May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
গাজা যুদ্ধ ছড়িয়ে পড়ছে পুরো মধ্যপ্রাচ্যে

গাজা যুদ্ধ ছড়িয়ে পড়ছে পুরো মধ্যপ্রাচ্যে

গাজা যুদ্ধ ছড়িয়ে পড়ছে পুরো মধ্যপ্রাচ্যে

গাজা যুদ্ধ ছড়িয়ে পড়ছে পুরো মধ্যপ্রাচ্যে

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসকে নির্মূল করার নামে তিন মাস আগে যুদ্ধ শুরু করে ইসরাইল। তখন থেকেই আশঙ্কা ছিল যে যুদ্ধ গাজা ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। অবশেষে এই আশঙ্কা সত্যি হলো। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনের হুথি সশস্ত্র গোষ্ঠীকে আক্রমণ করার কারণে যুদ্ধ অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন শুক্রবার ভোরে বলেছে যে তারা ইয়েমেনে ইরান-সমর্থিত গোষ্ঠীর সামরিক স্থাপনার বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে যাতে লোহিত সাগরে বিদেশী জাহাজে হামলা করার হুথিদের ক্ষমতা ব্যাহত করা যায়। প্রত্যক্ষদর্শীরা ইয়েমেনের রাজধানী সানা বিমানবন্দরে, তৃতীয় বৃহত্তম শহর তাইজ, হোদেইদাহের প্রধান লোহিত সাগর বন্দরে একটি নৌ ঘাঁটি এবং উপকূলীয় হাজ্জাহ গভর্নরেটের সামরিক স্থাপনায় স্থানীয় সময় ভোরে বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন। এসব হামলায় পাঁচ হুথি যোদ্ধা নিহত হয়েছে।

এছাড়া শুক্রবার রাতে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে দ্বিতীয় দিনের মতো ইয়েমেনে হামলা চালায় যুক্তরাষ্ট্র। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন যে শুক্রবার রাতে মার্কিন বাহিনী হুথিদের রাডার কেন্দ্র লক্ষ্য করে। লোহিত সাগরে বিদেশী জাহাজে হামলা ঠেকাতে মার্কিন হামলার অন্যতম প্রধান লক্ষ্য হুথিদের রাডার অবকাঠামো। আরেকটি মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই হামলাটি একাই মার্কিন বাহিনী চালিয়েছে। মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ থেকে এই হামলা চালানো হয়।

মূলত, গত অক্টোবরে যখন গাজা যুদ্ধ শুরু হয়েছিল, তখন হামাসকে সমর্থন করেছিল হুথি বিদ্রোহীরা। তাদের সমর্থনের অংশ হিসাবে, তারা নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েল-গামী এবং ইসরায়েল-সম্পর্কিত জাহাজগুলিতে হামলা চালাচ্ছে।তাদের হামলার ভয়ে বিভিন্ন জাহাজ কোম্পানি হয় লোহিত সাগর এড়িয়ে ভিন্ন পথে গন্তব্যে যাচ্ছে, নতুবা চুক্তিই বাতিল করে দিচ্ছে।

লোহিত সাগরে জাহাজ চলাচল নিশ্চিত করতে ইয়েমেনে হামলার দাবি করা হলেও সেটাই একমাত্র বিষয় নয়। গাজার ঘটনার সঙ্গে এর সরাসরি সম্পর্ক রয়েছে। এটি গাজা সংকটকেই প্রতিনিধিত্ব করে।

মার্কিন ও ব্রিটিশ আক্রমণ সত্ত্বেও, হুথিরা লোহিত সাগরে ইসরায়েল-গামী জাহাজগুলিতে আক্রমণ অব্যাহত রেখেছে। গোষ্ঠীটি এমনকি মার্কিন ও ব্রিটিশ আক্রমণের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে। হামলার প্রতিবাদে ইয়েমেনের রাজধানী সানায় লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছে। উপরন্তু, ইরানপন্থী মিলিশিয়ারা সিরিয়া ও ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলার সংখ্যা বাড়াতে পারে।

ইয়েমেনের হামলা-প্রতিশোধ অব্যাহত থাকলে; পরিস্থিতি উত্তপ্ত হলে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধ এড়ানো যুক্তরাষ্ট্রের জন্য কঠিন হবে। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী প্রতিদিনই ইসরায়েলি বাহিনীর সঙ্গে সীমান্তে গুলি বিনিময় করছে।

বিভক্ত ইউরোপ: মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন সহ ১০ টি দেশ হুথি বিদ্রোহীদের উপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের বিমান ও নৌ হামলার ন্যায্যতা দিয়ে একটি যৌথ বিবৃতি জারি করেছে। তবে ইতালি, ফ্রান্স ও স্পেন এই যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেনি। এই তিন দেশের পদক্ষেপ ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ আক্রমণকে কেন্দ্র করে ইউরোপীয়দের মধ্যে বিভক্তির বিষয়টি সামনে এনেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন শুক্রবার ভোরে ঘোষণা করেছে যে তারা ইয়েমেনে ইরান-সমর্থিত গোষ্ঠীর বিভিন্ন সামরিক স্থাপনার বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে। নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, কানাডা এবং বাহরাইন দুই দেশের হামলায় লজিস্টিক ও গোয়েন্দা সহায়তা দিয়েছে।

এছাড়া জার্মানি, ডেনমার্ক, নিউজিল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া ইয়েমেনে এই রাতের হামলার পক্ষে এই ছয়টি দেশের সঙ্গে যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছে। লোহিত সাগরে হুথিরা তাদের হামলা বন্ধ না করলে জাহাজ চলাচল নিশ্চিত করতে আরও ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে এই দেশগুলো। তবে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের এসব হামলায় ইতালি, ফ্রান্স ও স্পেন অংশ নেয়নি। এমনকি হামলার যৌক্তিকতা জানিয়ে যৌথ বিবৃতিতেও তারা স্বাক্ষর করেনি।

তবে, লোহিত সাগরে হুথি হামলা প্রতিরোধে পশ্চিমের বিভক্তি গত মাসেই প্রকাশ্যে আসে। ডিসেম্বরে, মার্কিন যুক্তরাষ্ট্র লোহিত সাগরে সামুদ্রিক যানবাহন নিরাপদ করতে একটি বহুজাতিক নৌ জোট গঠনের ঘোষণা দেয়। কিন্তু মার্কিন নেতৃত্বাধীন এই নৌ জোটে ইতালি, স্পেন ও ফ্রান্স অংশ নেয়নি।

যুক্তরাষ্ট্র আবারও ইয়েমেনকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে

ফিলিস্তিনি জনগণের সমর্থনে লোহিত সাগর এবং এডেন উপসাগরে ইসরায়েলি বাণিজ্যিক জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করার পরে মার্কিন যুক্তরাষ্ট্র ইয়েমেনকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসাবে পুনরায় মনোনীত করেছে।

বুধবার (১৮ জানুয়ারি) হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ ঘোষণা দেন। তবে তিনি আরো বলেন, ঘোষণাটি ৩০ দিন পর কার্যকর হবে।

“লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে ক্রমাগত আক্রমণ এবং হুমকির কারণে মার্কিন যুক্তরাষ্ট্র বিশেষভাবে আনসারুল্লাহকে (হুতি ) একটি আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসাবে মনোনীত করেছে,” ।

মার্কিন কর্মকর্তার মতে, ঘোষণাটি হুথিদের জন্য তহবিল বন্ধ করার একটি কার্যকর হাতিয়ার, তাদের কর্মের জন্য তাদের দায়বদ্ধ রাখা এবং অর্থনৈতিক বাজারে তাদের অ্যাক্সেস সীমিত করা।

তবে জ্যাক সুলিভান এও বলেছেন যে লোহিত সাগর এবং এডেন উপসাগরে হামলা বন্ধ করলে যুক্তরাষ্ট্র এই ঘোষণা পুনর্বিবেচনা করবে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X