এই অংশের পুরো শরীরের ভার বহন করার ক্ষমতা নেই। তাই দীর্ঘ সময় ধরে হাইফিল পরার কারণে বিভিন্ন দিক থেকে সমস্যা দেখা দেয়।

তাহলে কি হাই হিল পরবে না?

অবশ্যই পরবে, তবে শুধুমাত্র মাঝে মাঝে এবং অল্প সময়ের জন্য। হিলের মাপ হবে এক থেকে দেড় ইঞ্চি উচ্চতার । এবং যদি আপনি বিশেষ অনুষ্ঠানের জন্য উচ্চ হিল পরা পছন্দ করেন, তাহলে এটি তিন ঘণ্টার বেশি নয়। প্রয়োজনে জুতা ব্যাগে রাখুন। অনুষ্ঠানে প্রবেশের আগে হিল পরে নিন। অনুষ্ঠান শেষে আবার ফ্ল্যাট চটি পরুন। হাই হিল অপসারণের পরে, পায়ের ব্যায়াম করতে ভুলবেন না । বাড়ি ফেরার পর গরম পানিতে পা ভিজিয়ে হিল খুলে রাখুন এবং মাঝে মাঝে খালি পায়ে বাড়ির চারপাশে হাঁটার অভ্যাস করুন। সমস্যার মাত্রার উপর নির্ভর করে প্রয়োজনে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

 তবে হয়ে ১১ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের হিল পরা উচিত নয়। কারণ,তখন  বয়স বাড়ছেই । এই সময়ের মধ্যে যদি পায়ে কাঠামোগত ত্রুটি থাকে তবে তা সারাজীবন থেকে যাবে ।

    Leave a Reply

    Your email address will not be published.

    X