July 27, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
রাজনৈতিক বিভক্তি বিচারালয়ে এলে মঙ্গলজনক হয় না: বিদায় বেলায় প্রধান বিচারপতি

রাজনৈতিক বিভক্তি বিচারালয়ে এলে মঙ্গলজনক হয় না: বিদায় বেলায় প্রধান বিচারপতি

রাজনৈতিক বিভক্তি বিচারালয়ে এলে মঙ্গলজনক হয় না: বিদায় বেলায় প্রধান বিচারপতি

রাজনৈতিক বিভক্তি বিচারালয়ে এলে মঙ্গলজনক হয় না: বিদায় বেলায় প্রধান বিচারপতি

দেশের ২৩ তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী ২৫ সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন। তবে সে সময় সুপ্রিম কোর্ট ছুটিতে থাকবে। এ কারণে আজ (বৃহস্পতিবার) প্রধান বিচারপতির বিচারিক জীবনের শেষ কার্যদিবস।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, সাংবিধানিক বিধানের মাধ্যমে সব ধরনের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব থেকে বিচার বিভাগকে সুদৃঢ় প্রাচীর দিয়ে রক্ষা করা বিচারক, আইনজীবী ও রাষ্ট্রের প্রতিটি দায়িত্বশীল নাগরিকের দায়িত্ব। প্রত্যেক নাগরিককে কিয়ামতের জন্য অপেক্ষা করতে হবে যদি আমরা, আপনি, সবাই সেই দায়িত্ব পালনে ব্যর্থ হই। তিনি বলেন, রাজনৈতিক বিভাজন রাজপথ পেরিয়ে আদালতের দিকে ধাবিত হলে তা আদালতের জন্য মঙ্গলজনক নয়। আমাদের মনে রাখতে হবে আইনজীবীদের বিভক্তি ও মতভেদ এবং তাদের প্রতিক্রিয়া বিচার বিভাগের ক্ষতি করে। বিচার বিভাগ রাজনৈতিক আদর্শকে রাজনৈতিকভাবে বাস্তবায়ন করতে এবং বিচার বিভাগকে নিরাপদ দূরত্বে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করে।বৃহস্পতিবার (৩১ আগস্ট)বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমি মনে করি আমার উত্তরসূরিকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে এবং আমিও মনে করি মহান আল্লাহ তাকে সেই চ্যালেঞ্জ মোকাবেলা করার ক্ষমতা দেবেন এবং বিচার বিভাগকে আরও গতিশীল বিচার বিভাগ হিসেবে গড়ে তুলবেন। আমি অনুভব করি, আমি আমার বিচার বিভাগকে এমন একজনের হাতে তুলে দিতে যাচ্ছি যিনি এই বিভাগটিকে আরও গতিশীল করতে সক্ষম ও মনোযোগী হবেন। আমি আপনার ভবিষ্যতের সাফল্যের গল্প শোনার জন্য উন্মুখ।

বিচার বিভাগের প্রতি আস্থা হারালে জাতিকে খারাপ দিনের জন্য অপেক্ষা করতে হবে

প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগ প্রজাতন্ত্রের প্রাণকেন্দ্র। একটি রাষ্ট্রের বিচার বিভাগের দক্ষতার চেয়ে   শ্রেষ্ঠত্বের কোন পরীক্ষা নেই। একটি জাতির জনগণ প্রশাসন বিভাগের প্রতি আস্থা হারিয়ে ফেলতে পারে, কিন্তু বিচার বিভাগের প্রতি আস্থা হারালে জাতিকে দুর্দিনের জন্য অপেক্ষা করতে হয়। আইনের নিরঙ্কুশ আধিপত্য বা আধিপত্য প্রয়োগের জন্য বিচার বিভাগ দায়ী। আইনের নিরপেক্ষ প্রয়োগে বিচার বিভাগ ব্যর্থ হলে বা পিছু হটলে রাষ্ট্র ও নাগরিক ক্ষতিগ্রস্ত হতে বাধ্য। বিচার বিভাগ সংবিধানের আধিপত্য রক্ষার পাশাপাশি জনগণের মৌলিক অধিকারের অভিভাবক।

তিনি বলেন, প্রকৃত অংশগ্রহণমূলক গণতন্ত্রের বিকাশ, আইনের শাসন সংরক্ষণ এবং সমাজের দুর্বল জনগোষ্ঠীর অধিকার ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য বিচার বিভাগের স্বাধীনতা অপরিহার্য। সুপ্রীম কোর্ট হল বিচার প্রশাসনের সর্বোচ্চ আদালত এবং বিচার বিভাগের স্বাধীনতার সর্বোত্তমতার উপর নির্ভর করে। আমাদের সংবিধান প্রণীত মহান চিন্তা ও কল্যাণ চেতনার ধারক ও বাহক হিসেবে দেশের সকল আইন ও আইনি কার্যক্রম যাতে সাংবিধানিক চেতনার প্রতিফলন করে তা নিশ্চিত করার মহান জাতীয় দায়িত্ব আমাদের সকলের। মানুষ শান্তি ও প্রশান্তি চায়, কিন্তু সম্পূর্ণ শান্তির জন্য আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। আমাদের আঁকাবাঁকা জায়গাগুলো সোজা করতে হবে।

আমরা ব্যর্থ হলে ইতিহাস আমাদের ক্ষমা করবে না

প্রধান বিচারপতি বলেন, সংবিধান প্রণেতারা একটি স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ প্রতিষ্ঠা করেছেন- সেই স্বাধীনতা বাস্তবায়নের দায়িত্ব রাষ্ট্রের প্রতিটি অঙ্গ ও প্রতিটি নাগরিকের। দায়িত্ব পালনে ব্যর্থ হলে ৭১ সালের রক্ত বৃথা যাবে। মনে রাখতে হবে, জনগণের ঐক্যবদ্ধ সাহসিকতা ও সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে আমরা এই দেশ ও এই আদালত পেয়েছি। ১৯৭১ সালে জাতি মহান ত্যাগ স্বীকার করে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছিল। আমাদের জাতীয় দায়িত্ব দেশকে সব ক্ষেত্রে এগিয়ে নেওয়া। আমরা ব্যর্থ হলে ইতিহাস আমাদের ক্ষমা করবে না। আমাদের প্রতিটি আইনে মানবতার ছোঁয়া থাকা উচিত। আইন যদি গরীবকে নিপীড়ন করে আর ধনীরা আইনের উপর অত্যাচার করে, তাহলে রাষ্ট্র ও বিচার বিভাগ সঠিকভাবে কাজ করছে-এটা একেবারেই বলা যাবে না।

তিনি বলেন, একটি শক্তিশালী গণতান্ত্রিক ব্যবস্থার জন্য একটি শক্তিশালী ও স্বাধীন বিচার বিভাগ অপরিহার্য। গণতন্ত্রের ভিত্তি হলো আইনের শাসন এবং বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা এবং বিচারকদের রাজনৈতিক হাওয়া, সংবিধান, আইন এবং বিচারিক মামলার নিষ্পত্তির জন্য বিচারকদের নিজেদের বিচারিক বিবেক থেকে মুক্ত করা। বিচার বিভাগের স্বাধীনতার প্রতি জনগণের অগাধ আস্থা থাকতে হবে, তা না হলে দেশের জনগণের অধিকার রক্ষা হবে না এবং স্বাধীনতা বিপন্ন হবে। সকল বিচারককে অবশ্যই উচ্চ নৈতিক চরিত্রের অধিকারী হতে হবে, অন্যথায় বিচার বিভাগের স্বাধীনতা কেবল সংবিধানের দ্বারা আবদ্ধ থাকবে। ধন্য তারা যারা অন্তরে বিশুদ্ধ।

রাতারাতি সমস্যার সম্পূর্ণ সমাধান সম্ভব নয়

তিনি বলেন, জনগণের বিচার ব্যবস্থার পরিবর্তনের দাবি এবং তাদের ক্রমবর্ধমান আবেগ এবং সমস্যা সমাধানের চেষ্টা করার ইচ্ছা আমার মধ্যে কাজ করেছে। হয়তো আমি শুধু এটা ঝাঁকান পরিচালিত. আমার পদক্ষেপগুলি তাদের সমাধানের নির্দেশিকা হিসাবে কাজ করবে, তবে একটি সম্পূর্ণ সমাধান রাতারাতি সম্ভব নয়। এর জন্য প্রয়োজন শাসক শক্তির সমমনা ও সমন্বিত প্রচেষ্টা এবং প্রয়োজনীয় তহবিলের ব্যবস্থা এবং সমাজ, রাজনৈতিক প্রতিষ্ঠান এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত করার জন্য দৃঢ় প্রতিশ্রুতি ও পদক্ষেপ। আমি সবসময় ভেবেছি আমি বাংলার, বাংলা আমার এবং আমি মুসলিম, আমি বাঙালি এবং 71′ আমার প্রেরণা। আমি আমার কাজে মানুষের ইচ্ছা-আকাঙ্খা প্রতিফলিত করার চেষ্টা করেছি। বিচার বিভাগকে সুশৃঙ্খল ও গতিশীল করতে সর্বাত্মক চেষ্টা করেছেন। আমাদের বিচার বিভাগ বিশ্বের অন্যতম শক্তিশালী। বাংলাদেশকে বসবাসের জন্য একটি উন্নত স্থান হিসেবে গড়ে তুলতে, আমি আমার বিচারকদের অনুপ্রাণিত করার যথাসাধ্য চেষ্টা করেছি যাতে মানুষ স্বল্প খরচে এবং স্বল্প সময়ে ন্যায়বিচার পায়। বিচারপ্রার্থী হতভাগারা যাতে আদালত প্রাঙ্গণে এসে একটু স্বস্তিতে বসতে পারে সে ব্যবস্থা করার চেষ্টা করেছি। আমি বিচারকদের বোঝানোর চেষ্টা করেছি যে সর্বশক্তিমান আল্লাহ বিচারকদের দায়িত্ব দিয়েছেন মানুষের বিচারিক সেবা দেওয়ার জন্য।

বার হল বিচারকদের বিচারক

প্রধান বিচারপতি বলেন, আমার শেখার চমৎকার অভিজ্ঞতা হয়েছে।  আমি প্রতিটি স্তরে বারের কাছে ঋণী। বার হল বিচারকদের বিচারক। আমি সবসময় তাই চিন্তা করেছি. আমি ধৈর্য সহকারে শোনার, মনোযোগ দিয়ে বিবেচনা করার, সঠিকভাবে বুঝতে এবং ন্যায়সঙ্গত সিদ্ধান্ত দেওয়ার চেষ্টা করেছি। একজন রাজনীতিবিদ ভাবছেন আগামী নির্বাচনের কথা, একজন রাষ্ট্রনায়ক ভাবছেন পরবর্তী প্রজন্মের কথা এবং একজন বিচারপতিকে ভাবতে হবে সংবিধান ও আইন অনুযায়ী বিচার করার কথা।

আরও পড়ুন

বাংলা ভাষায় রায় প্রকাশ করার কাজ চলমান: প্রধান বিচারপতি

Leave a Reply

Your email address will not be published.

X