মসজিদ ভাঙ্গা নিয়ে উত্তপ্ত চীন, চলছে কঠোর বিক্ষোভ

মসজিদ ভাঙ্গা নিয়ে উত্তপ্ত চীন, চলছে কঠোর বিক্ষোভ

মসজিদ ভাঙ্গা নিয়ে উত্তপ্ত চীন, চলছে কঠোর বিক্ষোভ

মসজিদ ভাঙ্গা নিয়ে উত্তপ্ত চীন, চলছে কঠোর বিক্ষোভ

চীনের একটি মসজিদের মিনারের কাছে দেশটির জাতীয় পতাকা উড়ছে।চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের নাগু শহরে একটি মসজিদের মিনার ও গম্বুজ ভেঙে ফেলার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে। এই শহরে হুই জনগোষ্ঠীর বসবাস। এদের প্রায় সবাই মুসলমান। দেশটির পুলিশ অনেক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

সম্প্রতি আদালত মসজিদের মিনার ও গম্বুজ ভেঙে ফেলার নির্দেশ দেন। কারণ মসজিদের ওই দুটি অংশ বিনা অনুমতিতে নির্মিত হয়েছে। এর প্রতিবাদে মসজিদের সামনে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা। তাদের মতে, ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে। তারা বলছেন  তাদেরকে কোনোভাবেই মসজিদ স্পর্শ করতে দেবেন না।

বিক্ষোভকারীদের দমন করতে ঘটনাস্থলে পৌঁছায় বিপুল সংখ্যক পুলিশ। বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট ও শিল্ড পরা তারা আন্দোলনকারীদের সঙ্গে মতবিনিময় করছেন। একটি ভিডিওতে দেখা যাচ্ছে একজন বিক্ষোভকারী হেলমেট পরা একজন পুলিশকে চড় মারছেন। পুলিশও বিক্ষোভকারীদের ওপর পাল্টা গুলি চালায়। গ্রেফতার করা হয়েছে অসংখ্য মানুষকে। তবে প্রশাসনের পক্ষ থেকে কোনো বার্তা  ওয়া হয়নি

স্থানীয় প্রশাসন বিক্ষোভকারীদের সমস্ত সোশ্যাল মিডিয়া পেজ ব্লক করে দিয়েছে। এ ছাড়া আন্দোলন অব্যাহত রাখলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ৬ জুনের মধ্যে সবাইকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। আত্মসমর্পণ করলে শাস্তি কমানো হবে বলে জানিয়েছে প্রশাসন।

তবে বিক্ষোভকারীরা বলেছেন, তারা কোনোভাবেই মসজিদ স্পর্শ করতে দেবেন না। এর আগেও চীনের বেশ কয়েকটি প্রদেশে মসজিদের মিনার ও গম্বুজ ভেঙে ফেলা হয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X