May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
১৪৩ দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড: বাংলাদেশ ১২৯

১৪৩ দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড: বাংলাদেশ ১২৯

১৪৩ দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড: বাংলাদেশ ১২৯

১৪৩ দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড: বাংলাদেশ ১২৯

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। টানা সপ্তমবারের মতো এই সুনাম ধরে রেখেছে তারা। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে এ কথা বলা হয়েছে। বুধবার প্রকাশিত এই প্রতিবেদনে প্রকাশ হয়েছে বাংলাদেশের অবস্থান ১২৯তম। ৩০ বছর বয়সীদের সুখের সূচকে বাংলাদেশের অবস্থান ১২৮তম।

প্রতিবেদনে সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬ টি সূচক পরীক্ষা করা হয়েছে। এই সূচকগুলি হল-

১. মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি),

২. সামাজিক সমর্থন,

৩. স্বাস্থ্যকর আয়ু,

৪. জীবনে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা,

৫. উদারতা, দুর্নীতির প্রতি মনোভাব এবং

  ৬. ডিস্টোপিয়া।

Dystopia হল একটি কাল্পনিক দেশ যেখানে বিশ্বের সবচেয়ে অসুখী মানুষ বাস করে—অর্থাৎ, এই ৬ টি সূচকে কোনো দেশই ডিস্টোপিয়ার চেয়ে খারাপ হতে পারে না। এটি প্রধানত একটি বেঞ্চমার্ক হিসাবে ব্যবহৃত হয়। অর্থাৎ, সূচক থেকে প্রাপ্ত পয়েন্টগুলি অন্যান্য দেশগুলি এই ডিস্টোপিয়া থেকে কতটা ভাল তার তুলনায় গণনা করা হয়।

১৪৩ দেশের মধ্যে সুখী দেশের সূচকে বয়স্কদের (যাদের বয়স ৬০ বছর বা তার বেশি) ক্যাটাগরিতে বাংলাদেশ ১২০ নম্বরে রয়েছে -। এর এক ধাপ নিচে ভারত। মায়ানমার রয়েছে ১১৮ নম্বরে। পাকিস্তান ১০৮ নম্বরে। নিম্ন মধ্যবয়সীর তালিকায় বাংলাদেশের অবস্থান ১২৯ নম্বরে। উচ্চ মধ্য বয়সের ক্ষেত্রে বাংলাদেশ একই অবস্থানে রয়েছে।

বাংলাদেশের সবচেয়ে সুখী মানুষ যুবকরা। সবচেয়ে কম সুখী মধ্যবয়সীরা।

অন্তত এক দশক আগে এই প্রতিবেদন প্রকাশিত হতে শুরু করে। তারপর থেকে প্রথমবারের মতো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি বিশ্বের শীর্ষ ২০ সুখী দেশের মধ্যে নেই। এই দুই দেশের অবস্থান যথাক্রমে ২৩ তম ও ২৪তম। অন্যদিকে, কোস্টারিকা এবং কুয়েত শীর্ষ ২০ সুখী দেশের মধ্যে রয়েছে। তাদের অবস্থান যথাক্রমে ১২ এবং ১৩ ।

১৪৩ দেশের মধ্যে সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১২৯ নম্বরে, শীর্ষে রয়েছে ফিনল্যান্ড

সম্প্রতি প্রকাশিত ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪ ‘। বিশ্বের সুখী তালিকায় ১৪৩ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৯ তম। টানা ৭ বছর তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এছাড়া এই তালিকার শীর্ষ দশে রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া।

১৪৩ দেশের মধ্যে এশিয়ার দেশগুলোর মধ্যে কুয়েতের অবস্থান সেরা (১৩) । এছাড়াও তালিকায় রয়েছে সংযুক্ত আরব আমিরাত (২২), সৌদি আরব (২৮), সিঙ্গাপুর (৩০), তাইওয়ান (৩১), জাপান (৫১), দক্ষিণ কোরিয়া (৫২), ফিলিপাইন (৫৩), থাইল্যান্ড (৫৮), মালয়েশিয়া। (৫৯) । , চীন (৬০) এবং বাহরাইন (৬২)।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে নেপাল (৯৩), পাকিস্তান (১০৮), ভারত (১২৬), মায়ানমার (১১৮) এবং শ্রীলঙ্কা (১২৮) রয়েছে। আফগানিস্তান রয়েছে তালিকার নীচে (১৪৩) । এর এক ধাপ উপরে লেবানন (১৪২) ।

প্রতিবেদনটি প্রকাশের পর এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো,  ১৪৩ দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি ২০টি সুখী দেশের মধ্যে নেই। তারা যথাক্রমে ২৩ তম এবং ২৪ তম স্থানে রয়েছে এটি প্রতিবেদনে লক্ষণীয় যে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় বিশ্বের কোন বড় দেশ নেই।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক জেনিফার ডি পাওলা বলেছেন, প্রকৃতির সাথে ফিনদের ঘনিষ্ঠ সংযোগ এবং স্বাস্থ্যকর কর্ম-জীবনের ভারসাম্য তাদের জীবনের সন্তুষ্টির মূল অবদানকারী।

ইউরোপ ছাড়া প্রতিটি অঞ্চলেই সুখের বৈষম্য বেড়েছে, যাকে প্রতিবেদনের লেখকরা ‘উদ্বেগজনক’ বলে বর্ণনা করেছেন।

প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে সুখী দেশ, দরিদ্রতম দেশ এবং এর মধ্যে সবকিছু চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া কী কী জিনিস মানুষের জীবনে সুখ আনে তাও এই জরিপের মাধ্যমে খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে উভয় পক্ষেরই প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে, তবে রাশিয়া ও ইউক্রেন যথাক্রমে ৭২তম এবং ১০৫তম স্থানে রয়েছে। এদিকে, ইসরায়েল রয়েছে 5তম অবস্থানে, আর ফিলিস্তিন রয়েছে ১০৩ তম স্থানে।

ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের গবেষক জেনিফার ডি পাওলা বলেন, প্রকৃতির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক, কর্মজীবনে সুস্থ ভারসাম্য ফিনল্যান্ডের মানুষের সুখী জীবনের মূলে রয়েছে। তদুপরি, দেশের নাগরিকদের একটি সফল জীবনের আরও অর্জনযোগ্য উপলব্ধি রয়েছে। ফিনিশ নাগরিকদের একটি শক্তিশালী কল্যাণমূলক সমাজ, রাষ্ট্রীয় কর্তৃপক্ষের উপর আস্থা, নিম্ন স্তরের দুর্নীতি, বিনামূল্যে স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা রয়েছে। তিনি যোগ করেছেন যে ফিনিশ সমাজ একটি আস্থা, স্বাধীনতা এবং উচ্চ মাত্রার স্বায়ত্তশাসনের অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয়।

বিশ্বের বেশিরভাগ অঞ্চলে বয়স্ক প্রবীণদের তুলনায় তরুণ প্রজন্ম এখন বেশি সুখী। কিন্তু তারা সব নয়। ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত, ৩০  বছরের কম বয়সী উত্তর আমেরিকান, অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ডের গোষ্ঠীর মধ্যে আনন্দ নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। এই জায়গাগুলিতে বয়স্ক প্রজন্ম তরুণদের তুলনায় বেশি সুখী। বিপরীতে, মধ্য এবং পূর্ব ইউরোপীয় দেশগুলি একই সময়ের মধ্যে সমস্ত বয়সের মধ্যে সুখী বৃদ্ধি পেয়েছে। পশ্চিম ইউরোপের মানুষ সব বয়সের প্রায় একই পরিমাণ সুখী। ইউরোপ ছাড়া সব অঞ্চলেই সুখের বৈষম্য বেড়েছে। এটিকে প্রতিবেদনের লেখকরা উদ্বেগজনক প্রবণতা হিসাবে বর্ণনা করেছেন।

আরও পড়ুন

ডিপ্রেশন বা হতাশা থেকে বাঁচতে যেসব আমল করবেন

    Leave a Reply

    Your email address will not be published.

    X