July 26, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিশ্বের প্রতি দশজনের মধ্যে একজন ক্ষুধার্ত পেটে ঘুমাতে যায়ঃ জাতিসংঘ

বিশ্বের প্রতি দশজনের মধ্যে একজন ক্ষুধার্ত পেটে ঘুমাতে যায়ঃ জাতিসংঘ

বিশ্বের প্রতি দশজনের মধ্যে একজন ক্ষুধার্ত পেটে ঘুমাতে যায়ঃ জাতিসংঘ

বিশ্বের প্রতি দশজনের মধ্যে একজন ক্ষুধার্ত পেটে  ঘুমাতে যায়ঃজাতিসংঘ

ক্ষুধা কি?

ক্ষুধা শরীরের একটি দুর্বল অবস্থা। একটি নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরেও শরীরে কোনো খাবার না দিলে ক্ষুধা অনুভূত হয়।

দীর্ঘস্থায়ী অনাহার শরীরের উপর স্থায়ী এবং মারাত্মক প্রভাব ফেলতে পারে। দীর্ঘস্থায়ী অনাহারে  শিশুরা বিশেষ করে ঝুঁকির মধ্যে রয়েছে।বিশ্বের জনসংখ্যা এখন ৮ বিলিয়ন ছাড়িয়ে গেছে। তাদের মধ্যে ৭০ কোটি  মানুষ জানে না তাদের জন্য খাবার আছে  কি না। জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি ১০ জনে একজন চরম খাদ্য সমস্যায় ভুগছেন।

বর্তমানে, বিশ্বের ৭০০ মিলিয়ন মানুষ জানে না তারা কখন আবার খেতে পারবে বা আদৌ পাবে কিনা। বৃহস্পতিবার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি এই পরিসংখ্যান তুলে ধরেছে। সংগঠনগুলোর উদ্বেগ, বাড়ছে ক্ষুধার সংকট। কিন্তু আর্থিক সংকটে রয়েছে প্রতিষ্ঠানটি। বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক সিন্ডি ম্যাককেইন নিরাপত্তা পরিষদকে বলেছেন যে অনুদানের অভাবের কারণে খাদ্যের রেশন কাটতে হয়েছে। “এটা অদূর ভবিষ্যতেও করতে হবে।

সিন্ডি প্রয়াত মার্কিন সিনেটর জন ম্যাককেইনের স্ত্রী। নিরাপত্তা পরিষদে তিনি স্পষ্ট করে বলেন, “আমরা একটি চলমান এবং দীর্ঘস্থায়ী সংকটের মধ্য দিয়ে যাচ্ছি যেখানে মানবিক সংকট বাড়ছে। এটি এখন ‘নতুন স্বাভাবিক’। ধাক্কা আগামী বহু বছর ধরে অনুভূত হবে।” সংকটের মধ্যে রয়েছে সামরিক সংঘাত, অর্থনৈতিক ধাক্কা, পরিবেশগত সংকট এবং ক্রমবর্ধমান সারের দাম। একত্রে, বিশ্ব খাদ্য কর্মসূচির নিজস্ব অনুমান দেখায় যে ৫০টি দেশে ৪.৭ মিলিয়ন মানুষ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। পাঁচ বছরের কম বয়সী সাড়ে চার মিলিয়ন শিশু তীব্র অপুষ্টিতে ভুগছেন।

বিশ্ব খাদ্য কর্মসূচি (WFP) এর সদর দপ্তর রোমে। তারা ৭৯ টি দেশে কাজ করে। ৭৮ কোটিরও বেশি মানুষ অর্থাৎ বিশ্বের প্রতি দশজনের মধ্যে একজনকে প্রতিদিন ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে হয়। ৩৪.৫ কোটিরও বেশি মানুষ রয়েছে  খাদ্য নিরাপত্তাহীনতায় । এই সংখ্যা ২০২১ সালের প্রথম দিকে কোভিড মহামারীর আগে থেকে ২০ মিলিয়ন কম ছিল।

জাতিসংঘের কর্মকর্তারা সরাসরি স্বীকার করেছেন যে ইউক্রেন যুদ্ধ  মহামারী এবং পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে তুলেছে।

সারের দাম বাড়ায় ধান, গম, ভুট্টা ও সয়াবিনের ফলন কমেছে। এই প্রেক্ষাপটে, WFP ক্ষুধা সংকট মোকাবেলায় সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বাড়ানোর ওপর জোর দিচ্ছে।

মাস্টারকার্ডের সিইও মাইকেল মিবাচ যেমন নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছেন, “এখন পর্যন্ত ত্রাণের কাজ সরকারের হাতেই রয়েছে। বাণিজ্যিক কোম্পানিগুলো অর্থ দিয়েছে। কিন্তু তারা চাইলে আরও কিছু করতে পারে। সরকারের সাথে হাত মিলিয়ে কাজ করতে পারে।

গোল্ডম্যান স্যাকসের পক্ষে জ্যারেড কোহেন বলেন, অনেক বহুজাতিক কোম্পানি রয়েছে যাদের আয় কিছু জি-২০ দেশের জিডিপির চেয়ে বেশি। এই সংকটকালে তাদের আরও দায়িত্ব নিতে হবে বলে মত প্রকাশ করেন তিনি।

কেন বিশ্বের ৮০ কোটি মানুষ ক্ষুধা নিয়ে ঘুমায়?

বিশ্বব্যাপী ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে। সারা বিশ্বে ৮০০ মিলিয়নেরও বেশি মানুষ প্রতি রাতে ক্ষুধার্ত বিছানায় যায়। এর মানে হল বিশ্বের জনসংখ্যার ১০ শতাংশের কাছে তাদের ন্যূনতম চাহিদা মেটানোর মতো পর্যাপ্ত খাবার নেই।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মতে, আগের বছরের তুলনায় এ বছর ক্ষুধার্ত মানুষের সংখ্যা ৪ কোটি ৬০ লাখ বেড়েছে।

ক্ষুধার্তদের দুই-তৃতীয়াংশই নারী। এবং ৮০ শতাংশ জলবায়ু পরিবর্তন-প্রবণ এলাকায় বাস করে।

গত কয়েক দশকে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমেছে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে সংখ্যাটা বেড়েছে মাত্র। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত অপুষ্টির শিকার মানুষের সংখ্যা ১৫ কোটি বেড়েছে। বিশেষ করে বিশ্বব্যাপী সংঘাত, জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক ধাক্কা এবং করোনা মহামারী এটিকে প্রভাবিত করেছে।

এছাড়া খাবারের দামও বেড়েছে। এটি মানুষের ক্ষুধার্ত হওয়ার ক্ষেত্রেও ভূমিকা রেখেছে বেশ। ২০২০ থেকে ২০২২ পর্যন্ত, বিশ্ব মূল্য সূচক (FPI) ৯৫.১ শতাংশ থেকে ১৪৩.৭  শতাংশে বেড়েছে। যা নির্দেশ করে স্বল্প সময়ের মধ্যে খাদ্যের দাম কত বেড়েছে।

এফপিআই চিনি, মাংস, শস্য, দুগ্ধজাত দ্রব্য এবং ভোজ্য তেল সহ অন্যান্য খাদ্যপণ্যের বৈশ্বিক মূল্য বৃদ্ধির উপর নজর রাখে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য নিরাপত্তা ও পুষ্টি সংস্থা (SOFI) দেখেছে, এশিয়া বিশ্বের সবচেয়ে অপুষ্টির শিকার মানুষের আবাসস্থল। ২০২১ সালে, এই মহাদেশে ৪২.৫ মিলিয়ন মানুষ ক্ষুধার্ত জীবনযাপন করেছিল। তবে আফ্রিকায় ক্ষুধার প্রাদুর্ভাব লক্ষ্য করা গেছে। সেই বছর, আফ্রিকার ২৭৮ মিলিয়ন মানুষ এই সমস্যায় আক্রান্ত হয়েছিল।

খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা একটি বৈশ্বিক সংস্থা দ্য গ্লোবাল রিপোর্ট অন ফুড ক্রাইসিস তাদের সর্বশেষ প্রতিবেদনে বলেছে যে ২০২২ সালে টানা চতুর্থবারের মতো চরম ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েছে। সংস্থার মতে, ২৫৮ মিলিয়ন মানুষ বিশ্ব খাদ্য সংকটে ভুগছে।

এদিকে, ২০২২ সালে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়। বিশ্বের মোট খাদ্য শস্যের একটি বড় অংশ এসেছে এই দুই দেশ থেকে। আর এই যুদ্ধের কারণে খাদ্য সরবরাহে বড় ধরনের ব্যাঘাত ঘটে। যার কারণে বিশ্বের প্রায় সব দেশেই খাদ্যের দাম বেড়ে যায়।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X