May 25, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আজ থেকে শুরু হয়েছে রোমাঞ্চকর এশিয়া কাপঃ আগামীকাল নামছে বাংলাদেশ

আজ থেকে শুরু হয়েছে রোমাঞ্চকর এশিয়া কাপঃ আগামীকাল নামছে বাংলাদেশ

আজ থেকে শুরু হয়েছে রোমাঞ্চকর এশিয়া কাপঃ আগামীকাল নামছে বাংলাদেশ

আজ থেকে শুরু হয়েছে রোমাঞ্চকর এশিয়া কাপঃ আগামীকাল নামছে বাংলাদেশ

এশিয়া কাপ হল পুরুষদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা। এটি চালু হয়েছিল ১৯৮৩ সালে যখন এশিয়ান ক্রিকেট কাউন্সিল এশিয়ান দেশগুলির মধ্যে খ্যাতি প্রচারের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। এটি আসলে প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়।

প্রথম টুর্নামেন্টটি ১৯৮৪ সালে সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে অনুষ্ঠিত হয়েছিল যেখানে কাউন্সিলের সদর দপ্তর ছিল (১৯৯৫ সাল পর্যন্ত)। শ্রীলঙ্কার সাথে খারাপ ক্রিকেট সম্পর্কের কারণে ভারত ১৯৮৬ সালের টুর্নামেন্ট বয়কট করে। ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক অস্থিরতার কারণে ১৯৯৩ সালে এটি বাতিল করা হয়। শ্রীলঙ্কা শুরু থেকেই এশিয়া কাপে অংশগ্রহণ করে আসছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এশিয়া কাপের সব ম্যাচ আনুষ্ঠানিক একদিনের আন্তর্জাতিক ক্রিকেট হিসেবে খেলা হবে বলে রায় দিয়েছে। এসিসির ঘোষণা অনুযায়ী ২০০৮ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

ভারত সর্বোচ্চ ৭ বার, শ্রীলঙ্কা ৬ বার এবং পাকিস্তান ২ বার এশিয়া কাপ জিতেছে।

অবশেষে ! উত্তেজনা, সংঘাত, নাটকীয়তা আর অনিশ্চয়তার মেঘ মুছে আজ বসছে এশিয়া কাপ। ১৬ তম আসরের উদ্বোধনী ম্যাচে মুলতানে মুখোমুখি হচ্ছে বাবর আজমের পাকিস্তান এবং রোহিত পাউডেলের নেপাল। শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে এশিয়া কাপ টুর্নামেন্ট শুরু করতে বদ্ধপরিকর বাংলাদেশ। আগামীকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) ক্যান্ডির পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচটি শুরু হবে বিকেল ৩টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময়)। এশিয়া কাপ শুরুর আগেও মুলতানে গরম ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। রাজনৈতিক কারণে ভারত সাফ জানিয়ে দিয়েছে যে তারা তার চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান সফর করবে না।

এর প্রতিবাদে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে না খেলার হুমকিও দিয়েছে পাকিস্তান। দুই দলের অনড় অবস্থানে অনিশ্চিত হয়ে পড়ে এশিয়া কাপ। কখনো স্বাগতিক হিসেবে সংযুক্ত আরব আমিরাতের নাম আসে আবার কখনো বাংলাদেশের দৃশ্যপটে প্রবেশ করে।

শেষ পর্যন্ত ‘হাইব্রিড মডেলে’ এশিয়া কাপ খেলতে রাজি ভারত-পাকিস্তান।

মাত্র চারটি ম্যাচ হবে পাকিস্তানে, বাকি ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। খেলা শুরুর আগে উত্তেজনা, বল মাঠে গড়াচ্ছে না, বুঝতেই পারা যায় পারদ কতটা ছুঁয়েছে? অবশ্য এশিয়া কাপে এসব  নতুন নয়। সীমান্তের কারণে রাজনৈতিক টানাপোড়েনের পাশাপাশি দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা, আবেগ এবং এক ইঞ্চিও হাল না দেওয়ার মানসিকতা এশিয়া কাপের উত্তেজনাকে অন্য মাত্রায় নিয়ে গেছে, যা বিশ্বকাপেও  খুব কমই দেখা যায়।

ভারত-পাকিস্তানের বৈরিতা তো আছেই। আফগানিস্তানের মতো নতুন দলের খেলোয়াড়ের সঙ্গেও মজার দাঙ্গা লেগে যায় পাকিস্তানের কারো কারো! এরই রেশে কদিন আগে শেষ হওয়া তিন ম্যাচের সিরিজে মোহাম্মদ নবির সঙ্গে কথা বলেননি বাবর আজম সাহেব।   রঙ্গে বঙ্গে নাচে সাজে আক্রমণ-পাল্টা আক্রমণ হয় বাংলাদেশ-শ্রীলঙ্কার। আবার পাকিস্তানের সাথে স্বল্প রান তাড়া করতে গিয়েও  শেষ ওভারে ২ রানের জন্য শিরোপা হারিয়ে কেঁদে বুক ভাসান সাকিব আল হাসান, তামিম ইকবাল বাহিনী, কাঁদে পুরো বাংলাদেশ। আবেগের এমন আতিশয্য বিশ্বকাপেও চোখে পড়েছে খুবই কম।

উত্তেজনাপূর্ণ এশিয়া কাপে আজ অভিষেক হচ্ছে নেপালের।

নেপাল শুধু উড়ে এসে সার্ক দল হিসেবে বসে থাকেনি। গত মে-এপ্রিলে ১০ দলের এসিসি প্রিমিয়ার কাপ জিতেই  তারা এশিয়া কাপের মঞ্চে। সেখানে নেপাল হারিয়েছে সংযুক্ত আরব আমিরাত, হংকংয়ের মতো এর আগে এশিয়া কাপে খেলা দলকে। ওয়ানডে বিশ্বকাপ লিগ-২-এ ১২ টি ম্যাচের মধ্যে ১১টি জিতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে। ২০১৮ সালে ওডিআই স্ট্যাটাস পাওয়া নেপাল দলটি র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে উঠে এসেছে।

নেপালও ২০২৭ সালের ১৪ টি দলের বিশ্বকাপে জায়গা করে নিতে প্রস্তুত। অধিনায়ক রোহিত পাউডেল মনে করেন যে এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মতো দুটি পরাশক্তির সাথে খেলার সুযোগ সেই প্রচারে দারুণ কাজে আসবে, ‘আমি এতদিন টিভিতে বাবর আজম ও বিরাট কোহলির খেলা দেখছি। তাদের সাথে খেলতে পারাটা আমাদের জন্য একটা বড় ব্যাপার হবে। এই অভিজ্ঞতা কাজে আসবে। যেকোনো ফরম্যাটে পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচটি আমরা মনে রাখতে চাই।

আরও পড়ুন

বায়ু দূষণ রোধে রাজধানী পরিবর্তন

এবারের এশিয়া কাপ বিশ্বকাপের এক মাস আগে। এশিয়া কাপ তাই সবচেয়ে বড় ওডিআই টুর্নামেন্ট হিসেবে এশিয়ান দলগুলোর জন্য আদর্শ মঞ্চ। তবে এরই মধ্যে পাকিস্তানের প্রস্তুতি শুরু হয়ে গেছে। আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে তারা। ৩-০ ব্যবধানে সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে তারা। তাদের বড় চ্যালেঞ্জ এশিয়া কাপে মুকুট ধরে রাখা। কিন্তু খেলা শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে ভারত। চোটের কারণে প্রথম দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন লোকেশ রাহুল। গতকাল কোচ রাহুল দ্রাবিড় নিশ্চিত করেছেন, ‘ লোকেশ রাহুল আপাতত জাতীয় ক্রিকেট একাডেমিতেই থাকবেন। প্রথম দুই ম্যাচ খেলতে পারবেন না তিনি। সুপার ফোরের আগে দেখা হবে পুরোপুরি ফিট কি না। আর এতদিকে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা ছেড়ে কথা বলবে না মোটেও।

    Leave a Reply

    Your email address will not be published.

    X