ইতালির ক্যালাব্রিয়া শহরে সংসার পাতলেই পাবেন ২৫ লক্ষ টাকা

ইতালির ক্যালাব্রিয়া শহরে সংসার পাতলেই পাবেন ২৫ লক্ষ টাকা

ইতালির ক্যালাব্রিয়া শহরে সংসার পাতলেই পাবেন ২৫ লক্ষ টাকা

ইতালির ক্যালাব্রিয়া শহরে সংসার পাতলেই পাবেন ২৫ লক্ষ টাকা

ক্যালাব্রিয়া এই ছোট ইতালীয় শহরটি তার স্ফটিক স্বচ্ছ সমুদ্রের জলের জন্য বিখ্যাত এবং প্রাচীন গ্রাম, দুর্গ এবং প্রত্নতাত্ত্বিক উদ্যানগুলির সাথে বিস্তৃত। এই অঞ্চলে তিনটি জাতীয় উদ্যান পাওয়া যায়: পোলিনো ন্যাশনাল পার্ক (ইতালির বৃহত্তম), সিলা ন্যাশনাল পার্ক এবং অ্যাসপ্রোমন্টে ন্যাশনাল পার্ক।

ক্যালাব্রিয়া দক্ষিণ ইতালির একটি অঞ্চল। এটি উত্তরে ব্যাসিলিকাটা, পূর্বে আয়োনিয়ান সাগর, দক্ষিণ-পশ্চিমে মেসিনা প্রণালী দ্বারা বেষ্টিত একটি উপদ্বীপ, যা এটিকে সিসিলি থেকে পৃথক করেছে এবং পশ্চিমে টাইরহেনিয়ান সাগর।

ইউরোপ সফরে গেলে তালিকায় রয়েছে ইতালির বিভিন্ন শহর। এখন আপনি সেখানে সঠিকভাবে বসতি স্থাপন করতে পারেন। আর এর জন্য আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। বরং ওই শহরের প্রশাসন আপনাকে প্রায় ২৫ লাখ টাকা দেবে।

নতুন দেশে গিয়ে পরিবার শুরু করার কথা ভাবছেন? নতুন দেশ, নতুন পরিবার- খরচ বেশি হবে। কিন্তু আপনাকে যদি নতুন দেশে বসবাসের জন্য ২৫ লাখ টাকা প্রস্তাব করা হয়, আপনি কি যাবেন? ক্যালাব্রিয়া ইতালির একটি ছোট শহর। ক্যালাব্রিয়াতে থাকার জন্য, প্রশাসন আপনাকে ২৮০০০ ইউরো দেবে, যার বাংলাদেশী মূল্য প্রায় ২৫ লাখ টাকা। ইউরোপ সফরে গেলে তালিকায়  থাকতে পারে  ইতালির বিভিন্ন শহর। এবং  আপনি সেখানে সঠিকভাবে বসতিও স্থাপন করতে পারেন।

আপনি কি পরিবার শুরু করার জন্য বিদেশে যাওয়ার কথা ভাবছেন? তবে সেই স্বপ্ন শীঘ্রই পূরণ হতে পারে। প্রত্যেকেরই একটি নতুন দেশে বাস করার আকাঙ্ক্ষা থাকে, কিন্তু বেশিরভাগ সময়ই তা পূরণ হয় না। ভালোভাবে সংসার চালাতে অনেক টাকার প্রয়োজন। এখন সেই সমস্যার সমাধান হবে। যদি আপনাকে বিদেশে থাকার বিনিময়ে ২৫ লাখ নগদ প্রস্তাব দেওয়া হয়, আমি আশা করি কেউ সেই অফারটি উপেক্ষা করবেন না। চলুন দেরি না করে বিস্তারিত জেনে নেই।

এমন ব্যবস্থা নেওয়া হয়েছে ইতালির ছোট শহর ক্যালাব্রিয়াতে। ক্যালাব্রিয়ার প্রশাসন ক্যালাব্রিয়াতে থাকার জন্য আপনাকে ২৮০০০ ইউরো দেবে, যা প্রায় ২৫ লক্ষ টাকা। যখন ইউরোপীয় সফরে যাবেন, আপনি চাইলে এখন থেকে খুব সহজেই সেখানে একটি ব্যক্তিগত বাড়ি তৈরি করতে পারবেন। এই সুন্দর শহরটি কোথায় অবস্থিত? ক্যালাব্রিয়া ইতালির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি ছোট শহর। এখানে মাত্র তিন হাজার মানুষের বসবাস এবং নগরীর জনসংখ্যা বাড়াতে তড়িৎ বন্দোবস্ত চাইছে ইতালি প্রশাসন।

কিন্তু এই অর্থ প্রদানের পিছনে একটি ছোট চমক লুকিয়ে আছে। যারা ক্যালাব্রিয়াতে একটি বাড়ি কিনতে চান তাদের বয়স ৪০ বছরের বেশি হলে হবে না। তাকে এখানে ব্যবসা শুরু করতে হবে। যারা ক্যালাব্রিয়াতে থাকার জন্য আবেদন করেন তাদের অবশ্যই অনুমোদনের ৯০ দিনের মধ্যে ক্যালাব্রিয়াতে যেতে হবে। কেন এই সিদ্ধান্ত নিল দেশটির প্রশাসন? শহরের জনসংখ্যা বৃদ্ধি এবং অর্থনীতিকে শক্তিশালী করতে এখানকার প্রশাসন এই উদ্যোগ নিয়েছে। যারা এখানে স্থায়ীভাবে বসতি স্থাপন করবে তাদের প্রায় ৫০ লাখ টাকার প্রতিশ্রুতি দিয়েছে প্রশাসন। তিন বছরের মধ্যে ২৫লাখ।

মোট ২৩০ টি সম্প্রদায় শহরের ৭৫ শতাংশেরও বেশি এলাকায় বাস করে। যাইহোক, ২০২১ সালের হিসাবে, এই অঞ্চলের জনসংখ্যা ৫০০০ এর কম। এই পরিস্থিতি ক্যালব্রিয়ান জনসংখ্যার জন্য অত্যন্ত উদ্বেগের। শহরের উন্নতির জন্যই এই সিদ্ধান্ত। আপনি সমুদ্রতীরবর্তী এই শহরে যেতে পারেন এবং আপনাকে আপনার ব্যবসা শুরু করার জন্য ২৫ লাখ টাকা দেওয়া হবে যাওয়ার পরপরই । আর বাকি ২৫ লাখ তিন বছরে দেওয়া হবে।

শুধু ক্যালাব্রিয়ারই এমন নিয়ম নয়, ইতালির দক্ষিণ প্রান্তে অবস্থিত প্রিসিস শহরও একই নিয়ম চালু করেছে। যদি কেউ এই শহরে তিন বছরের বেশি সময় ধরে একটি বাড়ি কেনেন, তিনি ৩০,০০০ ইউরো পাবেন বা ২৭ লাখ টাকা । এই শহরে থাকতে চাইলে আপনাকে কিছু বিশেষ শর্ত পূরণ করতে হবে। চল্লিশের উপরে কেউ বাড়ি কিনতে পারবে না। এছাড়াও, আপনি যে বাড়িটি কিনবেন তা ১৯৯১ সালের আগে তৈরি হওয়া চাই। এছাড়াও এখানে অর্থনীতিকে চাঙ্গা করার জন্য নতুন ব্যবসা শুরু করতে হবে।

পর্যটক হিসাবে ক্যালাব্রিয়া ইতালি ভ্রমণ করা কি নিরাপদ? ক্যালাব্রিয়া পর্যটকদের জন্য একটি নিরাপদ গন্তব্য। যদিও ইতালির দক্ষিণ অঞ্চলগুলি দীর্ঘদিন ধরে মাফিয়া এবং অপরাধের সাথে যুক্ত ছিল,এই সমস্যাগুলির অনেকগুলি এখন ঐতিহাসিক,বর্তমানে এই সমস্যাগুলো এখন আর তেমন কাজ করছে না।

মানুষ জীবনে কতই না সুযোগ নিতে চায় । যদি মনে ধরে তাহলে এরকম একটা সুযোগনিতেই পারেন ।   কারণ ২৫ লক্ষ টাকা সরকার এমনিতেই দিয়ে দিবে ব্যবসা-বাণিজ্য করার জন্য । যেটা হয়তোবা জীবন চলার পথে সহায়ক হয়ে যাবে। ভেবে দেখতে পারেন ।

    Leave a Reply

    Your email address will not be published.

    X