May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
সৌদির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়তে চান নেতানিয়াহু

সৌদির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়তে চান নেতানিয়াহু

সৌদির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়তে চান নেতানিয়াহু

সৌদির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়তে চান নেতানিয়াহু

ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেছেন, সৌদি আরবের সঙ্গে ইসরাইল কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলে আরব-ইসরায়েল দ্বন্দ্বের অবসানের পথ মসৃণ হবে।

নেতানিয়াহু জেরুজালেমে মার্কিন আইন প্রণেতা লিন্ডসলি গ্রাহামের সাথে দেখা করেছেন। সেখানে তিনি সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ইসরায়েলের আগ্রহ প্রকাশ করেন।

তিনি লিন্ডসলি গ্রাহামকে বলেন, ‘আমরা সৌদি আরবের সঙ্গে শান্তি ও কূটনৈতিক সম্পর্ক চাই। আমরা এটাকে ইসরায়েল-আরব দ্বন্দ্বের অবসানের দিকে একটি বড় পদক্ষেপ হিসেবে দেখছি।’

ইসরাইল-সৌদি সম্পর্ক আরব অঞ্চলসহ বিশ্বের জন্য একটি ভালো ও ঐতিহাসিক মুহূর্ত হবে বলেও দাবি করেন নেতানিয়াহু।

২০২২ সালে, তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সহায়তায়, আরব বিশ্বের বেশ কয়েকটি দেশ আব্রাহাম অ্যাকর্ডের মাধ্যমে ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু ইহুদিবাদী ইসরায়েলের মূল লক্ষ্য ছিল সৌদি আরবের সঙ্গে ঐক্য।

সে সময় সৌদি বলেছিল, ইসরাইল যদি তাদের স্বীকৃতি নিতে চায়, তাহলে আগে ফিলিস্তিন সমস্যার সমাধান করতে হবে।

এদিকে, গত মাসে ইসরায়েলের চিরশত্রু ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার ঘোষণা দেয় সৌদি আরব। চীনের মধ্যস্থতায় দীর্ঘ ৭ বছর পর আবারো ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা দিল এই দুই মুসলিম দেশ। এই বিষয়টি নেতানিয়াহুর জন্য একটি বড় ধাক্কা হিসাবে এসেছিল।

ইরান-সৌদি পুনর্মিলনের ঘোষণার পর মধ্যপ্রাচ্যে শিগগিরই স্থিতিশীলতা ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X