মহাকাশে কমলা রঙের আরেকটি ‘পৃথিবী খুঁজে পেলেন বিজ্ঞানীরা

মহাকাশে কমলা রঙের আরেকটি ‘পৃথিবী খুঁজে পেলেন বিজ্ঞানীরা

মহাকাশে কমলা রঙের আরেকটি ‘পৃথিবী খুঁজে পেলেন বিজ্ঞানীরা

মহাকাশে কমলা রঙের আরেকটি ‘পৃথিবী খুঁজে পেলেন বিজ্ঞানীরা

মহাকাশে পৃথিবীর মতো দেখতে আরেকটি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। জার্মান মহাকাশ গবেষকরা এই নতুন গ্রহের সন্ধান পেয়েছেন। গ্রহটির নাম দেওয়া হয়েছে Wolf 1069 b (উল্‌ফ ১০৬৯ বি)।  জার্মান মহাকাশ গবেষণা সংস্থা ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোনমির বিজ্ঞানী ডায়ানা কোসাকোস্কির নেতৃত্বে গবেষকদের একটি দল এই গ্রহটি আবিষ্কার করেছে। পৃথিবী থেকে এর দূরত্ব মাত্র ৩১ আলোকবর্ষ। গ্রহটির ভর পৃথিবীর মতই। বিজ্ঞানীদের দাবি, বাসযোগ্য হয়ে উঠতে পারে এই গ্রহের পরিবেশ। এর সমস্ত সম্ভাবনা এগ্রহে সঞ্চিত।

বিজ্ঞানীরা বলছেন, নক্ষত্রকে প্রদক্ষিণ করতে কিছু সমস্যা থাকা সত্ত্বেও, গ্রহের মাটির একটি বড় অংশে বাসযোগ্য দিনের জলবায়ু রয়েছে। মহাজাগতিক কার্যকলাপের অনুপস্থিতি এবং গ্রহের চারপাশে কম পরিমাণ অতিবেগুনী বিকিরণের জন্য,বসবাসের বিষয়ে জোর দিতে পারছেন বলে জানিয়েছেন তারা।

জার্মানির এই গবেষক দলের আবিষ্কার ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স’ জার্নালে প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট অনুসারে, গ্রহটি তার নিকটতম নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করতে ১৫.৬ দিন সময় নেয়। নক্ষত্র থেকে গ্রহের দূরত্ব সূর্য ও পৃথিবীর মধ্যকার দূরত্বের ১৫ ভাগের এক ভাগ।।

নক্ষত্রের এত কাছাকাছি থাকা সত্ত্বেও কীভাবে গ্রহটি পৃথিবীর মতো বাসযোগ্য হয়ে উঠল? বিজ্ঞানীদের মতে, উলফ ১০৬৯ বি, পৃথিবী সূর্য থেকে যে পরিমাণ তেজস্ক্রিয় শক্তি পায় তার মাত্র 65 শতাংশ পায়। এই গ্রহের পরিসর পৃথিবীর তুলনায় অনেক শীতল। গ্রহটি দূর থেকে কমলা দেখায়।

কিছু দিন আগে, নাসার বিজ্ঞানীরা মহাকাশে পৃথিবীর আকারের একটি গ্রহ খুঁজে পেয়েছেন। সেই গ্রহের নাম দেওয়া হয়েছে ‘TOI 700E’। এর ঠিকানা পৃথিবী থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে ডোরাডো নক্ষত্রমণ্ডলে। গ্রহটি বাসযোগ্য কি না তা নিশ্চিত হওয়া যায়নি। এবার তার চেয়ে অনেক কাছাকাছি আরেকটি ‘পৃথিবী’ পাওয়া গেল।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X