May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ভ্রমণে সাথে নিয়ে যাওয়ার জন্য নয়টি গ্যাজেট

ভ্রমণে সাথে নিয়ে যাওয়ার জন্য নয়টি গ্যাজেট

ভ্রমণে সাথে নিয়ে যাওয়ার জন্য নয়টি গ্যাজেট

ভ্রমণে সাথে নিয়ে যাওয়ার জন্য নয়টি গ্যাজেট

আজ আমরা ৯টি দরকারী ভ্রমণ গ্যাজেট সম্পর্কে আলোচনা করব। ভ্রমণপ্রেমীদের জন্য আজকের নিবন্ধটি খুবই গুরুত্বপূর্ণ। ৯ টি দরকারী গ্যাজেট যে কোনও জায়গায় ভ্রমণের আগে আপনাকে অবশ্যই আপনার সাথে বহন করতে হবে। কারণ ভুল করে এই ধরনের গ্যাজেট না নিলে অসস্থিতে পড়তে পারেন। আমরা অনেকেই নিয়মিত বিভিন্ন জায়গায় ঘুরতে ভালোবাসি। ভ্রমণ পিপাসুদের জন্য আজকের নিবন্ধটি লেখা।

আপনার ভ্রমণে সাথে নিয়ে যাওয়ার জন্য নয়টি গ্যাজেট
  • মোবাইল ফোন
  • ক্যামেরা
  • অতিরিক্ত ব্যাটারি।
  • পাওয়ার ব্যাংক।
  • চার্জার
  • পোর্টেবল রাউটার
  • ওয়াটারপ্রুফ ব্যাগ
  • হেডফোন
  • মাইক্রোফোন।
আপনার ভ্রমণে আপনার সাথে নিয়ে যাওয়ার জন্য নয়টি গ্যাজেট:

যে কোন জায়গায় বেড়াতে গেলে আমাদের কিছু ইলেকট্রনিক ডিভাইসের প্রয়োজন হয়। ভ্রমণের সময় আমরা প্রায়ই এই ডিভাইসগুলি নিতে ভুলে যাই। তাই ভ্রমণের আগে অবশ্যই এই বিষয়গুলো মাথায় রাখবেন। ভ্রমণে যাওয়ার আগে আপনি সমস্ত ডিভাইস আপনার সাথে নিয়ে গেছেন তাও পরীক্ষা করুন। অনেক সময় ব্যাগ গুছিয়ে রাখার সময় হয়তো আমাদের মনে থাকে না। সুতরাং এই দরকারী ডিভাইসগুলির প্রয়োজনীয়তাগুলি আলোচনা করা হয়েছে।

মোবাইল ফোনঃ

মোবাইল ফোন এখন আমাদের নিত্যদিনের সঙ্গী। মোবাইল ফোন ছাড়া আমরা এক মুহূর্তও  চলতে পারি না। তবে ভ্রমণে মোবাইল ফোন অন্যতম দরকারী গ্যাজেট । ভুল করে মোবাইল ফোন বাসায় রেখে  গেলে অনেক বিপত্তিতে পড়তে পারেন। তাই ভ্রমণে যাওয়ার আগে অবশ্যই আপনার মোবাইল ফোন সঙ্গে রাখুন।

আমরা প্রায়ই মোবাইল ফোন দিয়ে ছবি তুলি। যারা ক্যামেরা ব্যবহার করেন না তারাই মাঝে মাঝে স্মার্টফোনের মাধ্যমে ভিডিও তোলেন। আমরাও ছবি তুলি। এছাড়াও জরুরী পরিস্থিতিতে কারো সাথে যোগাযোগ করার জন্য মোবাইল ফোন প্রয়োজন। নতুন কোনো জায়গায় বেড়াতে গেলে ফোন থেকে ভাষা সম্পর্কে ধারণা পাওয়া যায়।

সেখানে বিভিন্ন পণ্যের দামও জানতে পারবেন। আপনি ইন্টারনেট থেকে প্রয়োজনীয় নম্বর খুঁজে পেতে পারেন. তাই আজকাল ভ্রমণে স্মার্টফোন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিভাইস।

ক্যামেরাঃ

ভ্রমণের সময় ক্যামেরা সবচেয়ে গুরুত্বপূর্ণ না হলেও অনেকেই ক্যামেরা ব্যবহার করেন। কারণ আমরা ভ্রমণের বিভিন্ন স্মরণীয় দৃশ্য ধারণ করতে চাই। আমরা বিভিন্ন জায়গায় বেড়াতে গিয়ে ক্যামেরা দিয়ে ছবি তুলি। আমরা সেগুলো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করি। মোবাইল ফোন সাধারণত খুব ভালো ছবি তোলে না।

এছাড়াও বিভিন্ন প্রতিকূল আবহাওয়ায় মোবাইল ভালো ছবি তুলতে পারে না। তাই ক্যামেরা ব্যবহার করাই উত্তম। আপনি যদি নিয়মিত যাতায়াত করেন, সব সময় আপনার সাথে একটি ক্যামেরা রাখুন। এটি আপনার ভ্রমণের বিভিন্ন স্মৃতি ক্যাপচার করা সহজ করে তুলবে।

অতিরিক্ত ব্যাটারিঃ

ভ্রমণের সময় আপনার সাথে অতিরিক্ত ক্যামেরা ব্যাটারি বহন করুন। বর্তমানে মোবাইল ফোনের জন্য অতিরিক্ত ব্যাটারি নেওয়ার সুযোগ নেই। কারণ বেশির ভাগ স্মার্টফোনেই ব্যাটারি সম্পূর্ণ সংযুক্ত থাকে। অনেক সময় দীর্ঘ দূরত্ব ভ্রমণের সময় ক্যামেরার চার্জ ফুরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে আপনি অবশ্যই একটি অতিরিক্ত ব্যাটারি বহন করতে পারেন। ফলস্বরূপ, প্রয়োজনের মুহূর্তে আপনার ব্যাটারি ফুরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

পাওয়ার ব্যাংকঃ

ভ্রমণের সময় অবশ্যই সাথে একটি পাওয়ার ব্যাঙ্ক রাখবেন। কারণ সারাদিন বাইরে থাকলে স্বাভাবিকভাবেই স্মার্ট ফোনের চার্জ শেষ হয়ে যাবে। তাই প্রয়োজনের সময় আপনার ফোনটি বন্ধ হওয়া থেকে বাঁচাতে আপনার একটি পাওয়ার ব্যাঙ্ক দরকার। অনেক সময় ক্যামেরা পাওয়ার ব্যাঙ্কের মাধ্যমে চার্জ করা যায়। তাই মোবাইল এবং ক্যামেরা চার্জ করার জন্য অবশ্যই পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে নিন। ফলে আপনার স্মার্টফোন এবং ক্যামেরার চার্জ কোনো অপ্রত্যাশিত মুহূর্তে শেষ হয়ে গেলেও আপনি বিপদে পড়বেন না।

চার্জারঃ

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল স্মার্টফোন এবং ক্যামেরার চার্জার। কারণ আপনি চার্জার ছাড়া চার্জ করতে পারবেন না। তাই মোবাইল ও ক্যামেরার জন্য চার্জার বহন করতে হবে। আপনি যদি ভুল করে চার্জারটি না নিয়ে থাকেন তবে আপনি যে জায়গা থেকে ভ্রমণ করেন সেখান থেকে কিনতে পারেন। তবে আপনার ব্যবহৃত চার্জার আগে থেকেই নিয়ে যাওয়া ভালো। কখনও কখনও আপনি যেখানে ভ্রমণ করেন সেখানে চার্জার নাও পেতে পারেন। তাই আপনাকে অবশ্যই এই দরকারী গ্যাজেটটি আপনার সাথে বহন করতে হবে।

নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য পোর্টেবল রাউটারঃ

ভ্রমণের জন্য একটি পোর্টেবল রাউটার বহন করা অপ্রয়োজনীয় বলে মনে হতে পারে, কিন্তু গ্রামীণ এলাকায় আটকে গেলে এর প্রকৃত প্রয়োজনীয়তা উপলব্ধি করা হয়। যেখান থেকে নেটওয়ার্ক পাওয়ার উপায় নেই। একটি বহনযোগ্য পোর্টেবল রাউটার আপনাকে এই ধরনের বিপদ থেকে বাঁচাতে পারে। একটি পোর্টেবল রাউটার হতে পারে আপনার প্রিয়জনকে বাড়িতে থাকা জরুরি অবস্থায়, গ্রুপ থেকে আলাদা হওয়া বা ভ্রমণের সময় জানানোর একটি উপায়। যা আপনার ভ্রমণকে করবে নিরাপদ এবং দুশ্চিন্তামুক্ত।

ফোনকে পানি থেকে রক্ষা করতে ওয়াটারপ্রুফ ব্যাগঃ

ধরুন আপনি একটি সমুদ্র এলাকায় বেড়াতে গিয়েছেন। আপনি সমুদ্রে বা নদীতে   গোসল করবেন তখন আপনার নিজের মোবাইল ফোনটি বাধাগ্রস্ত হতে পারে। গোসল করতে গিয়ে মোবাইল ফোন পানিতে পড়ে গেলে বড় বিপদ হতে পারে।

অতএব, আপনার ফোনকে  পানির ক্ষতি থেকে রক্ষা করতে আপনার সাথে একটি ওয়াটারপ্রুফ ব্যাগ নিন। যা আপনার ফোনকে দেবে দ্বিগুণ সুরক্ষা।

হেডফোনঃ

ভ্রমণের সময় অপরিচিত জায়গায় জোরে অডিও বা ভিডিও বাজানো দেখতে ভালো নয়। তাই নিজের জন্য হেডফোন ব্যবহার করতে হবে। বিভিন্ন সময়ে অবসর সময় কাটাতে বসে ভ্রমণ করতে হয়। এছাড়াও বিভিন্ন হোটেল রেস্তোরাঁয় গিয়ে অতিরিক্ত সময় কাটান। সেই সময় আপনি হেডফোন ব্যবহার করে অডিও বা ভিডিও চালাতে পারেন। তাই অবশ্যই আপনি ভ্রমণে আপনার সাথে দরকারী হেডফোন নিয়ে যান।

মাইক্রোফোনঃ

যারা ভ্রমণ করেন এবং ব্লগ ভিডিও করেন তাদের জন্য মাইক্রোফোন সবচেয়ে দরকারী জিনিস। কারণ আপনি মাইক্রোফোন ছাড়া ব্লগ ভিডিও করতে পারবেন না। আপনি শুধুমাত্র একটি ক্যামেরা বা ফোন দিয়ে ভিডিও রেকর্ড করলে অডিও রেকর্ডিং ভাল নয়। কারণ ফোন আপনার থেকে অনেক দূরে। ফলে আপনার কথা সেই ভিডিওতে রেকর্ড করা হবে না। এর জন্য আপনাকে অবশ্যই একটি ভালো মানের মাইক্রোফোন বহন করতে হবে।

আজকে আমরা ভ্রমণের জন্য দরকারী কিছু গ্যাজেট সম্পর্কে জানলাম। যেকোনো জায়গায় ভ্রমণের সময় অবশ্যই এই গ্যাজেটগুলো বহন করতে হবে। কারণ এই ইলেকট্রনিক ডিভাইসগুলো ভ্রমণে আমাদের জন্য সবচেয়ে বেশি উপযোগী। আজকাল ভ্রমণের কোনো বিকল্প নেই।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X