কর্ণাটক বিধানসভা পেল প্রথম মুসলিম স্পিকার

কর্ণাটক বিধানসভা পেল প্রথম মুসলিম স্পিকার

কর্ণাটক বিধানসভা পেল প্রথম মুসলিম স্পিকার

কর্ণাটক বিধানসভা পেল প্রথম মুসলিম স্পিকার

ভারতের কর্ণাটক রাজ্যের বিধানসভার স্পিকার নির্বাচিত হয়েছেন ইউটি কাদের। রাজ্যের ইতিহাসে প্রথমবারের মতো বিধানসভার স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন কংগ্রেসম্যান।

শুক্রবার (২৬ মে), কংগ্রেসপন্থী বিধায়ক রাজ্য বিধানসভার স্পিকার হিসাবে নির্বাচিত হয়েছেন ।

খবরে বলা হয়েছে, বিরোধী বিজেপি এবং জনতা দল  স্পিকার নির্বাচনে তাদের প্রার্থী দেয়নি। এ কারণে বিনা প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার নির্বাচিত হন ইউটি কাদের।

তবে তিনি এখন স্পিকারের দায়িত্ব পালন করতে পারবেন না। দেশটির সংবিধান অনুযায়ী, কর্ণাটক বিধানসভার বিদায়ী স্পিকার আরভি দেশপান্ডের হাতে ক্ষমতা হস্তান্তরের পর কাদের আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

এদিকে, কর্ণাটকের মুখ্যমন্ত্রী এবং রাজ্য কংগ্রেসের শীর্ষ নেতা সিদ্দারামাইয়া নতুন স্পিকার ইউটি কাদেরকে স্বাগত জানিয়েছেন।

২০২১ সালের ডিসেম্বরে, কিছু মুসলিম ছাত্রকে কর্ণাটকের উডুপি জেলায় হিজাব পরার জন্য ক্লাস থেকে নিষেধ করা হয়েছিল, যা রাজ্যে হিজাব আন্দোলনকে ছড়িয়ে দিয়েছে। পরে সেই আন্দোলন ভারতের অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়ে।

এই আন্দোলন ভারতের রাজনৈতিক সহনশীলতার জন্য একটি বড় চ্যালেঞ্জ তৈরি করেছিল। তখন রাজ্য বিধানসভায় বসেছিল বিজেপি।

কর্ণাটক বিধানসভা নির্বাচন ১০ মে অনুষ্ঠিত হয়েছিল। ফলাফল গণনা করা হয় এবং ১৩  মে ঘোষণা করা হয়। ভোটের ফলাফল বিশ্লেষণ করে জানা যায় যে কংগ্রেস রাজ্য বিধানসভার ২২৪ টি আসনের মধ্যে ১৩৬ টিতে জিতেছে।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X