May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
২কিলোমিটার দীর্ঘ একটি ট্রেন ১০০ টি বগি নিয়ে ছুটেছে

২কিলোমিটার দীর্ঘ একটি ট্রেন ১০০ টি বগি নিয়ে ছুটেছে

২কিলোমিটার দীর্ঘ একটি ট্রেন ১০০ টি বগি নিয়ে ছুটেছে

২কিলোমিটার দীর্ঘ একটি ট্রেন ১০০ টি বগি নিয়ে ছুটেছে

দীর্ঘতম যাত্রীবাহী ট্রেন চালানোর নতুন রেকর্ড গড়েছে সুইজারল্যান্ড। এই যাত্রীবাহী ট্রেনে ১০০টি বগি ছিল। টানা ১০০ টি কোচ থাকার কারণে ট্রেনটি ১.৯ কিলোমিটার দীর্ঘ ছিল। ট্রেনটি আল্পস পর্বতমালার উপর দিয়ে ২৫ কিলোমিটার পাড়ি দিয়ে রেকর্ড গড়েছে।

সুইজারল্যান্ডের প্রকৌশল খাতের অর্জন বিশ্বের কাছে তুলে ধরতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এবং সুইস রেলওয়ের ১৭৫  তম বার্ষিকী স্মরণে এই আয়োজন করা হয়েছিল।

সুইস রেলওয়ের ১৭৫ তম বার্ষিকী উপলক্ষে, প্রায় দুই কিলোমিটার দীর্ঘ যাত্রীবাহী ট্রেনটি সুইস রিহতি রেলওয়ে কর্তৃপক্ষ পরিচালনা করেছিল।

সুইজারল্যান্ডের রেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ সুইস রেলওয়ের ১৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রায় দুই কিলোমিটার দীর্ঘ যাত্রীবাহী ট্রেন চালায়

দিবসটি উপলক্ষে শনিবার প্রায় দুই কিলোমিটার দৈর্ঘ্যের এই যাত্রীবাহী ট্রেনটি পরিচালনা করেছে দেশের রিহতিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। ট্রেনটিকে 4,500 আসন বিশিষ্ট বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী ট্রেন বলা হয়।

পূর্ব সুইজারল্যান্ডের প্রিডা থেকে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট আলভেনিউ পর্যন্ত ২৫ কিলোমিটার রেলপথ কভার করতে ট্রেনটি প্রায় এক ঘন্টা সময় নিয়েছে। প্রিডা এবং আলভেনিউয়ের উচ্চতা যথাক্রমে ১৭৮৮ মিটার এবং ১,০০০ মিটার।

প্রেদা থেকে আলভেনিউ পর্যন্ত পুরো রেললাইনটি খুবই অসম, বিশেষ করে যেহেতু পুরো লাইনটি ন্যারোগেজ, তাই এই ট্রেনের যাত্রা সংশ্লিষ্ট সকলকে অবাক করেছে। ১,৯১০ মিটার দীর্ঘ ট্রেনটি ২২টি টানেল এবং গভীর উপত্যকার উপর দিয়ে ৪৮ টি সেতু অতিক্রম করেছে।

৪,৫০০ আসনের ট্রেনটিকে বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী ট্রেন বলা হয়

৭ জন চালক এবং ২১ জন প্রকৌশলী এই ট্রেন চালানোর সাথে জড়িত ছিলেন। প্রথম পরীক্ষায়, প্রধান চালক, আন্দ্রেয়াস ক্র্যামার (৪৬), ট্রেন থামানোর জন্য অন্যান্য চালকদের সাথে যোগাযোগ করতে ব্যর্থ হন।

পরবর্তীতে চালকরা বিশেষ যোগাযোগ ব্যবস্থা চালু করে একই গতিতে ট্রেন চালাতে সক্ষম হন। দীর্ঘতম যাত্রীবাহী ট্রেনের রেকর্ড এর আগে বেলজিয়ামের দখলে ছিল।

    Leave a Reply

    Your email address will not be published.

    X