May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ব্যর্থ মিশন শেষে দেশে ফিরল বাংলাদেশ দলের বাঘেরা

ব্যর্থ মিশন শেষে দেশে ফিরল বাংলাদেশ দলের বাঘেরা

ব্যর্থ মিশন শেষে দেশে ফিরল বাংলাদেশ দলের বাঘেরা

ব্যর্থ মিশন শেষে দেশে ফিরল বাংলাদেশ দলের বাঘেরা

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলঃ

বাংলাদেশ ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেটে জাতীয় ক্রিকেট দল হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। এরা ‘বেঙ্গল টাইগার’ নামেও পরিচিত। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (সংক্ষেপে বিসিবি) দল পরিচালনা করে। বাংলাদেশ টেস্ট এবং একদিনের আন্তর্জাতিক মর্যাদা সহ আইসিসির স্থায়ী সদস্য দেশগুলির মধ্যে একটি। তারা ২০০০ সালে দশম টেস্ট খেলা দেশ হিসেবে ভারতের বিপক্ষে ঢাকায় তাদের প্রথম টেস্ট ম্যাচ খেলে।  ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করে। সেবার টুর্নামেন্টে চারটি ম্যাচের মধ্যে দুটিতে  জিতেছে এবং দুটিতে হেরেছে বাংলাদেশ। সাত বছর পর, ১৯৮৬ সালের ৩১ মার্চ, তারা এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে তাদের প্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে। ১৯৯৭ সালে, বাংলাদেশ আইসিসি ট্রফি জিতে এবং এর ফলে প্রথমবারের মতো ১৯৯৯ বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ পায়। ১৯৯৯ প্রথম বিশ্বকাপে পাকিস্তান ও স্কটল্যান্ডকে হারিয়েছে তারা।

 বাংলাদেশ ক্রিকেট দল  এপ্রিল, ২০২৩ সালের  আইসিসি র‍্যাংকিং অনুযায়ী টেস্টে ৯ম, ওডিআইয়ে ৭ম এবং টুয়েন্টি২০ আন্তর্জাতিকের রেটিংয়ে ৯ম স্থানে অবস্থান করছে।

  • বাংলাদেশ ক্রিকেট বোর্ড (BCB= বিসিবি) গঠিত হয় ১৯৭৩ সালে।
  • পূর্বনাম বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCB=বিসিসিবি )
  • বাংলাদেশ আইসিসির সহযোগী সদস্যপদ লাভ করে ১৯৭৭ সালে।
  • বাংলাদেশ প্রথম আর্ন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে ৩১ মার্চ ১৯৮৬ সালে-পাকিস্তানের  বিপক্ষে ।
  • বাংলাদেশ প্রথম ওডিআই জয় পায় কেনিয়ার বিপক্ষে ১৭ মে ১৯৯৮ সালে
  • বাংলাদেশ প্রথম টেস্ট খেলে ২৬ জুন, ২০০০ সালে (ভারতের বিরুদ্ধে)।
  • বাংলাদেশ ক্রিকেট ওয়ানডে স্ট্যাটাস লাভ করে ১৯৯৭ সালে।
  • বাংলাদেশ ক্রিকেট দল  ১৫ জুন ১৯৯৭ ওয়ানডে স্ট্যাটাস লাভ করে এবং ২৬ জুন ২০০০ টেস্ট স্ট্যাটাস লাভ করে।
  • একদিনের  বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অংশগ্রহণ ১৯৯৯ সালে।
  • বিশ্বকাপ ওয়ানডেতে বাংলাদেশের প্রথম জয় স্কটল্যান্ডের বিপক্ষে হয় ।
  • বাংলাদেশ ২০০৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে প্রথম জয় পায় ।
  • ডাবল সেঞ্চুরিয়ান ব্যাট্সম্যান হলেন  তামিম-সাকিব-মুশফিক।
  • বিশ্বসেরা অলরাউন্ডারের মর্যাদা পেয়েছেন আমাদের  সাকিব আল হাসান:
  • মেহরাব হোসেন অপি ১১৬ বলে ১০১ রান করে ১৯৯৯ সালের ২৫ মার্চ বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেন ।

বাংলাদেশ দল তাদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে। আর এই হারের মাধ্যমেই শেষ হয়ে যায় টাইগারদের বিশ্বকাপ যাত্রা। বিশ্বকাপ শেষ হওয়ার আগে রোববার (১২ নভেম্বর) সকাল ১০টায় ভারত থেকে দেশে পৌঁছায় বাংলাদেশ দল। ফ্লাইট বিলম্বের কারণে নির্ধারিত সময়ের ১ ঘণ্টা পর অবতরণ করেন টাইগার ক্রিকেটাররা।

বেশিরভাগ বিদেশি কোচিং স্টাফ ছাড়া টিম ম্যানেজমেন্টের বাকি সদস্যরা দেশে ফিরেছেন। ফিরে এসেছেন সব ক্রিকেটার। কোচিং স্টাফের একমাত্র সদস্য হিসেবে এসেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তবে দেশে ফিরে কয়েকদিন বিশ্রামের সুযোগ পাচ্ছেন ক্রিকেটাররা। তবে এই মাসেরই ২৭ তারিখ থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট খেলা হবে।

তার তিন দিন আগে ক্যাসপ শুরু হবে। প্রথম ম্যাচ হবে সিলেটে তারপর শেষ টেস্ট অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। আর দুটি টেস্ট খেলতে ২২ নভেম্বর ঢাকায় পা রাখবে কিউইরা।

শুরুতে জানা গিয়েছিল, ম্যাচ শেষ হলে রাতেই ঢাকার ফ্লাইট ধরবে বাংলাদেশ দল। টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ দল আজ দুপুর ১টার ফ্লাইটে পুনে থেকে দেশের উদ্দেশে রওনা হবে। তবে পরে জানানো হয়, রাতে নয়, সকালে রিয়াদ-শান্তরা – মুশফিকরা  ফ্লাইটে দেশে  ফিরছেন।

ধারণা করা হচ্ছে দলের সঙ্গে বিদেশি কোচ আসবেন না। নিজের দেশে যান। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার কোচ অ্যালান ডোনাল্ডের বাংলাদেশ অধ্যায়ের অবসান ঘটছে। পারফরম্যান্স বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেখরন থাকছেন না। তিনি নিজ দেশেই থাকবেন। ডোনাল্ড তার জন্মভূমি দক্ষিণ আফ্রিকায় উড়ে যাবেন।

তবে বিশ্বকাপ থেকে বাংলাদেশ পেয়েছে যত টাকা । ব্যর্থতায় ভরা বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ভারতে গেলেও মাত্র দুটি ম্যাচে জিততে পেরেছে টাইগাররা। ১০টি দলের মধ্যে অষ্টম হওয়া সত্ত্বেও অ্যাকাউন্টে বিপুল পরিমাণ টাকা ঢুকেছে লড়াকু বাঘদের। প্রায় ২ কোটি টাকা আয় করেছে টাইগার বাহিনী ।

রবিবার (১২ নভেম্বর) সকাল ১০টা ১৫ মিনিটে ভারতের পুনে থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় টাইগার আর্মি। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

চলতি বিশ্বকাপে রাউন্ড রবিন পর্বে মোট ৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের স্বাদ নিয়েছেন সাকিব আল হাসান। আর এই দুই ম্যাচে জয়ের কারণে (৮০ হাজার ডলার) যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৮ লাখ টাকা পেয়েছে টাইগার আর্মি। অর্থাৎ প্রতি ম্যাচে বাংলাদেশ দল আয় করেছে প্রায় ৪৪ লাখ টাকা। তাছাড়া, বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলার জন্য লাল-সবুজের প্রতিনিধিরা পাবেন ১ কোটি ১০ লাখ বাংলাদেশি টাকায় (১ লাখ ডলার) । সব মিলিয়ে বাংলাদেশ প্রায় ২ কোটি টাকা পকেটে পুড়েছে।

অন্যদিকে, বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ৪ কোটি মার্কিন ডলার (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৪ কোটি টাকা) । রানার আপ দল পাবে ২ মিলিয়ন মার্কিন ডলার (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ কোটি টাকা) । সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দুই দল পাবে ৮ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় যা ৮ কোটি ৭৮ লাখ টাকা) । রাউন্ড রবিন লিগ পর্ব থেকে বিদায় নেওয়া ছয়টি দল পাবে ১ লাখ ডলার বা ১ কোটি ১০ লাখ বাংলাদেশি টাকা।

শেষকথা

২৪ বছরে বিশ্বকাপ খেলায় বাংলাদেশ দল অনেক কিছুই অর্জন এবং নির্জন করেছে। তবে বাংলাদেশ দলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনায় আমরা আশাবাদী । আল্লাহ বাংলাদেশ দলের প্রতিটি ক্রিকেট সদস্যকে সুস্থ এবং সুন্দর জীবন যাপনের তৌফিক দান করুক ।

আরও পড়তে

ক্রিকেটারদের চুইংগাম চিবানোর রহস্য

    Leave a Reply

    Your email address will not be published.

    X