May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
পৃথিবীর আর কোনো সীমান্ত নেই যেখানে এত মানুষ হত্যা হয়েছে: এবি পার্টি

পৃথিবীর আর কোনো সীমান্ত নেই যেখানে এত মানুষ হত্যা হয়েছে: এবি পার্টি

পৃথিবীর আর কোনো সীমান্ত নেই যেখানে এত মানুষ হত্যা হয়েছে: এবি পার্টি

পৃথিবীর আর কোনো সীমান্ত নেই যেখানে এত মানুষ হত্যা হয়েছে: এবি পার্টি

এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ বলেছেন, বিশ্বের কোনো সীমান্তে এত বেসামরিক মানুষ হত্যার নজির নেই। তিনি বলেন যে ভারত-পাকিস্তান সীমান্তে প্রায়শই বিভিন্ন মাত্রার যুদ্ধ হয়, উভয় পক্ষের সামরিক কর্মী নিহত হয়। কিন্তু বেসামরিক হত্যার কোনো ঘটনা নেই। ভারত-চীন সীমান্তে কোনো বেসামরিক নাগরিকের গায়ে হাত দেওয়ার সাহস নেই কোনো পক্ষেরই। ইরান-আফগানিস্তান বা পাকিস্তান সীমান্ত দিয়ে প্রচুর মাদক পাচার হয়। কিন্তু বেসামরিক গুলির ঘটনা কখনই সেখানে শোনা যায় না। এমনকি নেপাল ও ভুটানের সীমান্তে কোনো বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা আমরা শুনিনি। তিনি ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেছেন; শুধু বাংলাদেশের সীমান্ত মনে হয় বাংলাদেশের অসহায় মানুষের রক্ত, লাশ আর হত্যার সীমানা। আমরা বিশ্বাস করি যে বিএসএফ-এর ‘শুট অ্যাট সাইট’ নীতিই আজ হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যার কারণ। বুধবার বিকেলে দলের বিজয়নগর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএসএফের গুলিতে এক বিজিবি জওয়ানের মৃত্যু, বারবার সীমান্ত হত্যা এবং সরকারের নতজানু পররাষ্ট্রনীতির প্রতিবাদে দলটি সংবাদ সম্মেলন করেছে।

ব্যারিস্টার ফুয়াদ, ১৯৪৬ সালে জারি করা ভারতীয় পররাষ্ট্র বিষয়ক আইনের উল্লেখ করে বলেছিলেন যে আইনটি তাদের পাঁচ বছরের কারাদণ্ড এবং অবৈধভাবে দেশে প্রবেশের জন্য জরিমানা করে। কিন্তু বাংলাদেশের নাগরিকদের প্রায়ই আইন লঙ্ঘন করে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়। তিনি হতাশা প্রকাশ করে বলেন, যেহেতু আমাদের নাগরিকদের নিজ দেশে কোনো মর্যাদা নেই, তাই ভারতীয় সীমান্তরক্ষীরা তাদের হত্যা করে সীমান্তের বেড়ায় আর কাঁটাতারে  ঝুলিয়ে দেবে।

ব্যারিস্টার ফুয়াদ আরও বলেন, গত ৫০ বছরে বিএসএফের হাতে যে হাজার হাজার বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন তাদের অধিকাংশই গরু ব্যবসায়ী ও কৃষক এবং সীমান্ত এলাকার বাসিন্দা।

যদিও ভারতের অনেক রাজ্য বাংলাদেশের সাথে সীমানা ভাগ করে নেয়, তবে বেশিরভাগ হত্যাকাণ্ড সংগঠিত হয় বাংলাদেশের পশ্চিম সীমান্তে; পশ্চিমবঙ্গের সাথে। লালমনিরহাট, চুয়াডাঙ্গা, যশোহর, চাঁপাইনবাবগঞ্জসহ জেলার সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা প্রতিনিয়ত মৃত্যু আতঙ্কে দিন কাটাচ্ছেন। তিনি অভিযোগ করেন, দেশের সীমান্তরক্ষী বিজিবি জনগণের ট্যাক্সের টাকায় চলছে কিন্তু সীমান্তে জননিরাপত্তা দিতে বারবার ব্যর্থ হচ্ছে। ইয়াবা, ফেনসিডিল, অবৈধ অস্ত্র চোরাচালান বন্ধে তাদের ব্যর্থতা চরম হলেও তারা বিরোধী আন্দোলনকে সরকারের লাঠিয়াল  হয়ে গুলি করতেও দ্বিধা করে না।

দলের সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু বলেন, জনগণের ম্যান্ডেট ছাড়া একটি অবৈধ সরকার ১৫ বছর ক্ষমতায় থাকলে স্বাধীন, মর্যাদাপূর্ণ পররাষ্ট্রনীতি প্রণয়নের মনোবল ও ক্ষমতা তাদের থাকে না। তিনি আশংকা প্রকাশ করেন যে, জনগণের প্রত্যাখ্যাত আওয়ামী লীগ সরকারের নতজানু, অযোগ্য, পরনির্ভরশীল পররাষ্ট্রনীতির কারণে দেশের লাখ লাখ মানুষ সীমান্তে হতভাগ্য ফেলানীর মতো কাঁটাতারে ঝুলতে প্রতিনিয়ত অপেক্ষা করছে।

উল্লেখ্য, বাংলাদেশ-ভারত সীমান্তে মৃত্যু দ্বারা বাংলাদেশ ও ভারতের মধ্যে ৪,০৯৬ কিলোমিটার (২,৫৪৬ মাইল) দীর্ঘ আন্তর্জাতিক সীমানায়

বাংলাদেশ-ভারত সীমান্তে মৃত্যু বলতে যদিও ভারত থেকে বাংলাদেশের মানুষের হত্যার পিছনে একটি  অযৌক্তিক অজুহাত দেখানো হয় ।  সেটা হল ভারত থেকে গবাদি পশুর অবৈধ চোরা চালান এবং মাদক পাচারের কারণে তারা বাংলাদেশীদেরকে হত্যা করে থাকে । সেই যুক্তি যদিও  আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যাত

আন্তঃসীমান্ত চোরাচালান এবং বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসন রোধ করার জন্য ভারতীয় বর্ডার গার্ডের বিতর্কিত গুলি-অন-সাইট নীতি বাংলাদেশ-ভারত সীমান্ত বরাবর বহাল রয়েছে, বিএসএফকে কারণ ছাড়াই বা বিনা কারণে বাংলাদেশি নাগরিকদের গুলি করার অনুমতি দেয়। হতাহতদের একটি বড় অংশ সীমান্তবর্তী গবাদি পশু ব্যবসায়ী ও কৃষক।

অনেকে আত্মীয়স্বজনদের সাথে দেখা করতে, বাজারে কেনাকাটা করতে এবং কাজের সন্ধানে নিয়মিত সীমান্ত অতিক্রম করে। এছাড়াও সীমান্তের জিরো লাইনের কাছে নদীতে কৃষিকাজ বা মাছ ধরার জন্য অনেককে সীমান্ত পাড়ি দিতে হয়।

মানবাধিকার সংস্থার প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ১০ বছরে (২০০১ থেকে ২০১০ সাল পর্যন্ত) ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) প্রায় ১০০০ বাংলাদেশি নাগরিককে হত্যা করেছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ভারতীয় আধাসামরিক বাহিনী নিয়মিতভাবে সীমান্তে বসবাসকারী স্থানীয় বাংলাদেশী বেসামরিক নাগরিকদের হুমকি দেয়, মারধর করে এবং আটক করে এবং নির্যাতন করে এবং বাংলাদেশী সীমান্তরক্ষীরা সাধারণত বাংলাদেশী বেসামরিকদের সাহায্য করে না।  বাংলাদেশে অবস্থিত একটি মানবাধিকার সংস্থা অভিযোগ করেছে যে বিএসএফ সীমান্ত এলাকায় ধর্ষণ ও লুটপাটের শিকারও হয়েছে অনেক বাংলাদেশী।

সীমান্ত হত্যাকে চোরাচালান বলে বৈধ করার সুযোগ নেই আসলে এটা বিএসএফের অজুহাত ।আর চোরাকারবারী হলেও তাকে গুলি করে হত্যা করা যাবে না, এ ব্যাপারে বাংলাদেশের পক্ষ থেকে কঠোর প্রতিবাদ হওয়া দরকার, তা না হলেভারতীয় এই গোয়ারদের কর্তৃক অবৈধ গুলি বর্ষণ ও হত্যাকান্ড কখনো থামবে না এবং বাংলাদেশের অনেকদিন ধরে অবৈধভাবে টিকে থাকা সরকারও সেটাকে থামাতে পারবেনা।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X