July 27, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
AI এর ভয়ানক রূপ

AI এর ভয়ানক রূপ

AI এর ভয়ানক রূপ

AI এর ভয়ানক রূপ

কৃত্রিম বুদ্ধিমত্তাঃ বা AI কী?

{  AI= Artificial intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা  “কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা যা কম্পিউটার দ্বারা মানুষের বুদ্ধিমত্তা এবং চিন্তাশক্তি অনুকরণ করার চেষ্টা করে”। কৃত্রিম বুদ্ধিমত্তা হল প্রযুক্তি ভিত্তিক মেশিনের মাধ্যমে বাস্তবায়িত মানুষের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং চিন্তাশক্তি। যে বুদ্ধিমত্তা কম্পিউটারের সাথে নকল করা হয় যাতে কম্পিউটার মানুষের মত চিন্তা করতে পারে।}

এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা এখন এবং আদূর ভবিষ্যতে কম্পিউটার টেকনোলজির অবিচ্ছেদ্য অংশ হয়ে যাবে। কিন্তু এই কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের যেমন উপকারে আসবে। দ্রুত গতিতে কাজ করে দিবে। তেমনি তার বিপরীতে যেকোনো সময় নকলকে আসল, এবং আসলকে নকল করে দিতে পারে । আর সেটাই হতে পারে AI কৃত্রিম বুদ্ধিমত্তার ভয়ংকর রূপ।

নকল ছবি তৈরি করতে অনেক সময়, অর্থ ও দক্ষতার প্রয়োজন হতো। এবং এখন AI-তে তাত্ক্ষণিকভাবে আপত্তিকর ছবি তৈরি করার ক্ষমতা রয়েছে। এই প্রযুক্তির বিকাশকে বাধা না দিয়ে নৈতিক বাধা দেওয়া একটি বিশাল চ্যালেঞ্জ হয়ে উঠছে। একটি বিনামূল্যের এআই সফটওয়্যার মানবদেহের বিবর্তনের একটি হিসাব তৈরি করেছে। সফটওয়্যারটি একাধিক মডেলের মাধ্যমে প্রশিক্ষিত হয়ে চোখ বা নাক বর্ণনা করতে পারে। এভাবে মানবদেহের গঠন স্পষ্ট হয়ে ওঠে।

সফটওয়্যারে তৈরি ছবি বা ভিডিও ক্লিপ ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করা যায়। আসলে কৃত্রিম বুদ্ধিমত্তার কোনো সীমা নেই। গণিতবিদ এবং এআই বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান বেনিফেল্ড বিশ্বাস করেন, ‘কোনও এআই-এর অগত্যা নৈতিকতার অনুভূতি নেই। এটা ঠিক এই কারণে যে কোনো বস্তু একে অপরের সাথে মিলিত হতে পারে।’ প্রশিক্ষণ মডিউলগুলিতে এক নজরে এই ধরনের চিত্রগুলির চাহিদা প্রকাশ করে৷ Chat-GPT-এর উদ্ভাবক ওপেনএআই-এর মতো পরিষেবাগুলি ইমেজ তৈরির জন্য ক্লাউড ব্যবহার করে।

এর মানে হল যে চিত্রগুলি তৈরি করার গণনাগুলি একটি নিয়ন্ত্রিত সার্ভারে সঞ্চালিত হয়। সিস্টেম বিখ্যাত ব্যক্তিদের আপত্তিকর ছবি তৈরি করার অনুরোধ প্রত্যাখ্যান করে। কিন্তু ফ্রি এআই সফটওয়্যার ব্যক্তিগত কম্পিউটারেও  চলে।

কৃত্রিম বুদ্ধিমত্তার কন্টেন্ট তৈরিতে কোন সীমাবদ্ধতা ও জবাব্দেহিতা নেই। অর্থাৎ, ক্লাউড সমাধান কিছু স্তরের নিয়ন্ত্রণ নিশ্চিত করে মাত্র ।

জার্মান এথিক্স কাউন্সিলের সদস্য জুডিথ সাইমন বলেছেন, ‘অবশ্যই নির্দিষ্ট কিছু প্রমপ্ট ও নির্দিষ্ট কিছু এনকোয়্যারি আগে থেকেই নিষ্ক্রিয় করা সম্ভব। যেমন চ্যাট জিপিটির টেক্সটের ক্ষেত্রে স্পষ্ট জানিয়ে দেয়া হয়, এমন সব প্রশ্নের জবাব দিতে পারবো না অথবা এটা খুব বিতর্কিত বিষয়। ছবি সৃষ্টির ক্ষেত্রেও এমন কিছু বিষয়ের কথা ভাবা যেতে পারে। কিন্তু আমি মনে করি না যে এই ধরনের বাধা নীতিগতভাবে অপব্যবহার বন্ধ করতে পারে। এই ধরনের প্রচেষ্টা ন্যূনতম রাখা যেতে পারে, তবে বিতর্কিত বিষয়বস্তু নতুন প্রম্পট বা পরিবর্তনের মাধ্যমে তৈরি হতে পারে। জিজ্ঞাসার ভাষা।’

প্রশিক্ষণের মডেলগুলির মধ্যে প্রকৃত মানুষের মডেলের সংখ্যাও বেড়ে চলেছে। যেমন রাহুল দ্রাবিড়  নামের একজন অভিনেতা। এর মডেলটি আপনার ইচ্ছা অনুযায়ী ডাউনলোড এবং পরিবর্তন করা যেতে পারে। এআই-উত্পন্ন চিত্রগুলি প্রায় খাঁটি দেখায়। আইনের দৃষ্টিতে বিষয়টি এখনও পুরোপুরি পরিষ্কার নয়। প্রো. আলেনা বুইকস বলেন, “বর্তমানে বেশ কিছু আইন আছে, যেমন ‘পেশাগত নিরাপত্তা’, যেগুলো প্রাসঙ্গিক। বা বর্ণবাদ এড়াতে সাহায্য করে এমন আইন এখন প্রয়োগ করা যেতে পারে। মৌলিক তথ্য সুরক্ষা বিধিও তাই। কিন্তু উন্নয়নের এবং বিকাশের এমন দ্রুত গতির পেছনে ধাওয়া করা বিশাল চ্যালেঞ্জ।’ আর এভাবে রয়েই যাবে AI এর ভয়ানক রূপ ।

প্রযুক্তিগত বিধিনিষেধ আরোপের সময় অনেক আগেই চলে গেছে। ইমেজ জেনারেটরগুলি একটি বিনামূল্যে, ওপেন সোর্স ফাউন্ডেশনের উপর নির্মিত। তাই তাদের উন্নয়নে কোনো বাধা নেই। যে টুল ব্যবহার করা সম্ভব. এই ধরনের উন্নয়ন গ্রহণযোগ্য সামাজিক গণ্ডির মধ্যে সীমাবদ্ধ করা যাবে না। হস্তক্ষেপের সুযোগও সীমিত।

ফলস্বরূপ, ইন্টারনেট আসল মানুষের নকল ছবিতে প্লাবিত হয়। উদাহরণস্বরূপ, একটি যুদ্ধ ট্যাঙ্কের সামনে শান্তির বার্তাবাহক হিসাবে একটি ঘুঘু নিয়ে হিটলার। ক্রিশ্চিয়ান বেনেফেল্ডের সিস্টেমটি এমন একটি চিত্র তৈরি করতে ৩০ সেকেন্ডেরও কম সময় নেয়। গণিতবিদ এবং এআই বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান বেনেফেল্ড বলেছেন, ‘এআই তৈরি করা চিত্র এবং আসল চিত্রের মধ্যে পার্থক্য করা আজকাল মানুষের পক্ষে কার্যত অসম্ভব। এআই ইমেজ কোয়ালিটি খুবই ভালো। আমরা এমন এক যুগে প্রবেশ করছি যেখানে সবকিছুই নিখুঁতভাবে  যাচাই-বাছাই করতে হবে। আমি চাই এআই জেনারেটেড ছবি শনাক্ত করার জন্য ওয়াটারমার্ক বাধ্যতামূলক হোক। সেক্ষেত্রে যে কোনো ব্যক্তি বুঝতে পারবেন ছবিটি কোনো সাধারণ উৎসের নয়।

এই নতুন এআই প্রযুক্তি সঠিকভাবে ব্যবহার করলে অনেক ভালো কাজ করতে পারে। এর নান্দনিক দিকও রয়েছে। উদাহরণস্বরূপ, একজন ফরাসি শিল্পী এই প্রযুক্তি ব্যবহার করে ফ্যাশনের জগতে একশ বছরের টাইম ট্রাভেল তৈরি করেছেন। এটি সম্ভব হয়েছে একটি AI সফটওয়্যারের জন্য ধন্যবাদ। তবে এই কৃত্রিম বুদ্ধিমত্তার বিকৃত রূপে তছনছ করে দিতে পারে যেকোনো পদ্ধতিকে।  সেটা থেকে সাবধান ।

আরও পড়তে

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বন্ধে ১০০০ টিরও বেশি প্রযুক্তি নেতা সমীপে এলন মাস্কের খোলা চিঠি

Leave a Reply

Your email address will not be published.

X