May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ভারতের বাবরি মসজিদের নিচে কোনো মন্দির নেই: প্রত্নতাত্ত্বিকরা

ভারতের বাবরি মসজিদের নিচে কোনো মন্দির নেই: প্রত্নতাত্ত্বিকরা

ভারতের বাবরি মসজিদের নিচে কোনো মন্দির নেই: প্রত্নতাত্ত্বিকরা

ভারতের বাবরি মসজিদের নিচে কোনো মন্দির নেই: প্রত্নতাত্ত্বিকরা

  • অযোধ্যায় বাবরি মসজিদের নিচে এবং আশপাশের এলাকায় হাজার হাজার খনন করা হয়েছে, কিন্তু কোনো মন্দিরের সন্ধান পাওয়া যায়নি।
  • ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে এই এলাকায় বেশ কয়েকবার খনন করা হয়েছে। কিন্তু কোনো প্রত্নতত্ত্ববিদ মন্দিরটি খুঁজে পাননি।
  • এমনকি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এআইএ) এর সর্বশেষ প্রত্নতাত্ত্বিক খননেও কোনো মন্দির পাওয়া যায়নি।
  • যাইহোক, ভারতের সুপ্রিম কোর্ট ওই স্থানে একটি মন্দির নির্মাণের নির্দেশ দিয়ে একটি রায় দিয়েছে, যা শুধুমাত্র সরকারি চাপে আর বিশ্বাসের উপর ভিত্তি করেই ভারতের সুপ্রিম কোর্ট  এহেন কাজটি করেছে।

আগস্ট ২০০৩ সালে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এলাহাবাদ হাইকোর্টকে জানায় যে ভারতের গুজরাটে বাবরি মসজিদ খননের ছয় মাস পরে, তারা মসজিদের নীচে একটি মন্দিরের প্রমাণ পেয়েছে। ১৯৯২ সালে কারা সেবক নামে একটি উগ্র হিন্দু গোষ্ঠী বাবরি মসজিদ ধ্বংস করে। রাম মন্দির ভেঙে সেখানে বাবরি মসজিদ তৈরি করা হয়েছে বলে দাবি করা হয়।

কিন্তু দীর্ঘ গবেষণার পর ভারতের দুই প্রত্নতত্ত্ববিদ সুপ্রিয়া ভার্মা ও জয়া মেনন বলেছেন, বাবরি মসজিদের মাটির নিচে কোনো মন্দিরের অস্তিত্ব নেই। সুপ্রিয়া ভার্মা ভারতের জওহরলাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক এবং জয়া মেনন শিব নাদর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের প্রধান।

তারা আদালতকে বলেছে যে খনন থেকে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যা এএসআইয়ের বক্তব্যকে সমর্থন করে।

প্রত্নতাত্ত্বিক সুপ্রিয় ভার্মা বাবরি মসজিদ ধ্বংসের ২৬ তম বার্ষিকীতে একটি সাক্ষাত্কারে হাফিংটন পোস্টকে বলেছেন যে ২০০৩ খনন থেকে তিনটি গুরুত্বপূর্ণ প্রমাণ পাওয়া গেছে বলে জানা গেছে। যা মূলত এএসআই আবিষ্কার করেছিল। তিনি আরও ব্যাখ্যা করেছেন কিভাবে  এবং  বি. আর. মনিরনেতৃত্বে খনন কাজটি পদ্ধতিগত ত্রুটির সাথে ধাঁধাঁ ছিল। পরে এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে তাকে এই খনন থেকে প্রত্যাহার করা হয়। আর ২০১৬ সালে নরেন্দ্র মোদির সরকার থেকে এই বি. আর. মনিকে জাতীয় জাদুঘরের মহাপরিচালক করা হয়েছে।

বাবরি মসজিদ যে রামমন্দিরের উপর প্রতিষ্ঠিত হয়েছিল তার কোন প্রত্নতাত্ত্বিক প্রমাণ আছে কি? এমন প্রশ্নের জবাবে সুপ্রিয়া ভার্মা বলেন, কোনো প্রমাণ নেই। আজও বাবরি মসজিদের নিচে মন্দির আছে এমন কোনো প্রত্নতাত্ত্বিক প্রমাণ নেই।

কিন্তু কী প্রমাণের ভিত্তিতে এএসআই এমন দাবি করলেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এএসআই মূলত খননকার্য থেকে তিনটি আলামত পেয়েছে। সুপ্রিয় ভার্মার মতে, বাবরি মসজিদের নিচে একটি পুরনো ছোট মসজিদ ছিল। এর পশ্চিম দিকের প্রাচীর, ৫০টি স্তম্ভ ও স্থাপত্য তার প্রমাণ। পশ্চিম দিকের দেয়ালের দিকে তাকালেই বোঝা যাবে, এ দিকে মুখ করে নামাজ পড়া হয়। এর কাঠামো মসজিদের মতো, মন্দিরের মত নয়।

মন্দিরের বৈশিষ্ট্য পুরোই আলাদা। অপরদিকে যে ৫০টি স্তম্ভের গোড়ার কথা বলা হচ্ছে তা  সম্পূর্ণ মিথ্যা। এ বিষয়ে আমরা অনেকবার আদালতে অভিযোগ করেছি। আমাদের যুক্তি হল তারা যাকে স্তম্ভের ভিত্তি বলে তা আসলে ইটের ভাঙা খন্ড। তাদের ভিতরে যে  মাটি আছে এবং তাদের উপর কোন স্তম্ভ স্থাপন করা সম্ভব নয়।

প্রমাণের তৃতীয় অংশ সম্পর্কে, তিনি ব্যাখ্যা করেছিলেন, “তারা বলে যে ৪০০-৫০০ স্থাপত্যের টুকরো পাওয়া গেছে। তারা মূলত কোন বিল্ডিং অংশ হতে পারে।  এর মধ্যে ১২ টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু খননকালে এই ১২টি ব্লক পাওয়া যায়নি। এগুলো মূলত মসজিদের মেঝেতে পড়ে থাকা ধ্বংসাবশেষ থেকে নেওয়া হয়েছে।

বললেন অরো, সেখানে একটি মূর্তিসদৃশ ছিল, সেটাকে বলা হচ্ছে, কোনো স্বর্গীয় জোড়া! কিন্তু তা সত্য বলে ধরে নিলেও, সেখানে শুধু একজন পুরুষ ও একজন নারীর প্রতিকৃতি আছে, আবার অর্ধেক ভাঙা। আর কিছু নেই সেখানে! যে মন্দিরটিকে পাথরের মন্দির বলে দাবি করা হয় সেখানে আরও মূর্তি বা পাথরে খোদাই করার কথা। কিন্তু সেরকম কিছুই এখানে পাওয়া যায়নি।

এছাড়াও এই পাথরের জন্য কোন তারিখ নির্ধারণ করা যায় না। এই পাথর যে কোন সময়ের হতে পারে। এবং তাদের সঠিক বয়স নির্ধারণের কোন উপায় নেই। অর্থাৎ এটি কোনো রাম মন্দিরের বলে কোনো প্রমাণ নেই। এবং যে স্তম্ভগুলির ভিত্তি আছে, আমার মতে, স্পষ্টতই ১২ থেকে ১৫ শতকের  ।

এএসআই নিজেই বলছেন না এগুলো কত পুরনো। চতুরভাবে তা এড়িয়ে এজেন্সি শুধু বলেছিল যে মসজিদের নিচে একটি মন্দির আছে। এতোটুকুই।  এখানেই শেষ!

এর আগে ২০১০ সালে, তিনি ASI দ্বারা অনুসরণ করা পদ্ধতি এবং ব্যাখ্যাকে চ্যালেঞ্জ করে ইকোনমিক অ্যান্ড পলিটিক্যাল উইকলিতে একটি নিবন্ধ প্রকাশ করেছিলেন।

সেখানে তারা উল্লেখ করেছে যে তৎকালীন বিজেপি নেতৃত্বাধীন সরকারের চাপের কারণে বাবরি মসজিদ ধ্বংসের বৈধতা দিতে এএসআই ওই বিবৃতি দিয়েছিল।

সুপ্রিয় ভার্মা সেই সাক্ষাত্কারে বলেছিলেন যে, খননে নিযুক্ত বিশেষজ্ঞরা চাপের মধ্যে ছিলেন কারণ বিজেপি নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় ছিল। তারা আসলে মন্দিরের পক্ষে কথা বলতে বাধ্য হয়েছিল। তদন্তের নেতৃত্বে ছিলেন বি. আর মনি, যাকে এলাহাবাদ হাইকোর্ট অপসারণ করেছিল। ২০১৬ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার সেই মনিকেই জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসাবে নিযুক্ত করেছিল।

    2 Comments

    Leave a Reply

    Your email address will not be published.

    X