August 31, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
নতুন নির্দেশনায় মোবাইলে অব্যবহৃত ডেটা ফিরে পাবেন গ্রাহক

নতুন নির্দেশনায় মোবাইলে অব্যবহৃত ডেটা ফিরে পাবেন গ্রাহক

নতুন নির্দেশনায় মোবাইলে অব্যবহৃত ডেটা ফিরে পাবেন গ্রাহক

নতুন নির্দেশনায় মোবাইলে অব্যবহৃত ডেটা ফিরে পাবেন গ্রাহক

মোবাইল ফোন অপারেটরদের ডেটা এবং ডেটা সংক্রান্ত বিভিন্ন প্যাকেজের জন্য নতুন নির্দেশিকা অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ ক্রয় করা হলে, ডেটা ফিরিয়ে দেয়া হবে অর্থাৎ নতুন প্যাকেজে ডেটা যোগ করা হবে।নতুন নির্দেশিকাগুলিতে, গ্রাহকরা নমনীয় প্ল্যান সুবিধা, প্যাকেজের সংখ্যা এবং সময়কাল পাবেন।রোববার (১৭ সেপ্টেম্বর) নতুন নির্দেশিকা জারি করেছে বিটিআরসি। নতুন নির্দেশিকা ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।

অব্যবহৃত ডেটা বোনাস সহ ক্যারি ফরওয়ার্ড (নতুন প্যাকেজে অব্যবহৃত ডেটা সংযোজন):

নতুন নির্দেশিকাতে, মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কেনা হলে ডেটা ফিরিয়ে দেয়া হবে। একই ভলিউমের ৭ বা ৩০ দিনের মেয়াদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে, গ্রাহক যদি মেয়াদ শেষ হওয়ার তারিখের আগে আবার প্যাকেজটি কিনেন তবেই কেবল  ডেটা ফিরিয়ে দেয়া হবে। ক্যারি ফরওয়ার্ড করা যাবে সর্বোচ্চ ৫০ জিবি ডাটা পর্যন্ত।

এছাড়া অপারেটররা গ্রাহককে প্রতিদিন সর্বোচ্চ ৩টি প্রমোশনাল এসএমএস দিতে পারবে, যা আগে ছিল চারটি। সামাজিক প্যাকেজের ক্ষেত্রেও, এই সময়ের মধ্যে একই প্যাকের পুনঃক্রয় অব্যবহৃত ডেটা বহন করবে এবং বোনাস হিসাবে প্রদত্ত ডেটাও ক্যারি ফরওয়ার্ডে অন্তর্ভুক্ত করা হবে।

প্যাকেজের সংখ্যা এবং সময়কাল:

একজন অপারেটরের নিয়মিত (নিয়মিত প্যাকেজ), বিশেষ প্যাকেজ (CCSP), গবেষণা ও উন্নয়ন (R&D), সব ধরনের ব্র্যান্ডের একত্রিত (নমনীয় পরিকল্পনা অনুযায়ী) ৪০ টি প্যাকেজ থাকবে, যা আগে ছিল ৮৫ টি। এছাড়া সব প্যাকেজের সময়সীমা হবে ০৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড, যা আগে ছিল ৩ দিন, ৭ দিন, ১৫ দিন এবং ৩০ দিন।

আনলিমিটেড প্যাকেজের সংখ্যা এবং ডেটা ভলিউম:

প্রতিটি অপারেটর ২৫জিবি, ৫০জিবি এবং ৭৫জিবি নামে তিনটি ভিন্ন ভলিউমে আনলিমিটেড ডেটা প্যাকেজ অফার করতে পারে। অর্থাৎ তিনটি ভলিউমের যেকোনো একটিকে আনলিমিটেড প্যাকেজ হিসেবে গণ্য করা হবে। BTRC-এর অনুমোদন সাপেক্ষে ভলিউম পরিবর্তন করা যাবে।

নমনীয় প্ল্যান প্যাকেজ ডিজাইন:

গ্রাহকরা (MyGP, MyRobi, MyBL, My Teletalk) ব্যবহার করে তাদের পছন্দ অনুযায়ী টকটাইম, ডাটা ভলিউম, সোশ্যাল প্যাক, এসএমএস ইত্যাদি বেছে নিয়ে তাদের নিজস্ব প্যাকেজ ডিজাইন করতে পারেন। প্রদর্শিত মূল্য গ্রাহকের পছন্দ হলে, তিনি তার মোবাইল অ্যাপ ব্যবহার করে নিজেই প্যাকেজটি নিতে পারবেন এবং এটি একটি নিয়মিত প্যাকেজ হিসাবে বিবেচিত হবে।

ডেটার মেয়াদ শেষ হওয়ার আগে গ্রাহককে অবহিত করা:

প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগে যদি কোনও গ্রাহককে একটি নতুন প্যাকেজ অফার করা হয়, তবে অফারটি অবশ্যই একই প্যাকেজের হতে হবে এবং অন্য দুটি প্যাকেজ তার ব্যবহারের প্যাটার্নের উপর ভিত্তি করে হতে পারে। যেকোন প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার একদিন আগে গ্রাহককে SMS এর মাধ্যমে ডেটা মেয়াদ শেষ হওয়ার বিজ্ঞপ্তি পাঠাতে হবে। এমনকি অব্যবহৃত ডেটা ক্যারি ফরওয়ার্ডের ক্ষেত্রেও এসএমএসে মেয়াদ শেষ হওয়ার আগে বর্তমান প্যাকটি পুনরায় কেনার নির্দেশ থাকবে।

তিন দিনের প্যাকেজ না রাখার কারণ:

বেশিরভাগ সময়, মোবাইল অপারেটররা উল্লিখিত সময়ের মধ্যে তিন দিনের প্যাকেজে অফার করা ডেটা ব্যবহার করতে ব্যর্থ হয়। এছাড়াও, যেহেতু প্যাকেজের সংখ্যা বেশি এবং সময়কাল কম, গ্রাহকরা আবার প্যাকেজ কিনলে ডেটা ক্যারি ফরওয়ার্ড নিয়ে বিভ্রান্ত হন। বিটিআরসি পরিচালিত একটি অনলাইন জরিপ অনুসারে, ৫৪.৬ শতাংশ গ্রাহক তিন দিনের প্যাকেজ নিতে ইচ্ছুক নয়।

অব্যবহৃত মোবাইল ডেটা কীভাবে প্রসারিত করবেন:

পুরানো মোবাইল ইন্টারনেট প্যাকেজে অব্যবহৃত ডেটা থাকলে, নতুন প্যাকেজ কেনার পর সেই ডেটা যোগ করা হবে। গ্রাহক স্বার্থ বিবেচনা করে এমন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। নির্দেশনা অনুযায়ী, প্রতিটি অপারেটর মোট ৪০ টি প্যাকেজ চালু করতে পারে।

নতুন নির্দেশিকা অনুসারে, যদি কোনও গ্রাহক ৭ দিনের জন্য একটি 4GB ডেটা প্যাকেজ কিনেন এবং সপ্তম দিনে যদি গ্রাহক 4GB মেয়াদের জন্য ৩০ দিনের জন্য একই প্যাকেজ কেনেন তবে আগের প্যাকেজের অব্যবহৃত ডেটা সেখানে যোগ হবে। ৭ দিন প্যাকের অব্যবহৃত ডাটা পরবর্তী ৩০ দিনের মধ্যে ব্যবহার করার সুযোগ পাবেন। এছাড়া একজন গ্রাহক একই পরিমাণ ডাটা ক্রয় করে নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিভিন্ন মেয়াদে ডাটা প্যাক কিনলেও তা ক্যারি ফরওয়ার্ড করার সুযোগ পাবেন।

আরও খবর

ত্বকের সঙ্গে সংযুক্ত হতে যাচ্ছে মোবাইল ফোন: মোবাইল ফোনের জনক মার্টিন কুপার

নির্দেশিকা অনুসারে, যেকোনো অপারেটর একজন গ্রাহককে প্রতিদিন সর্বোচ্চ চারটি বাণিজ্যিক প্যাকেজ এসএমএস পাঠাতে পারে এবং গ্রাহককে অবশ্যই প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে মাসিক খরচ বিবরণী সম্বলিত বাংলা SMS প্রদান করতে হবে।

মঙ্গলবার বিটিআরসির সম্মেলন কক্ষে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মোবাইল ফোন অপারেটরদের ডেটা এবং বিভিন্ন ডেটা সংক্রান্ত প্যাকেজের নতুন নির্দেশিকা উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published.

X