May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
‘টাইপ-সি’ চার্জার থাকবে সব ডিভাইসেঃ ই-বর্জ্য কমাতে এই পদক্ষেপ

‘টাইপ-সি’ চার্জার থাকবে সব ডিভাইসেঃ ই-বর্জ্য কমাতে এই পদক্ষেপ

'টাইপ-সি' চার্জার থাকবে সব ডিভাইসেঃ ই-বর্জ্য কমাতে এই পদক্ষেপ

‘টাইপ-সি’ চার্জার থাকবে সব ডিভাইসেঃ ই-বর্জ্য কমাতে এই পদক্ষেপ

ইউএসবি টাইপ-সি পোর্ট আজকাল বেশিরভাগ মোবাইলে ব্যবহৃত হয়। এছাড়াও অনেক ফোন আছে যেগুলোতে ‘টাইপ-বি’ চার্জার আছে। কিন্তু ২০২৫ সালের মার্চের মধ্যে টাইপ-সি স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো ইলেকট্রনিক ডিভাইসের জন্য স্ট্যান্ডার্ড চার্জিং পোর্ট হিসেবে ব্যবহার করা হবে। এমনকি সব ডিভাইসের জন্য এক ধরনের চার্জার থাকবে।

অনলাইন কমিউনিটি প্ল্যাটফর্ম লোকাল সার্কেল-এর একটি প্রতিবেদন অনুসারে, ১০জনের মধ্যে সাতজন গ্রাহক বিশ্বাস করেন যে বিভিন্ন ডিভাইসে আলাদা চার্জারের প্রয়োজন নেই। সবকিছুর জন্য একটি চার্জারই যথেষ্ট। এই সিদ্ধান্তের পেছনে অনেক কারণ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র ছয় শতাংশ গ্রাহক বলেছেন যে বর্তমান চার্জার সিস্টেম ঠিক আছে। বিভিন্ন স্মার্টফোন এবং ট্যাবলেট, ল্যাপটপে আলাদা আলাদা চার্জিং ক্যাবল থাকলে আপত্তি নেই। যাইহোক, ই-বর্জ্য কমানোর জন্য প্রতি পরিবারে চার্জারের সংখ্যা কমাতে হবে। কারণ মানুষের কাছে ডিভাইসের সংখ্যা বাড়ছে। আর সে জন্য চার্জারের সংখ্যাও বাড়ছে। ইউরোপীয় ইউনিয়ন ২০২৫সালের জুনের মধ্যে এই ধরনের ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে, অনেক স্মার্টফোনে চার্জার থাকে না। ফলে জনগণকে আলাদাভাবে চার্জার কিনতে হচ্ছে। আর কোম্পানির চার্জারগুলো বাজারে অনেক দামি। আবার বিভিন্ন ডিভাইসের জন্য আলাদা চার্জার কিনতে হয়। এটা অনেক খরচ যোগ করে। বিক্রেতাদের জন্য তা বেশ ভালো ব্যাপারই । এমনকি বাজারেও এর ভাল প্রভাব পড়ে। কিন্তু যখনই একটি চার্জার হয়ে যাবে, তখনই বাজারে নেগেতিভ প্রভাব পড়তে শুরু করবে। তবে দেশে ই-বর্জ্য কমাতে এই পদক্ষেপ জরুরি।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X