August 31, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ওজন কমাতে ব্ল্যাক কফি

ওজন কমাতে ব্ল্যাক কফি

ওজন কমাতে ব্ল্যাক কফি

ওজন কমাতে ব্ল্যাক কফি

কফিঃ

কফি (Coffee) বিশ্বব্যাপী একটি অত্যন্ত জনপ্রিয় পানীয়।  কফি তৈরি করা হয় কফি বীজ নামে পরিচিত এক ধরনের বীজকে বার্ন করে পাউডার বানিয়ে । এই বীজ কফি চেরি নামক একটি ফলের বীজ। এই ফলের গাছ প্রায় ৭০ টি দেশে জন্মে। কফির উল্লেখযোগ্য , উৎপাদনকারী দেশ হলো ব্রাজিল । কফিতে ক্যাফেইন নামক এক ধরনের উদ্দীপক থাকে। ৮ আউন্স কফিতে প্রায় ১৩৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। ক্যাফেইনের কারণে কফি মানুষের উপর উত্তেজক প্রভাব ফেলে।  কফি বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত পানীয়ের মধ্যে অন্যতম।

ব্ল্যাক কফি তাদের জন্য একটি চূড়ান্ত ত্রাণকর্তা যারা গভীর রাত পর্যন্ত কাজ করেন বা সম্ভবত ভোর পর্যন্ত জেগে থাকেন। আপনি কালো কফি পান করতে পছন্দ করেন বা দুধ বা অন্য কোনও সংমিশ্রণ ছাড়া , এই পানীয়টিতে  অবিশ্বাস্যভাবে ফলদায়ক  কিছু রয়েছে যা আমাদের মনকে প্রশান্ত করে।  এবং আমাদের আত্মাকে শান্ত  করে দেয় । এবং আমাদের অনেকেরই সকালে এক কাপ উষ্ণ কফি ছাড়া সারাদিন কাটানো কঠিন। কিন্তু, আমাদের জাগ্রত এবং সক্রিয় বোধ করার ক্ষমতা থাকা সত্ত্বেও, কফি ওজন কমাতেও ভূমিকা পালন করে।

ব্ল্যাক কফিতে ক্লোরোজেনিক অ্যাসিড নামে একটি উপাদানও রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। ব্ল্যাক কফিতে ক্লোরোজেনিক অ্যাসিডের উপস্থিতি রাতের খাবারের পরে বা রাতের খাবারের পরে শরীরে গ্লুকোজ উৎপাদনে বিলম্ব করে। তাছাড়া নতুন চর্বি কোষের গঠন কমে যায়, ফলে শরীরে ক্যালরি কম হয়। কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, ওজন কমাতে সাহায্য করে এবং শরীরে রক্তে শর্করার মাত্রা বজায় রাখে।

কফিতে চিনি, দুধ, ক্রিম এড়িয়ে চলুন। বিশেষ করে  কফিতে চিনি যোগ করা বিপজ্জনক। চিনি যাই হোক না কেন, এটি আপনার ওজন বাড়াবে। সাদা চিনি, বাদামী চিনি – সবগুলতেই সমস্যা আছে। পুষ্টি নেই, কিন্তু প্রচুর ক্যালোরি। তাই প্রথমে কফির কাপ থেকে চিনি বের করে নিন, এবং সাথে দুধ আর ক্রিমও বাদ দিন। কারণ এতে ওজন নিয়ন্ত্রণে থাকবেনা আর যাবে বেড়ে।

ব্ল্যাক কফি পান করুন, এই পানীয় মেজাজকে রিফ্রেশ করতে এবং শরীর ও মনকে সতেজ করতে ভালভাবে জুড়ি দেয়। তবে ওজন কমানোর জন্য ব্ল্যাক কফিরও কিছু ভালো গুণ রয়েছে।

আশ্চর্যের কিছু নেই. কোনো মিষ্টি ছাড়াই কফি পান করলে প্রভাব দ্বিগুণ হয়। অধিকন্তু, কালো কফি ক্যাফেইনের চেয়ে অনেক বেশি প্রশান্তিদায়ক স্বাদ রয়েছে। হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন চার কাপ ব্ল্যাক কফি পান শরীরের চর্বি ৪% পর্যন্ত কমাতে পারে। আর গবেষণায় তারা বেশ কিছু কারণ দেখিয়েছেন।

ক্যালোরি বিবেচনা

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের মতে, প্রাকৃতিক ভাবে গ্রাউন্ড কফি বিন থেকে তৈরি এক কাপ নিয়মিত ব্ল্যাক কফিতে মাত্র ২ ক্যালোরি থাকে। অন্যদিকে, একটি ঘন কালো এসপ্রেসোতে মাত্র ১ ক্যালোরি থাকে। আর ডিক্যাফিনেটেড মটরশুটি দিয়ে তৈরি কফি পাউডার দিয়ে কফি তৈরি করলে ক্যালরির মাত্রা শূন্য হয়ে যাবে।

ওজন কমাতে সাহায্য করে

ব্ল্যাক কফিতে ক্লোরোজেনিক অ্যাসিড নামে একটি উপাদান থাকে। এই উপাদানটি ওজন কমাতে সাহায্য করে। এই উপাদানটি রাতের খাবার বা রাতের খাবারের পর শরীরে গ্লুকোজ উৎপাদনে বিলম্ব করে। এছাড়াও, নতুন চর্বি কোষের গঠন হ্রাস পায়, যার ফলে কম ক্যালোরি শরীর দ্বারা শোষিত হয়। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, ওজন কমাতে সাহায্য করে এবং শরীরে রক্তে শর্করার মাত্রা বজায় রাখে।” তাই ওজন কমাতে ব্ল্যাক কফি ।

হঠাৎ ক্ষুধা নিয়ন্ত্রণ

ক্যাফেইন আমাদের শরীরে বিভিন্ন প্রভাব ফেলে বলে পরিচিত। ক্যাফিন একটি প্রাকৃতিক উদ্দীপক যা আমাদের মস্তিষ্ক এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সক্রিয় এবং মনোযোগী হতে সাহায্য করে। এটি আমাদের শক্তির মাত্রা উন্নত করতেও সাহায্য করে।

চর্বি পোড়াতে সাহায্য করে

ব্ল্যাক কফি আমাদের শরীরের চর্বি বার্ন করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি শরীরকে আরও চর্বি-বার্নিং এনজাইম নিঃসরণ করতে দেয়। এটি লিভারের জন্য প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও কাজ করে। লিভার পরিষ্কার করে। খারাপ কোলেস্টেরল এবং অতিরিক্ত লিপিড দূর করে। ফলে আমাদের মেটাবলিজম অনেক গুণ বেড়ে যায়।

শরীর থেকে অতিরিক্ত পানি দূর করতে সাহায্য করে

ব্ল্যাক কফি প্রাকৃতিক নিরাময়কারী হিসাবেও পরিচিত। পানির অতিরিক্ত ওজনের কারণে অনেকেই ভারী বোধ করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্ল্যাক কফি শরীর থেকে অতিরিক্ত পানি দূর করতে সাহায্য করে। এই পানীয় কোনো বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি না করেই ওজন কমাতে সাহায্য করে। এই ওজন কমানোতে  তাৎক্ষণিক ভালো ফল পাওয়া যায়।

ব্ল্যাক কফি কিছুটা ক্ষতিকারকও হতে পারে। আপনি যদি পর্যাপ্ত পানি পান না করেন তবে আপনি ডিহাইড্রেশনে ভুগবেন। মনে রাখতে হবে সকালে ঘুম থেকে ওঠার পরই খালি পেটে কফি পান করা ঠিক নয়। এছাড়াও যাদের ঘুমের সমস্যা আছে তাদের এই পানীয় পান করা উচিত নয়।

আরও পড়ুন

মন ভালো রাখতে নিয়মিত যা খাবেন

Leave a Reply

Your email address will not be published.

X