May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
নোবেল পুরস্কার দেওয়া হয় যেভাবে

নোবেল পুরস্কার দেওয়া হয় যেভাবে

নোবেল পুরস্কার দেওয়া হয় যেভাবে

নোবেল পুরস্কার দেওয়া হয় যেভাবে

কোভিড-১৯ এর বিরুদ্ধে mRNA ভ্যাকসিনের উন্নয়নে সহায়তার  জন্য। হাঙ্গেরিয়ান-আমেরিকান বিজ্ঞানী ক্যাটালিন ক্যারিকো  এবং আমেরিকান চিকিৎসক এবং বিজ্ঞানী  ড্রু উইজম্যান  এর  নোবেল পুরস্কার নাম ঘোষণার মাধ্যমেই আজ থেকে ২০২৩ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শুরু হ ধাপে ধাপে ছয়টি বিভাগে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

ঐতিহ্য অনুযায়ী প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই হিসেবে আজ থেকে ঘোষণা শুরু হচ্ছে।নরওয়ে থেকে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয়। অন্যান্য পুরস্কার যেমন সাহিত্য এবং অর্থনীতি সুইডেন থেকে ঘোষণা করা হয়।

নোবেল পুরস্কার বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং ব্যয়বহুল পুরস্কার। এই পুরস্কারটি ১১৯০১ সাল থেকে নারী, পুরুষ এবং সংস্থাগুলিকে তাদের সফল এবং অসাধারণ উদ্ভাবনের মতো বিশ্বের কল্যাণে মৌলিক অবদানের জন্য দেওয়া হচ্ছে।

যেভাবে নোবেল পুরস্কার শুরু হয়

সুইডিশ বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল; নোবেল পুরস্কার প্রবর্তন করেন। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইট সহ ৩৫৫ টি আবিষ্কার করেছিলেন।এগুলোর মাধ্যমে তিনি অনেক টাকার মালিক হয়েছেন। ১৮৯৫ সালে নিজের পুরস্কার পাওয়া অর্থগুলো উইল করে গিয়েছিলেন

যার পরিপ্রেক্ষিতে ১৯০১সাল থেকে পাঁচটি নোবেল পুরস্কার প্রবর্তন করা হয়েছিল – পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তি – এবং পরে ১৯৬৯ সালে অর্থনীতি অন্তর্ভুক্ত করা হয়েছে ।

পুরস্কার  পায় কারা?

আলফ্রেড নোবেলের উইল মতে, পুরস্কার তাদেরই দিতে হবে, ‘যারা আন্তঃরাষ্ট্র সম্পর্ক, সেনাবাহিনীর সংকোচন বা অবলোপন ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় সর্বোচ্চ ও সেরাটা মানবজাতিকে উপহার দেবে।’ এই সিদ্ধান্তের ওপর ভিত্তি করে প্রতি বছর হাজার হাজার মানুষ তাদের নিজেদের কিংবা অন্যের নাম জমা দিতে পারে।

কারা সিদ্ধান্ত নেন?

নরওয়েজিয়ান নোবেল কমিটি, নরওয়েজিয়ান পার্লামেন্ট কর্তৃক নিযুক্ত পাঁচ সদস্যের কমিটি, কাকে পুরস্কার দেওয়া হবে তা নির্ধারণ করে।এর সদস্যরা প্রায়ই সংসদ থেকে অবসরপ্রাপ্ত রাজনীতিবিদ। তবে সবসময় এমনটা হয়না। বর্তমান কমিটিতে একজন আইনজীবী রয়েছেন। একজন বুদ্ধিজীবীও আছেন।

কিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়?

পুরস্কারের জন্য প্রথমে মনোনয়ন গৃহীত হয়। এই প্রক্রিয়া প্রতি বছর ৩১শে জানুয়ারি শেষ হয়। ফেব্রুয়ারিতে নোবেল কমিটির প্রথম বৈঠক হয়।সভায় সকল মনোনয়নপত্র নিয়ে আলোচনা হয় এবং প্রার্থীদের তালিকা তৈরি করা হয়। তারপর প্রতিটি প্রার্থীকে একজন স্থায়ী উপদেষ্টা এবং অন্যান্য পেশাদার ব্যক্তি দ্বারা পৃথকভাবে মূল্যায়ন এবং যাচাই করা হয়।

কোন দেশ থেকে নোবেল পুরস্কার দেওয়া হয়?

দুই জায়গা থেকে নোবেল পুরস্কার দেওয়া হয়। তাদের মধ্যে, শুধুমাত্র নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় অসলো, নরওয়ে থেকে এবং বাকিসব  স্টকহোম, সুইডেন থেকে।

কাদের মনোনয়ন দেওয়া হয়?

নোবেল কমিটির সম্পূর্ণ আলোচনা সবসময় গোপন রাখা হয়। এমনকি মনোনীত প্রার্থীদের তালিকাও গোপন রাখা হয়। এরপর মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়।নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউটে এই বছরের ৩২৯ জন প্রার্থীর তালিকাও সংরক্ষিত আছে। ভল্টের ভিতরে সারিবদ্ধ ফোল্ডারগুলিতে, সবুজ ফোল্ডারে মনোনীতদের তালিকা রয়েছে এবং নীল ফোল্ডারে সংশ্লিষ্ট চিঠিপত্র রয়েছে।সর্বশেষ প্রকাশিত তালিকাটি ছিল ১৯৭১ সালের নোবেল পুরস্কার থেকে। পশ্চিম জার্মান চ্যান্সেলর উইলি ব্র্যান্ডট সে বছর নোবেল জিতেছিলেন। বিংশ শতাব্দীর শীতল যুদ্ধের সময় পূর্ব-পশ্চিম উত্তেজনা কমানোর প্রচেষ্টার জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

বিজয়ীদের কি পুরস্কার দেওয়া হয়?

প্রত্যেক বিজয়ীকে একটি পদক প্রদান করা হয়। ১৯৮০ সাল পর্যন্ত, নোবেল বিজয়ীর পদকটি ২৩ ক্যারেট সোনা দিয়ে তৈরি ছিল। তারপর থেকে ১৮ ক্যারেট সবুজ সোনার ধাতুর উপর ২৪ ক্যারেট সোনার প্রলেপ দিয়ে পদকটি জারি করা হয়েছে। এছাড়া একটি সার্টিফিকেট ও মোটা অঙ্কের অর্থ প্রদান করা হয়।এই অর্থের পরিমাণ এক মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ১.১ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় আট কোটি টাকা।

একটি ভুল ধারণা

আলফ্রেড ডিনামাইট সহ বেশ কিছু মারাত্মক বিস্ফোরক আবিষ্কার করেছিলেন। ফলে মানুষ তখন তাকে খুব একটা ভালো চোখে দেখেনি।এমনকি ১২  এপ্রিল, ১৮৮৮ -এ, যখন তার বড় ভাই লুডউইগ ফ্রান্সের কান শহরে বেড়াতে গিয়ে মারা যান, তখন ফরাসি দৈনিক “লা ফিগারো” জানায়, ” মৃত্যুর বণিক গতকাল কানে মারা যান।”তিনি নোবেল, ডিনামাইটের আবিষ্কারক।’ খবরে আরও বলা হয়েছে যে কীভাবে দ্রুত মানুষকে হত্যা করা যায় তা আবিষ্কার করে নোবেল কোটিপতি হয়েছিলেন।

অনেকে বিশ্বাস করেন যে নোবেল এই নেতিবাচক সংবাদে গভীরভাবে ব্যথিত হয়ে  অনুপ্রাণিত হয়েছিলেন এবং এর প্রতিক্রিয়াতেই তিনি মানবজাতির কল্যাণে কিছু করতে আগ্রহী হয়েছিলেন।ফলস্বরূপ, তিনি তার সমস্ত সম্পদ একটি ট্রাস্টের অধীনে রেখেছিলেন এবং যারা মানব কল্যাণে অবদান রাখেন তাদের পুরস্কৃত করার ঘোষণা দেন।

মরণোত্তর পুরস্কার

১৯৭৪ সাল থেকে, নোবেল ফাউন্ডেশন একটি ঘোষণায় ঘোষণা করেছে যে এখন থেকে মরণোত্তর পুরস্কার দেওয়া হবে না। তবে, অক্টোবরে পুরস্কার ঘোষণা এবং ডিসেম্বরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যে যেকোনো সময় কোনো মনোনীত ব্যক্তি মারা গেলে পুরস্কার দেওয়া হবে।এই পরিবর্তন কার্যকর হওয়ার আগে দুটি মরণোত্তর নোবেল প্রদান করা হয়েছিল। তারা হলেন ১৯৩ সালে সাহিত্যে এরিক অ্যাক্সেল কারফেল্ড  এবং ১৯৬১ সালে শান্তিতে ডগ হ্যামারস্কোল্ড।

প্রতি ২০ পুরুষ বিজয়ীর বিপরীতে ১ জন নারী

নোবেল পুরষ্কারকে ঘিরে প্রচলিত বিতর্কগুলির মধ্যে একটি হল নারীদের মূল্যায়ন না করার অভিযোগ। যদিও গত কয়েক দশকে মহিলা বিজয়ীদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে, তাদের শতাংশ এখনও একক অঙ্কে, মাত্র ৬%। যদিও ১৯০১সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে, ৯৬০ জন বিজয়ীর তালিকায় মাত্র ৫৭ জন নারীকে পুরস্কৃত করা হয়েছে।অর্থাৎ প্রতি ২০ জন পুরুষের জন্য একজন নারী। সমালোচকরা বলছেন, নোবেল কমিটি পুরস্কার দেওয়ার ক্ষেত্রে নারীদের উপেক্ষা করে।

হিটলারও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন

অ্যাডলফ হিটলারের মতো একজন কুখ্যাত স্বৈরশাসকও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন।১৯৩৯ সালে একজন সুইডিশ বিচারক তাকে মনোনীত করেছিলেন। যদিও পরে তিনি দাবি করেছিলেন যে তিনি এটি শুধুমাত্র একটি রসিকতা হিসাবে করেছিলেন।কিন্তু তিনি ছাড়া আর কেউ এতে মজার কিছু খুঁজে পাননি। ফলে যত দ্রুত সম্ভব তাকে এই মনোনয়ন প্রত্যাহার করতে হয়েছে।এছাড়াও ১৯৪৫ ও ১৯৪৮ সালে যুদ্ধবাজ সোভিয়েত নেতা জোসেফ স্টালিনের মনোনয়ন নিয়েও ছিল তুমুল বিতর্ক।

উপহার স্বরূপ এ বছর থেকে প্রাইজমানি ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯৮৯ হাজার ডলার (১.১ মিলিয়ন ক্রোনা) করা হয়েছে।গত এক দশকে নোবেল পুরস্কারের মূল্য কয়েকবার বাড়ানো বা কমানো হয়েছে। ২০১২ সালে পুরস্কারের অর্থ হ্রাস করা হয়েছিল। তবে, দশকের শেষে, আর্থিক মূল্য আবার বাড়ানো হয়েছে।এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, আর্থিক অবস্থা খুবই ভালো থাকায় পুরস্কারের আর্থিক মূল্য বাড়ানো হয়েছে। ২০২২ সালের শেষ নাগাদ, ফাউন্ডেশনের বিনিয়োগকৃত মূলধনের বাজার মূল্য ৫.৭৯৯ বিলিয়ন ক্রোনারে পৌঁছেছে।

আরও পড়ুন

একই বিভাগে নোবেল পেয়ে ইতিহাসে বাবা ও ছেলের স্বীকৃতি

    Leave a Reply

    Your email address will not be published.

    X