May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ট্রাম্পের সঙ্গে লড়বেন মিশেল ওবামা? রাষ্ট্রপতি নির্বাচনের ২ বছর আগে জল্পনা-কল্পনা তুঙ্গে

ট্রাম্পের সঙ্গে লড়বেন মিশেল ওবামা? রাষ্ট্রপতি নির্বাচনের ২ বছর আগে জল্পনা-কল্পনা তুঙ্গে

ট্রাম্পের সঙ্গে লড়বেন মিশেল ওবামা? রাষ্ট্রপতি নির্বাচনের ২ বছর আগে জল্পনা-কল্পনা তুঙ্গে

ট্রাম্পের সঙ্গে লড়বেন মিশেল ওবামা? রাষ্ট্রপতি নির্বাচনের ২ বছর আগে জল্পনা-কল্পনা তুঙ্গে

ডোনাল্ড ট্রাম্প বনাম মিশেল ওবামা? সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন তার পূর্বসূরির স্ত্রী? ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই আলোচনা বাড়তে শুরু করেছে। নির্বাচনের দুই বছর আগে, প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প ঘোষণা করেছিলেন যে তিনি রিপাবলিকানদের হয়ে আবারও রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু তার বিরুদ্ধে ডেমোক্র্যাটদের প্রার্থী কে হবেন? এ নিয়েই আমেরিকায় জল্পনা চলছে। এরই মধ্যে সামনে এসেছে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেলের নাম।

তিনি ২০২০  সালের নির্বাচনে জো বিডেনকে সমর্থন করেছিলেন। সম্প্রতি এ বিষয়ে মুখ খুললেন ওবামা ঘরনি নিজেই। সেখানে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়টি স্পষ্ট করেন। চলতি সপ্তাহে এক সাক্ষাৎকারে মিশেলকে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়। সেখানে তিনি বলেন, আমি রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব না। সেখানে কারা লড়বে, তা এত তাড়াতাড়ি বলা সম্ভব নয়। তবে এটা সত্য যে প্রেসিডেন্ট বিডেনকে অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি সফলভাবে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। আগামী নির্বাচনে তিনি লড়বেন কি না সেটা সম্পূর্ণ তার ব্যক্তিগত বিষয়। স্ত্রী জিলসহ পরিবারের সবার সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেবেন তিনি।

প্রসঙ্গত, ২০০৯  সাল থেকে বারাক ওবামা ডেমোক্র্যাটদের হয়ে দুবার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন। জো বাইডেন প্রেসিডেন্ট থাকাকালে ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ওবামার পর নির্বাচনে জিতেছেন রিপাবলিকান পার্টির নেতা ডোনাল্ড ট্রাম্প। তাকে হারিয়ে ডেমোক্র্যাটরা ক্ষমতা ফিরে পায়। জো বাইডেন প্রেসিডেন্ট হন। কিন্তু তিনি ক্ষমতায় আসার দুই বছর পর আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা বেশ ভালো করেছে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের বেশির ভাগ আসনই তাদের হাতে গেছে। এ অবস্থায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় দুই বছর আগে প্রার্থিতা ঘোষণা করেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো নারী প্রেসিডেন্ট হননি। আরেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী হিলারি ট্রাম্পের বিরুদ্ধে সমানে লড়েছেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি পরাজিত হন। হিলারির পর আবারও উঠে এল মিশেল ওবামার নাম। তবে মিশেল বলেছেন, তিনি নির্বাচনে লড়বেন না। প্রসঙ্গত, স্বামী-স্ত্রী একসঙ্গে রাজনীতি করা আমেরিকার ইতিহাসে খুব একটা দেখা যায় না। এর আগে বিল এবং হিলারি ক্লিনটনের মধ্যে এই নজির দেখা গিয়েছিল। ক্লিনটনের সাথে বারাক ও মিশেল ওবামার ক্ষেত্রে কতটা মিল। প্রেসিডেন্ট হিসেবে অবসর নেওয়ার পর বারাক ওবামা সক্রিয় রাজনীতি থেকে নিজেকে কিছুটা দূরে রেখেছেন। তবে বর্তমানে রাজনীতি করছেন বারাক ওবামার সহধর্মিণী সাবেক মার্কিন ফার্স্ট লেডি।

    Leave a Reply

    Your email address will not be published.

    X