June 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
স্মার্ট চশমা

স্মার্ট চশমা

স্মার্ট চশমা

স্মার্ট চশমা

নয়েজ; বাজারে এনেছে স্মার্ট চশমা, স্মার্ট চশমা;এটি দেখতে সাধারণ চশমার মতো, চশমার দুপাশে দুটি ডিভাইস রাখা । নয়েজ ল্যাবের উন্নত প্রযুক্তির সাহায্যে এই স্মার্টগ্লাসটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। নয়েজ ল্যাবের সর্বশেষ বিকাশ এই স্মার্টগ্লাস। নয়েজের স্মার্টগ্লাসগুলোর নাম দেওয়া হয়েছে নয়েজ আই১ স্মার্ট। এই স্মার্টগ্লাসগুলি গ্রাহকদের অডিও শোনার সময় একটি ভিন্ন অভিজ্ঞতা দেবে। নয়েজের এই অত্যাধুনিক চশমা কালো রঙে তৈরি এই

কোথায় পাবেন এই স্মার্টগ্লাস?

এই সুপার কুল কাটিং এজ ডিভাইসটি Noise এর ওয়েবসাইটে পাওয়া যাবে। Gonoise.com-এ স্মার্টগ্লাসটি  পাওয়া যাচ্ছে।

Noise i1 স্মার্ট এর দাম কত?

নয়েজের এই স্মার্টগ্লাসের দাম রাখা হয়েছে মাত্র প্রায় ২৯৯  ডলার । কিন্তু যেহেতু এই পণ্যটি প্রথমবারের মতো লঞ্চ করা হচ্ছে, সেহেতু খুব কম স্মার্টগ্লাস বাজারে আনা হচ্ছে কেমন সাড়া পাবে, গ্রাহকদের প্রতিক্রিয়া কেমন হবে। তাই এই ডিভাইসের স্টক খুবই সীমিত। ফলস্বরূপ, সবাই এখনই শব্দের এই সুপারকুল ডিভাইসটি ব্যবহার করতে পারে না।

কিভাবে নকশা রাখা হয়েছে?

আগেই বলা হয়েছে, Noise i1 স্মার্ট দেখতে সাধারণ চশমার মতোই। চশমার দুপাশে শুধু দুটি ডিভাইস রাখা হয়েছে।

কি রঙে পাওয়া যাবে এই স্মার্টগ্লাস?

মূলত নয়েজের স্মার্টগ্লাসগুলি শুধুমাত্র একটি রঙে পাওয়া যাবে। কালো রঙে পাওয়া যাবে এই স্মার্টগ্লাস।

এই স্মার্টগ্লাস বৈশিষ্ট্য কি কি?

নয়েজ স্মার্টগ্লাসে বেশ কিছু উন্নত বৈশিষ্ট্য রয়েছে। প্রথমত, গতির  অনুমান সম্পর্কে কথা বলা যাবে , এতে গতির ক্ষতিপূরণ, মাইক্রোফোন এবং চুম্বক চার্জার বৈশিষ্ট্য রয়েছে। এই স্মার্টগ্লাসটি সম্পূর্ণরূপে ভারতে তৈরি। এটি একটি ভারতীয় পণ্য। কোম্পানির মতে, এটি একটি হ্যান্ডস ফ্রি ভয়েস কন্ট্রোল ডিভাইস। নয়েজ আই ১ স্মার্টে একটি অত্যাধুনিক অডিও আউটপুট ইউনিট রয়েছে। এর সাহায্যে কেউ কল করলে  বা গান বাজালে শব্দ সরাসরি কানে পৌঁছে যাবে।

শুধু তাই নয়, এই ডিভাইসে নয়েজ ক্যান্সেলেশন মোডের সুবিধা রয়েছে। ফলস্বরূপ, গ্রাহক যখন এটির উপর একটি গান শোনেন তখন আশেপাশের কোন শব্দ তার কানে পৌঁছাবে না। এই ডিভাইসটি একবার চার্জে ৯ ঘন্টা পর্যন্ত চলতে পারে। দ্রুত চার্জিংও পাওয়া যায়। মাত্র ১৫ মিনিটে স্মার্টগ্লাসটি সম্পূর্ণ চার্জ করা যাবে। এতে রয়েছে ৫.১  ব্লুটুথ। গ্রাহকরা একটি মাত্র চার্জে ১২০ মিনিটের জন্য একটানা গান শুনতে পারবেন।

এছাড়াও, Noise i1 smart-এ মাল্টি-ফাংশনাল টাচস্ক্রিনের সুবিধা রয়েছে, যার ফলে এক ক্লিকেই কল রিসিভ বা কাটা যাবে। এমনকি সঙ্গীত নিয়ন্ত্রণ করা যাবে। এতে ভয়েস সহকারী বৈশিষ্ট্যও রয়েছে। চশমা যা করে তার পাশাপাশি, এই স্মার্টগ্লাসগুলি সূর্যের UV রশ্মি থেকেও রক্ষা করবে।

ফলস্বরূপ, Noise i1 স্মার্ট একগুচ্ছ নতুন এবং উন্নত বৈশিষ্ট্য নিয়ে বাজারে এসেছে, তবে সীমিত স্টক থাকায়, এটি হাতে পেতে অনেককে এখন অপেক্ষা করতে হতে পারে।

 স্বাস্থ্য পর্যবেক্ষণ করবে স্মার্ট চশমা

স্মার্ট চশমা আর কল্পবিজ্ঞানের জিনিস নয়। গবেষকরা সম্প্রতি স্মার্ট ইলেকট্রনিক চশমা (ই-গ্লাস) তৈরি করেছেন যা একজন ব্যক্তির মস্তিষ্কের তরঙ্গ এবং শরীরের গতিবিধি সনাক্ত করতে পারে। এছাড়াও, ভিডিও গেম একই চশমা দিয়ে চোখের নড়াচড়ার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। আইএএনএস-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ‘ACS Applied Materials and Interfaces’ জার্নালে এই গবেষণা সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে।

মস্তিষ্ক বা চোখ থেকে বৈদ্যুতিক সংকেত পরিমাপ করা ডিভাইসগুলি এপিলেপ্সি এবং ঘুমের ব্যাধি নির্ণয় করতে সাহায্য করে স্মার্ট চশমা , সেইসাথে মানব-মেশিন ইন্টারফেসে কম্পিউটারগুলি নিয়ন্ত্রণ করে। যাইহোক, এই পরিমাপগুলি পাওয়ার জন্য ত্বক এবং সেন্সরের মধ্যে একটি স্থিতিশীল শারীরিক যোগাযোগের প্রয়োজন, যা কঠোর ডিভাইসগুলির সাথে অর্জন করা কঠিন। কোরিয়া ইউনিভার্সিটির গবেষকদের একটি দল ই-চশমার সাথে নরম, পরিবাহী ইলেক্ট্রোড সংযুক্ত করেছে, যা তারবিহীন উপায়ে  মস্তিষ্ক এবং চোখের সংকেত নিরীক্ষণ করতে পারে।

এছাড়াও, এটি মানব-মেশিন ইন্টারফেসের পাশাপাশি শরীরের গতিবিধি সনাক্তকরণ হিসাবেও কাজ করতে পারে স্মার্ট চশমা । গবেষকরা জানিয়েছেন, তারা চশমার ফ্রেম তৈরি করতে 3D প্রিন্টার ব্যবহার করেছেন। এরপর সে ফ্রেমে কান ও চোখের কাছে নমনীয় ইলেকট্রোড যুক্ত করেন। উপরন্তু, তারা গতি বা UV সেন্সিং এর জন্য এটিতে বেতার সার্কিট রাখে। যখন সেন্সর অতিবেগুনী রশ্মির একটি নির্দিষ্ট ঘনত্ব সনাক্ত করে (আল্ট্রা ভায়োলেট রশ্মি বা UV আলো), লেন্সটি সানগ্লাস হিসাবে কাজ করার জন্য রঙ পরিবর্তন করে। মোশন ডিটেক্টর এই চশমা পরা ব্যক্তির গতিবিধি বা সে পড়ে গেছে কিনা তা সনাক্ত করতে পারে। মস্তিস্কের তরঙ্গ ক্যাপচার করে এমন চশমা বিভিন্ন রোগ নির্ণয়ে কার্যকর। এছাড়া এই চশমার মাধ্যমে চোখের নড়াচড়ার মাধ্যমে ভিডিও গেম খেলা যায়। করা যাবে লাইভ চ্যাটও ।

আরও পড়তে

নওগাঁয় ‘কাঠের মাইক্রো প্রাইভেটকার ‘ তৈরি করে সাড়া ফেলেছেন শামসুদ্দিন

    Leave a Reply

    Your email address will not be published.

    X