May 14, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
সন্তান জন্ম দান করলেই ৮২ লাখ টাকা দেবে কোরিয়ান কোম্পানি!

সন্তান জন্ম দান করলেই ৮২ লাখ টাকা দেবে কোরিয়ান কোম্পানি!

সন্তান জন্ম দান করলেই ৮২ লাখ টাকা দেবে কোরিয়ান কোম্পানি!

সন্তান জন্ম দান করলেই ৮২ লাখ টাকা দেবে কোরিয়ান কোম্পানি!

সন্তান হলে পাবে ৭৫ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৮২ লাখ টাকার বেশি। দক্ষিণ কোরিয়ার একটি বেসরকারি কোম্পানি নারী শ্রমিকদের জন্য একটি অভিনব ঘোষণা দিয়েছে। কম জন্মহার থেকে দেশকে বাঁচাতে কোম্পানির এমন পদক্ষেপ।

সিউল-ভিত্তিক কোম্পানি বুয়ং সোমবার (৫ ফেব্রুয়ারি) একটি ইভেন্ট করেছে যেখানে ২০২১ সাল থেকে তাদের কোম্পানিতে কর্মরত মহিলারা ৭০ টি বাচ্চার জন্ম দেওয়ার জন্য মোট $5.25 মিলিয়ন পুরস্কার পেয়েছেন।

বুইয়ং কোম্পানির চেয়ারম্যান লি জং কিউন বলেছেন, “দক্ষিণ কোরিয়ায় প্রজনন হার কমতে থাকলে আগামী ২০ বছরে আমাদের দেশ অস্তিত্বের সংকটের সম্মুখীন হতে পারে।”

তিনি আরও বলেন, একটি পরিবারে সন্তানের সংখ্যা অনেক সময় পরিবারের আর্থিক সামঞ্জস্যের ওপর নির্ভর করে। অনেক সময় দেখা যায়, সন্তান লালন-পালন করতে গিয়ে এবং তাদের ভবিষ্যতের কথা চিন্তা করে অর্থের জোগান দিতে না পারার কারণে অনেকেই বেশি সন্তান নিতে চান না। তাই আমরা কর্মীদের বোনাস দেওয়ার চিন্তা করেছি।

দক্ষিণ কোরিয়ার অনেক বহুজাতিক এবং স্থানীয় কোম্পানি, যেমন বুয়ং, সম্প্রতি দেশের জন্মহার বাড়াতে বোনাস দেওয়ার এই নীতি গ্রহণ করেছে৷ কুমহো পেট্রোকেমিক্যাল, একটি বহুজাতিক কোম্পানি বলেছে যে তারা তাদের অফিসে কর্মরত সমস্ত মহিলাকে প্রতি সন্তানের জন্য সর্বোচ্চ $১৫০০০ বোনাস দেবে, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১,৬৪৬,৪৩৬ টাকা।

কুমহো পেট্রোকেমিক্যাল আরও জানায়, প্রথম সন্তানের জন্য ৩ হাজার ৮০০ ডলার বা প্রায় ৪ লাখ ১৭ হাজার টাকা দেওয়া হবে। দ্বিতীয় সন্তানের জন্য তা বেড়ে ৭ হাজার ৬০০ ডলার, তৃতীয় সন্তানের জন্য ১১ হাজার ডলার ১২ লাখ ৭ হাজার ৪০৬ টাকা এবং চতুর্থ সন্তানের জন্য দেওয়া হবে ১৫ হাজার ডলার।

এদিকে, দেশটির ফার্মাসিউটিক্যাল ফার্ম ইউহান কর্প প্রথম শিশুর জন্য $৭,৬০০ পুরস্কার ঘোষণা করেছে। যমজ সন্তানের ক্ষেত্রে তা দ্বিগুণ হবে। কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট কোম্পানি HanmiGlobal সম্প্রতি তাদের কর্মীদের সন্তান ধারণের জন্য বোনাস ঘোষণা করেছে।

HanmiGlobal তিন সন্তানের জন্য $3,800 এবং চার সন্তানের জন্য $৭,৬০০ প্রদান করবে। তাছাড়া মাতৃত্বকালীন ও পিতৃত্বকালীন ছুটি দুই বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে সংস্থাটি।

আঞ্চলিক সরকারগুলিও দক্ষিণ কোরিয়ার পরিবারগুলিকে আরও সন্তান নিতে উত্সাহিত করতে পদক্ষেপ নিচ্ছে৷ সিউলে মহিলাদের প্রজনন হার নাটকীয়ভাবে কমেছে, গত বছর ০.৭২-এ নেমে এসেছে।

সন্তানের জন্ম হলে প্রতিষ্ঠানটি কর্মীদের মোটা অঙ্কের অর্থ দিয়ে পুরস্কৃত করবে। এমনটাই জানিয়েছে কর্তৃপক্ষ। এই ধরনের ঘোষণা শ্রমিকদের সন্তান ধারণে উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে।

বুয়ং গ্রুপ দক্ষিণ কোরিয়ার একটি বিখ্যাত নির্মাণ কোম্পানি। সোমবার এক বিবৃতিতে তারা ঘোষণা করেছে যে কোম্পানিতে কর্মরত যে কোনও কর্মী যদি সন্তানের জন্ম দেন তিনি পাবেন ১ কোটি কোরিয়ান ওয়ান, যা বাংলাদেশি মুদ্রায় ৮২ লাখ টাকার সমান। যদি একজন কর্মচারী একাধিক সন্তানের জন্ম দেন, তবে তিনি প্রতিবার কোম্পানীর কাছ থেকে উপহার হিসাবে সেই পরিমাণ অর্থ পাবেন। এই নিয়ম পুরুষ বা মহিলা যে কোন শ্রমিকের জন্য প্রযোজ্য হবে।

কোম্পানির ঘোষণায় আরও বলা হয়েছে যে ২০২১ থেকে এখন পর্যন্ত কোম্পানির কর্মচারীদের সন্তানের সংখ্যা ৭০ হলে তাদের মধ্যে ৭০ মিলিয়ন কোরিয়ান ওয়ান সমানভাবে বিতরণ করা হবে।

দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা কমছে। এটি বাড়ানোর জন্য, সংস্থাটি কর্মীদের সন্তান নিতে উত্সাহিত করে। পরিসংখ্যান দেখায় যে দক্ষিণ কোরিয়ায় জন্মহার গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এই মুহূর্তে দেশে জন্মহার মাত্র ০.৭৮ শতাংশ। পৃথিবীর আর কোনো দেশে এত কম জন্মহার নেই। পরিসংখ্যান আরও দেখায় যে এই অবস্থা চলতে থাকলে ২০২৫ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার জন্মহার ০.৬৫ শতাংশে নেমে আসবে।

দক্ষিণ কোরিয়ার জন্মহার কমে যাওয়ার পেছনে অন্যতম কারণ অর্থনীতি। দেশের মানুষ সঞ্চয়কারী হয়ে উঠেছে। সন্তান লালন-পালনের দায়িত্ব কেউ নিতে চায় না। সে কারণেই জনসংখ্যা কমেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ার উত্তরে একটি প্রতিবেশী দেশ। তার পরেই রয়েছে চীন। চীনের অর্থনীতিতেও একই ধরনের সংকট দেখা দিয়েছে। চীনে জন্মহারও কমেছে। সেখানে বিয়ে করে সংসার শুরু করার প্রবণতা কমেছে মানুষের মধ্যে। অনেকেই সন্তান জন্ম দিতে চান না। সরকার এ ব্যাপারে মানুষকে নানাভাবে উৎসাহিত করছে।

যেমন; ডাবিং গ্রুপ নামে বেইজিংয়ের একটি কৃষি প্রযুক্তি কোম্পানি ঘোষণা করেছে যে গর্ভবতী মায়েদের পিতামাতাদের ৯০,০০০ ইউয়ান (১২,১৪,১২৫ টাকা) পর্যন্ত বোনাস দেওয়া হবে। নতুন মায়েরা ১২ মাস পর্যন্ত অতিরিক্ত ছুটি পাবেন এবং বাবারা ৯ দিনের ছুটি পাবেন। চীনা আইনে ৯৮ দিনের মাতৃত্বকালীন ছুটি রয়েছে, তবে বাবাদের জন্য ছুটি নেই।

দম্পতিরা তাদের প্রথম সন্তানের জন্য নগদ ৩০,০০০ ইউয়ান (টাকা ৪,৪৭,৮০০) এবং তাদের দ্বিতীয় এবং তৃতীয় সন্তানের জন্য যথাক্রমে দ্বিগুণ এবং তিনগুণ পরিমাণ পাবে। সংস্থাটি মাতৃত্বকালীন ছুটি যথাক্রমে এক মাস, তিন মাস এবং ১২ মাস বাড়ানোর পরিকল্পনা করেছে।

নিউজ আউটলেট সাউথ চায়না মর্নিং পোস্টের মতে, চেন বলেছেন, ‘আমরা বিশ্বাস করি যে বিভাগের প্রধানরা আরও সন্তান নেওয়ার ক্ষেত্রে নেতৃত্ব দেবেন। তাদের বয়স এবং শারীরিক সক্ষমতা অনুযায়ী তাদের নেতৃত্বের ভূমিকা পালন করা উচিত।’

    Leave a Reply

    Your email address will not be published.

    X